SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share Assam SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা Question Answer in Bengali. As Per New Syllabus of SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা Notes in Bengali. SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা Solutions in Bengali. Which you Can Download PDF Notes SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা in Bengali Textbook Solutions for using direct Download Link Given Below in This Post.

SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা

Today’s We have Shared in This Post SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা Suggestions in Bengali. SEBA Class 7 Social Science Chapter 20 অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা Notes in Bengali. I Hope, you Liked The information About The সপ্তম শ্ৰেণীর সমাজ বিজ্ঞান প্রশ্নোত্তর SEBA Class 7 Social Science Part – I Geography, Class 7 Social Science Part – II History, Class 7 Social Science Part – III Economics and Political Science. If you liked Then Please Do Share this Post With your Friends as Well.

অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। সংক্ষিপ্ত উত্তর দাও।

(ক) বার্ষিক গ্রামীণ নিয়ােগ নিশ্চিতকরণ প্রকল্পের মাধ্যমে দরিদ্র বেকারদের কী লাভ হয় ?

উত্তরঃ রাষ্ট্রীয় গ্রামীণ নিয়ােগ নিশ্চিতকরণ প্রকল্পে’র মধ্য দিয়ে গ্রামেরবাগরিব ও বেকারদের জবকার্ড প্রদান করা হয়। পঞ্চ য়েত ও গ্রামােন্নয়ন বিভাগ গ্রামাঞ্চলের জবকার্ডধারী এই ব্যক্তিদের দিয়ে অন্যান্য কাজকর্মের সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাট নির্মাণ, মেরামতি ইত্যাদি বিভিন্ন কাজ করায়।

(খ) বর্তমান প্রাথমিক বিদ্যালয়ের গৃহসমূহ কোন্ প্রকল্পের অধীনে নির্মাণ করা হয়েছে ?

উত্তরঃ বর্তমান প্রাথমিক বিদ্যালয়ের গৃহসমূহ ‘সর্বশিক্ষা অভিযান মিশনের অধীনে নির্মাণ করা হয়েছে। এই প্রাথমিক বিদ্যালয়গুলােতে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের জন্য বিশুদ্ধ পানীয় জল ও পৃথক পৃথক শৌচাগারাদি নির্মাণ করা হয়েছে।

(গ) স্বাস্থ্যবান ব্যক্তি বলতে কাকে বােঝায় ?

উত্তরঃ স্বাস্থ্যবান ব্যক্তি বলতে নীরােগ ও কর্মক্ষম ব্যক্তিকে বুঝায়।

(ঘ) সর্বাত্মক শিক্ষার উদ্দেশ্য কী ?

উত্তরঃ সমাজের বিকাশের ও উন্নতির মূল ভিত্তি হল শিক্ষা। সর্বাত্মক শিক্ষার উদ্দেশ্য হল শারীরিক ও মানসিকভাবে বাধাগ্রস্ত শিশুদের সর্বাত্মক শিক্ষার মাধ্যমে সাধারণ ও স্বাভাবিক শিক্ষাব্যবস্থার অঙ্গ হিসাবে গ্রহণ করা হয়েছে।

প্রশ্ন ২। উত্তর লেখাে।

(ক) পরিকাঠামােগত কাজকর্ম বলতে কী বােঝ ? আমাদের দেশেরবাসরকার দেশের পরিকাঠামাে উন্নয়নেকীকী প্রকল্প গ্রহণ করেছে, লেখাে।

উত্তরঃ অর্থনৈতিক উন্নয়নের মৌলিক উপাদানসমূহের মধ্যে রাস্তা-ঘাট, সেতু, গৃহ, যাতায়াত ব্যবস্থা, যােগাযােগ, সেচ, পানীয়জল, বিদ্যুৎ, চিকিৎসা ইত্যাদি প্রধান। এইগুলােকে পরিকাঠামােগত কাজকর্ম বলা হয় এবং এইগুলাে ছাড়া একটি উন্নতমানের জীবনের কথা ভাবা যায় না।

আমাদের সরকার দেশের পরিকাঠামাে উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছেন। যেমন-যাতায়াতের সুবিধার জন্য চারসারিযুক্ত রাস্তা, বাস, ট্রাক, মােটর সাইকেল ইত্যাদি চলার জন্য, রেলপথ, সম্প্রসারণ,নদীর উপর বৃহৎ সেতু নির্মাণ, গ্রাম-সড়ক যােজনার অধীনে গ্রামের রাস্তা-ঘাটগুলাে পাকা করার ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রীয় গ্রামীণ নিয়ােগ নিশ্চিতকরণ প্রকল্পের মধ্য দিয়ে গ্রামের গারিব ও বেকারদের জবকার্ড প্রদান করে রাস্তা-ঘাট নির্মাণ ও মেরামতির কাজ দেওয়া হয়েছে। ৬ থেকে ১৪ বৎসরের সমস্ত শিশুর প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। সর্বশিক্ষা অভিযান মিশনের কার্যসূচী দ্বারা প্রাথমিক বিদ্যালয়ের গৃহসমূহ, ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের জন্য বিশুদ্ধ পানীয় জল ও পৃথক পৃথক শৌচাগার নির্মাণ করা হয়েছে।

রাষ্ট্রীয় গ্রামীণ স্বাস্থ্য অভিযান প্রকল্পের অধীনে গ্রামাঞ্চলে চিকিৎসালয় স্থাপন, ডাক্তার, নার্স ও ঔষধপত্রের ব্যবস্থা করা হয়েছে। মা ও শিশুর কল্যাণে জননী সুরক্ষা যােজনা’ আশাকর্মী নিয়ােগ, আকস্মিক দুর্ঘটনা বা মারাত্মক রােগে আক্রান্ত ব্যক্তিদের অতি দ্রুত হাসপাতালে পাঠানাের জন্য মৃত্যুঞ্জয় পরিসেবা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।

উন্নত জলসেচ ব্যবস্থা, ট্রাক্টর, পাওয়ার টিলার, উন্নত বীজ, উন্নত সার, খােসা ছাড়ানাের যন্ত্র, উইডার, কীটনাশক দ্রব্য সরবরাহ করে সরকার কৃষিক্ষেত্রকে বর্তমানে যথেষ্ট আধুনিক ও বিজ্ঞানসম্মত করে তুলেছে।

টেলিফোন, কম্পিউটার, ইন্টারনেট পরিষেবা ইত্যাদি সম্প্রসারণের ব্যবস্থা করা হয়েছে। বৃদ্ধ ভাতার প্রচলন করা হয়েছে।

(খ) যাতায়াত ও যােগাযােগ ব্যবস্থা দেশের উন্নয়নে কীভাবে সাহায্য করে, বিশদ আলােচনা করাে।

উত্তরঃ যাতায়াত ও একটি দেশের কৃষি, শিল্প, পরিষেবা প্রভৃতি সব খণ্ডেরই উৎপাদনশীল কাজকর্মসমূহ মূলত নির্ভর করে উন্নত যাতায়াত ব্যবস্থার উপর। সেইজন্য সরকার উন্নয়নমূলক বিষয়গুলাের তালিকায় যাতায়াত ব্যবস্থাকে বিশেষ অগ্রাধিকার দেয়।

আমাদের দেশে এখন চারসারিযুক্ত সড়করাস্তা বা পথ হয়েছে। এই রাস্তাগুলাে যথেষ্ট চওড়া এবং দুদিকে আসা যাওয়ার জন্য আলাদা আলাদা কয়েকটি একসারি রাস্তা থাকায় যানবাহনের গতি সুষম হয়। গতিপথের হ্রাস পায়। পথ দুর্ঘটনা কম হয় ও যাওয়া-আসা আরামদায়ক হয়। শিল্পের জন্য মেশিন, কাঁচামাল ইত্যাদি অতি সহজে একজায়গা থেকে আর এক জায়গায় সরবরাহ করা যায়। বস্তুর আমদানি-রপ্তানিও দ্রুত হয়।

দেশের বিভিন্ন জায়গার রেলপথ সম্প্রসারণ, দ্রুতগামী রেলের পরিবর্তন, নদীর উপর বৃহৎ সেতু নির্মাণ প্রভৃতির মধ্যে দিয়ে যাতায়াত ব্যবস্থাকে যথেষ্ট আধুনিক ও বিজ্ঞানসম্মত করে তােলার চেষ্টা চলছে। আন্তঃরাজ্য বাস স্টেশন গড়ে তুলে যাতায়াত ব্যবস্থা সুচল করে তুলছে। গ্রামের রাস্তাঘাটগুলােও পাকা করার ব্যবস্থা নেওয়া হয়েছে। যাতায়াত ব্যবস্থায় আমাদের দেশ ভবিষ্যতে পৃথিবীর উন্নত দেশগুলাের সঙ্গে পাল্লা দিতে সহজেই সক্ষম হবে। যােগাযােগ- যােগাযােগ ব্যবস্থার ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির অবদান অসীম। যােগাযােগ ব্যবস্থার সাহায্যে মানুষ নিজের ঘরে বসে পৃথিবীর বিভিন্ন স্থানের সংবাদ বা খবর পাচ্ছে এবং বিভিন্ন স্থানের মানুষের সাথে ভাবের আদান-প্রদান করছে। টেলিফোন ব্যবস্থায় একস্থান থেকে অন্যস্থানের মানুষের সাথে কথা বলা যায়। অসম সরকারও এই ক্ষেত্রে যথেষ্ট দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছে। বিদ্যালয়গুলােতে ইন্টারনেটসহ কম্পিউটার প্রদানের ব্যবস্থা কার্যকরি হয়েছে। গ্রামাঞ্চলে টেলিফোন পরিষেবা, কম্পিউটার ও ইন্টারনেট পরিসেবা ইত্যাদি সম্প্রসারণের ব্যবস্থা করা হয়েছে। মুখ্যমন্ত্রীর অসম বিকাশ যােজনার অধীনে মাধ্যমিক শিক্ষাস্ত পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের ল্যাপটপ কম্পিউটার প্রদান করা হয়েছে, যাতে তারা উন্নত প্রযুক্তি ও যােগাযােগ ব্যবস্থার দ্বারা উপকৃত হয়। মানবজাতির উন্নতিতে যােগাযােগ ব্যবস্থার অবদান অতুলনীয়। সেইজন্য এই ক্ষেত্রের দ্রুত উন্নতিকল্পে সরকার যছেষ্ট গুরুত্ব প্রদান করেছে।

বিষয়সূচী-পত্ৰ ( ভূগােল GEOGRAPHY )
পাঠ -১ভূ-পৃষ্ঠে সময় গণনা
পাঠ -২পৃথিবীর অভ্যন্তরভাগ
পাঠ -৩পৃথিবীর উপরিভাগ এবং এর পরিবর্তন
পাঠ -৪আমাদের পরিবেশ
পাঠ -৫মানবসৃষ্ট পরিবেশ
পাঠ -৬সম্পদ
পাঠ -৭অসমের সম্পদ
পাঠ -৮ভারতের উত্তর-পূর্বাঞ্চল
পাঠ -৯ভারতবর্ষের জলবায়ু, প্রাকৃতিক উদ্ভিদ, কৃষি এবং জনসংখ্যা
বিষয়( ইতিহাস HISTORY )
পাঠ -১০মৌর্যযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১১গুপ্তসাম্রাজ্যের উত্থান
পাঠ -১২গুপ্তযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১৩ঐতিহাসিক অসম
পাঠ -১৪মধ্যযুগের ভারতবর্ষ
পাঠ -১৫দিল্লির সুলতানগণ
পাঠ -১৬মােগল রাজত্বকালে ভারতবর্ষ
পাঠ -১৭ভারতবর্ষের সাংস্কৃতিক ক্ষেত্রে মােগলদের অবদান
বিষয়( অর্থনীতি ECONOMICS & POLITICAL SCIENCE )
পাঠ -১৮আমাদের আশেপাশের বাজার
পাঠ -১৯পরিকল্পনা, বাজেট ও উন্নয়ন
পাঠ -২০অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা
পাঠ -২১শ্রমের সমমর্যাদা ও সমমূল্য
পাঠ -২২গণতন্ত্র, নাগরিক, নাগরিকত্ব
পাঠ -২৩নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া
পাঠ -২৪গণতন্ত্র এবং প্রচার মাধ্যম
পাঠ -২৫প্রান্তীয় গােষ্ঠী এবং গণতান্ত্রিক অধিকার

প্রশ্ন ৩। শূন্যস্থান পূর্ণ করাে ।

(ক) __________ মানে বুনিয়াদি সুযােগ-সুবিধা, যেগুলাে ছাড়া __________ উন্নয়ন সম্ভব নয়।

উত্তরঃ উন্নয়ন, দেশের।

(খ) __________ বৃদ্ধি হওয়া মানে একটি দেশ __________পথে অগ্রসর হওয়া।

উত্তরঃ রাষ্ট্রীয় আয়, উন্নতির পথে।

(গ) প্রধানমন্ত্রীর __________ যােজনার অধীনে গ্রামাঞ্চলের রাস্তা-ঘাটগুলাে __________ করা হয়েছে।

উত্তরঃ গ্রাম-সড়ক, পাকা।

(ঘ) সংবিধানে __________ শিক্ষাকে শিশুর__________অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

উত্তরঃ প্রাথমিক, মৌলিক।

(ঙ) উন্নত __________ ব্যবস্থা আমাদের জীবনকে যথেষ্ট __________ ও উন্নয়নমুখী করে তুলেছে।

উত্তরঃ যােগাযােগ, কর্মঠ।

প্রশ্ন ৪। প্রকল্প –

তােমাদের এলাকায় সরকার কোন্ কোন্ ক্ষেত্রে প্রকল্প রূপায়ণের মধ্য দিয়ে অর্থনৈতিক উন্নয়নের প্রচেষ্টা হাতে নিয়েছে, তার একটি তালিকা তৈরি করা।

ক্ষেত্র সরকারি প্রকল্প

উত্তরঃ নিজে চেষ্টা কর।

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

সংক্ষিপ্ত উত্তর দাও।

প্রশ্ন ১। উন্নত যাতায়াত ব্যবস্থার সুবিধাসমূহ কী কী ?

উত্তরঃ উন্নত যাতায়াত ব্যবস্থার সুবিধাসমূহ নীচে উল্লেখ করা হল-

১। উন্নত যাতায়াত ব্যবস্থা শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে সহায়ক হয়। শিল্পের জন্য মেশিন, কাচামাল ইত্যাদি অতি সহজে একস্থান হতে অন্য আর এক স্থানে সরবরাহ করা যায়।

২। বর্তমানে বড় বড় নগরে বা শহরে ১০০ কিলােমিটার দূর থেকেও প্রতিদিন বহুলােক কর্মস্থলে রেলগাড়িতে মাসিক টিকেট কেটে আসা-যাওয়া করে।

৩। উন্নত যাতায়াত ব্যবস্থায় আমদানি-রপ্তানি দ্রুত হয়।

৪। উন্নত যাতায়াত ব্যবস্থায় কৃষি, পরিষেবা ইত্যাদির যথেষ্ট উন্নতি হয়েছে।

৫। উন্নত যাতায়াত ব্যবস্থায় ভ্রমণের, তীর্থ করতে যাওয়ার, চিকিৎসার জন্য বাইরে যাওয়ার ইত্যাদির সুবিধা হয়েছে।

৬। উন্নত যাতায়াত ব্যবস্থায় এক জায়গা থেকে অন্য জায়গায় মালপত্র আনা-নেওয়ার সুবিধা হয়েছে।

প্রশ্ন ২। চারসারিযুক্ত জাতীয় সড়ক কেন নির্মাণ করা হয়েছে ?

উত্তরঃ চারসারিযুক্ত জাতীয় সড়করাস্তাগুলােতে ইন্ধনের খরচ কম হয়। এই রাস্তাগুলাে যথেষ্ট চওড়া ও দুদিকে আসা-যাওয়ার জন্য আলাদা আলাদা কয়েকটি একসারি রাস্তা থাকায় যানবাহনের গতি সুষম হয়। গতিপথের দূরত্বও হ্রাস পায়। পথ দুর্ঘটনা কমে আসা-যাওয়া আরামদায়ক হয়। এই ধরনের যাতায়াত ব্যবস্থায় শিল্প প্রতিষ্ঠার মেশিন, কঁচামাল ইত্যাদি একজায়গা থেকে অন্য এক জায়গায় সরবরাহ করতে সুবিধা হয়। বস্তুর আমদানি-রপ্তানি দ্রুত হয়। এই ধরনের রাস্তা দেশের একপ্রান্তের সঙ্গে আর একপ্রান্তকে যুক্ত করে। এর ফলে বিভিন্ন অঞ্চলে যাতায়াতের কোন অসুবিধা হয় না।

প্রশ্ন ৩। নদীর উপর কেন সেতু নির্মাণ করা হয় ?

উত্তরঃ নদীর উপর সেতু নির্মাণ করার কারণ হল যাতায়াত ব্যবস্থাকে দ্রুতগামী করা। নদীর উপর সেতু থাকলে বাস, ট্রেন বা রেলগাড়ি, স্কুটার ইত্যাদিতে যাতায়াত করতে সুবিধা হয় এবং সময়ও কম লাগে। মালপত্র আনা-নেওয়া করতে সুবিধা হয়।

প্রশ্ন ৪। গ্রামাঞ্চলের রাস্তাঘাট পাকা করার জন্য কোন্ প্রকল্প গ্রহণ করা হয়েছে ?

উত্তরঃ প্রধানমন্ত্রীর ‘গ্রাম সড়ক যােজনা’র অধীনে গ্রামের রাস্তাঘাটগুলাে পাকা করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রশ্ন ৫। শিক্ষক অথবা অভিভাবকের সঙ্গে আলােচনা করে যাতায়াত ব্যবস্থায় আর কী কী নতুন পরিবর্তন এসেছে, সে বিষয়ে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করাে।

উত্তরঃ যাতায়াত ব্যবস্থায় নতুন পরিবর্তনগুলাে নীচে উল্লেখ করা হল-

১। বড় বড় নগরে বা শহরে দৈনিক দূর থেকে আসা-যাওয়ার জন্য প্যাসেঞ্জার ট্রেন বা রেল প্রবর্তন করা হয়েছে। এই প্যাসেঞ্জার রেলে বহুলােক অফিসে যাওয়া-আসা করে, গ্রাম থেকে শহরে ব্যবসায়ীরা মালপত্র আনা-নেওয়া করে।

২। বড় বড় নগরে যাতায়াতের জন্য মেট্রোরেল প্রবর্তন করা হয়েছে।

৩। নগর বা শহরে যাতায়াতের জন্য ডিলাক্স বাস, অটোরিক্সা, ট্রেকার ইত্যাদি প্রবর্তন করা হয়েছে।

৪। দীর এপার থেকে ঐপারে যেতে লঞ্চ , ফেরী, নৌকা ইত্যাদি প্রবর্তন করা হয়েছে।

৫। দূরবর্তী স্থানে যাওয়ার জন্য দ্রুতগামী ট্রেন বা রেল প্রবর্তন করাবাহয়েছে। যেমন- রাজধানী এক্সপ্রেস।

৬। শহরে মালপত্র আনা-নেওয়ার জন্য ঠেলাগাড়ি, মারুতী ভ্যান ইত্যাদি প্রবর্তন করা হয়েছে।

৭। সরকার এবং বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান দেশের বিভিন্ন স্থানে, এবং বিদেশে যাওয়ার জন্য নতুন নতুন বিমান পথ স্থাপন করেছে।

প্রশ্ন ৬। নিরক্ষরতাকে কেন সামাজিক ব্যাধি বলা হয় ?

উত্তরঃ একজন নিরক্ষর লােক একটি সাধারণ দোকান চালাতে পারে রেল, বাসের টিকিট কাটা, ব্যাঙ্কের কাজকর্ম কিছুই জানে না। নিরক্ষর লােক চিকিৎসকের পরিবর্তে ওঝা-তান্ত্রিকদের ঝাড়ফুকের আশ্রয় নিয়ে অনেকে অকালে মৃত্যুমুখে পতিত হয়। ডাইনি হত্যার মতাে অমানবীয় ঘটনাও এরই বিষময় ফল। এইজন্যই নিরক্ষরতাকে সামাজিক ব্যাধি’ বলা হয়।

প্রশ্ন ৭। প্রাথমিক শিক্ষা শিশুর কি অধিকার হিসেবে স্বীকৃত ?

উত্তরঃ মৌলিক অধিকার।

প্রশ্ন ৮। বিদ্যালয়ে মধ্যাহ্ন ভােজনের উদ্দেশ্য কী ?

উত্তরঃ বিদ্যালয় ও শিক্ষার প্রতি আকর্ষণ বৃদ্ধি করতে সরকার ছাত্র-ত্রীদের জন্য মধ্যাহ্ন ভােজনের ব্যবস্থা করেছে।

প্রশ্ন ৯। শিক্ষা আমাদের জীবনের মান কীভাবে উন্নত করে, শিক্ষকের সঙ্গে আলােচনা ক্রমে একটি টীকা লেখাে।

উত্তরঃ সমাজের বিকাশ ও উন্নতির মূলভিত্তি হল শিক্ষা। শিক্ষা ব্যতীত কোন উন্নত জীবন-যাপন করা সম্ভব নয়। শিক্ষা আমাদেরকে ভাল-মন্দ বিচার করার ক্ষমতা বা জ্ঞান দেয়। শিক্ষিত লােক দেশের, সমাজের উন্নতির জন্য বহু কাজ করে। শিক্ষা ব্যতীত কোন দেশ বা জাতি উন্নতি করতে পারে না। শিক্ষাই নতুন নতুন জিনিস আবিষ্কার করে। শিক্ষাই মানুষকে ভালভাবে বা সদভাবে চলতে সাহায্য করে। যে দেশ যত বেশি শিক্ষিত, সেই দেশ তত বেশি উন্নত।

প্রশ্ন ১০।শরীর সুস্থ না থাকলে আমরা কী ধরনের অসুবিধার সম্মুখীন হই ?

উত্তরঃ শরীর সুস্থ না থাকলে আমরা শারীরিক ও মানসিক শ্রম করতে পারি না, সবকিছুতেই অস্বস্তিবােধ করি।

প্রশ্ন ১১। কোন্ প্রকল্পের অধীনে সরকার গ্রামাঞ্চলে চিকিৎসালয় স্থাপন করেছে ?

উত্তরঃ রাষ্ট্রীয় গ্রামীণ স্বাস্থ্য অভিযান প্রকল্পের অধীনে গ্রামাঞ্চলগুলিতে চিকিৎসালয় স্থাপন করা হয়েছে, যেখানে ডাক্তার ও নার্সের সেবা ছাড়াও রােগীর জন্য প্রয়ােজনীয় ঔষধপত্রাদি পাওয়া যায়।

প্রশ্ন ১২। ১০৪ নম্বরে ফোন করলে কী ধরনের পরিষেবা আমরা লাভ করতে পারি ?

উত্তরঃ ১০৪ নম্বরে ফোন করলে বিনামূল্যে বিভিন্ন রােগ নিরাময়ের জন্য ডাক্তারের পরামর্শ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রশ্ন ১৩। মৃত্যুঞ্জয় পরিষেবার ফোন নম্বরটি কত ?

উত্তরঃ ১০৮।

প্রশ্ন ১৪। দূষিত জল খাওয়ার ফলে কী কী রােগ হতে পারে ?

উত্তরঃ দূষিত জল খাওয়ার ফলে মানুষের ডায়রিয়া, কলেরা, জণ্ডিস প্রভৃতি নানা রােগ হতে পারে।

প্রশ্ন ১৫। বর্ধিত উপার্জন জনসাধারণের জীবন ধারণের মান কীভাবে উন্নত করে ?

উত্তরঃ বর্ধিত উপার্জনের সাহায্যে মানুষ নিজের অভাবসমূহ দূর করতে সক্ষম হওয়ার সঙ্গে সঙ্গে জীবন ধারণের মানও উন্নত করতে সক্ষম হয়।

প্রশ্ন ১৬। কৃষিখণ্ডের উৎপাদন বাড়াবার জন্য সরকার কী কী ব্যবস্থা গ্রহণ করেছে ?

উত্তরঃ কৃষিখণ্ডের উৎপাদন বাড়াবার জন্য সরকার নিম্নলিখিত ব্যবস্থাগুলাে গ্রহণ করেছে-

১। উন্নত জলসিঞ্চনের ব্যবস্থা।

২। ট্রাক্টর।

৩। পাওয়ার টিলার।

৪। খােসা ছাড়ানাের যন্ত্র।

৫। উইডার।

৬। উন্নত বীজ।

৭। উন্নত সার।

৮। কীটনাশক দ্রব্য কৃষকদিগকে যােগান দেওয়া হচ্ছে। ফলে আমাদের দেশের কৃষিখণ্ডের উৎপাদন অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।

তদুপরি সরকার কৃষিবিষয়ক অন্যান্য সুযােগ-সুবিধাও প্রদান করেছে। যেমন- কিষাণ কলসেন্টারের সাহায্যে দেশের কৃষকরা ২৪ ঘণ্টাই কৃষিসম্পর্কিয় শলা-পরামর্শ লাভ করতে সক্ষম হচ্ছে। কিষাণ ক্রেডিড কার্ডের সাহায্যে কৃষকরা বর্তমানে স্বল্পমেয়াদি কৃষিঋণ অতি সহজেই লাভ করতে পারে।

ক্রিয়াকলাপ

প্রশ্ন ১৭। যােগাযােগ ব্যবস্থা দেশের উন্নয়নে কীভাবে সাহায্য করে তার উপর একটি টীকা লেখাে।

উত্তরঃ বিজ্ঞান ও প্রযুক্তির প্রভাবে যােগাযোেগ ব্যবস্থা এতটাই আধুনিক ও সক্রিয় হয়েছে যে ঘরে বসে আমরা মুহুর্তের মধ্যে পৃথিবীর একপ্রান্ত থেকে আর এক প্রান্তে বার্তা বা খবর পাঠাতে পারি। যােগাযােগ ব্যবস্থার সাহায্যে নিজের বাসস্থানে থেকে বিভিন্নস্থানের মানুষের সঙ্গে ভাবের আদান-প্রদান হচ্ছে। টেলিসংযােগ যেমন- টেলিগ্রাফ, টেলিফোন, টেলেক্স, রেডিও, টেলিভিশন ইত্যাদি দ্রুততর এক উন্নত যােগাযােগের মাধ্যম। রেডিওর সাহায্যে দূরবর্তী স্থানের সংবাদাদি শােনা যায় এবং টেলিভিশনের মাধ্যমে কার্যসূচী শােনার সঙ্গে সঙ্গে ছবিও দেখা যায়।

অসম সরকার বিদ্যালয়গুলােতে ইন্টারনেটসহ কম্পিউটার প্রদান প্রকল্প গ্রহণ করেছে। গ্রামাঞ্চলেও টেলিফোন পরিষেবা, কম্পিউটার ও ইন্টারনেট পরিষেবা ইত্যাদি সম্প্রসারণের ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। মানবজাতির উন্নতিতে যােগাযােগ ব্যবস্থার অবদান অতুলনীয়।

সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। অসমে কয়টি জাতীয় সড়ক আছে ?

উত্তরঃ অসমে মােট ২৪টি জাতীয় সড়ক আছে।

প্রশ্ন ২। অসমের এই জাতীয় সড়কগুলাে কত কিঃ মিঃ পথ নিয়ে বিস্তৃত ?

উত্তরঃ অসমের মােট ২৮৪৮ কিঃ মিঃ দীর্ঘপথ নিয়ে এই সড়কগুলাে বিস্তৃত।

প্রশ্ন ৩। সামাজিক ব্যাধি’ কাকে বলা হয় ?

উত্তরঃ নিরক্ষরতাকে সামাজিক ব্যাধি’ বলা হয়।

প্রশ্ন ৪। কোন সনে শিক্ষার অধিকার আইন প্রবর্তন করা হয় ?

উত্তরঃ ২০০৯ সনে।

প্রশ্ন ৫। আমাদের দেশের প্রধান জীবিকা কী ?

উত্তরঃ কৃষি।

প্রশ্ন ৬। সমাজের বিকাশ ও উন্নতির মূল ভিত্তিকী ?

উত্তরঃ শিক্ষা।

প্রশ্ন ৭। চারলেনযুক্ত রাস্তা কত নং জাতীয় সড়ক ?

উত্তরঃ ৩৭ নং জাতীয় সড়ক। আগের এই ছােট রাস্তাটিকে যথেষ্ট বড় ও উঁচু করে, রাস্তার মাঝে বিভাজক বানিয়ে সমান সমান চারটি রাস্তা বানানাে হয়েছে। তাকে চারসারিযুক্ত রাস্তা বা রিলেনমুক্ত রাস্তা বলা হয়।

প্রশ্ন ৮। কোন যােজনার অধীনে গ্রামের রাস্তাঘাটগুলাে পাকা করার ব্যবস্থা নেওয়া হয়েছে ?

উত্তরঃ প্রধানমন্ত্রীর ‘গ্রাম-সড়ক যােজনার অধীনে।

প্রশ্ন ৯। ভারতবর্ষে শতকরা কতজন লােক কৃষিজীবি ?

উত্তরঃ ৭০ জন।

প্রশ্ন ১০। কোন প্রকল্পের মাধ্যমে গ্রামের গরিব ও বেকারদের কাজের ব্যবস্থা করা হয়েছে ?

উত্তরঃ রাষ্ট্রীয় গ্রামীণ নিয়ােগ নিশ্চিতকরণ প্রকল্পের মাধ্যমে গ্রামের গরিব ও বেকারদের জীবিকা প্রদান করা হয়। তাদেরকে দিয়ে রাস্তাঘাট নির্মাণ, মেরামতি ইত্যাদি কাজ করানাে হয়।

প্রশ্ন ১১। আমাদের দেশে শতকরা কতজন লােক গ্রামে বাস করে ?

উত্তরঃ প্রায় ৭০ শতাংশেরও বেশি লােক গ্রামে বাস করে।

প্রশ্ন ১২। কোন্ কোন্ সার প্রয়ােগ করলে মাটির উর্বরতা বৃদ্ধি পায় ?

উত্তরঃ জমিতে গােবর, পচন সার এবং জৈবিক সার প্রয়ােগ করলে মাটির উর্বরতা বৃদ্ধি পায়।

প্রশ্ন ১৩। বৈজ্ঞানিক প্রথায় চাষবাস বলতে কী বােঝ ?

উত্তরঃ বৈজ্ঞানিক প্রথায় চাষবাস বলতে ট্রেক্ট ও পাওয়ার টিলারের সাহায্যে জমি চাষ, শস্যক্ষেত্রে জলসিঞ্চনের জন্য পাওয়ার পাম্প, শস্যক্ষেত্রে রাসায়নিক সার প্রয়ােগ, উন্নত ধরনের বীজ রােপণ, শস্য কাটার। যন্ত্র, মাড়াই করার যন্ত্র, কীটনাশক ঔষধ প্রয়ােগ ইত্যাদিকে বােঝায়।

প্রশ্ন ১৪। বৈজ্ঞানিক প্রথায় চাষবাসের দুটি সুফল উল্লেখ করাে।

উত্তরঃ ১। বৈজ্ঞানিক প্রথায় চাষের ফলে কৃষির উৎপাদন যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।

২। কম খরচ ও কম পরিশ্রমে বেশি উৎপাদন সম্ভব হয়।

প্রশ্ন ১৫। ব্রহ্মপুত্র নদের উপর বর্তমানে কয়টি সেতু আছে এবং কটি সেতু নির্মীয়মান অবস্থায় আছে ?

উত্তরঃ বর্তমানে ব্রহ্মপুত্র নদের উপর তিনটি সেতু আছে। আরও তিনটি সেতু নির্মীয়মান অবস্থায় আছে, যার নাম হল-

১। ধলা- সদিয়া সেতু।

২। বগীবিল সেতু।ও

৩। শরাইঘাট সেতুর নিকটে নির্মীয়মান অন্য একটি সেতু।

প্রশ্ন ১৬। কোন ব্যক্তিগণ দেশের উন্নয়নে সাহায্য করে ?

উত্তরঃ সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তিগণই দেশের উন্নয়নে সাহায্য করে।

প্রশ্ন ১৭। অসম সরকারের স্বাস্থ্যবিভাগ শিশু স্বাস্থ্যের উপর গুরুত্ব প্রদান করে কী কী পদক্ষেপ গ্রহণ করেছে ?

উত্তরঃ অসম সরকারের স্বাস্থ্যবিভাগ শিশুস্বাস্থ্যের উপর গুরুত্ব প্রদান করে নিম্নলিখিত পদক্ষেপ দুটি গ্রহণ করেছে-

১। অপারেশন স্মাইল প্রকল্পের অধীনে ঠোটকাটা শিশুদের স্বাভাবিক মুখাবয়ব লাভ করার ব্যবস্থা করা হয়েছে।

২। হৃদযন্ত্রে ফুটো থাকা শিশুদের দেশের উৎকৃষ্ট চিকিৎসালয়ে বিনামূল্যে অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয়েছে।

প্রশ্ন ১৮। অসমের বেশিরভাগ জেলায় কীভাবে জরুরিকালীন সেবা প্রদান করা হয় ?

উত্তরঃ মুত্যুঞ্জয় পরিষেবা ১০৮-এ অ্যাম্বুলেন্সের মাধ্যমে অসমের বেশিরভাগ জেলায় জরুরিকালীন সেবা প্রদান করা হয়।

প্রশ্ন ১৯। মা ও শিশুর কল্যাণে কোন্ যােজনা প্রবর্তন করা হয়েছে ?

উত্তরঃ জননী সুরক্ষা যােজনা।

প্রশ্ন ২০। বর্তমানে কৃষকগণ কিসের সাহায্যে স্বল্প মেয়াদি কৃষিঋণ লাভ করতে পারে ?

উত্তরঃ বর্তমানে কৃষকগণ ‘কৃষাণ ক্রেডিট কার্ডের সাহায্যে স্বল্পমেয়াদি কৃষিঋণ অতি সহজেই লাভ রতে পারে।

প্রশ্ন ২১। দেশের কৃষকরা কিসের সাহায্যে কৃষি সম্পর্কীয় শলা-পরামর্শ লাভ করতে সক্ষম হয়েছে ?

উত্তরঃ কিষাণ কলসেন্টারের সাহায্যে দেশের কৃষকরা ২৪ ঘণ্টাই কৃষিসম্পর্কীয় শলা-পরামর্শ লাভ করতে সক্ষম হয়েছে।

প্রশ্ন ২২। কোন সনে এবং কোথায় ভারতে রেল পরিবহণ ব্যবস্থার প্রথম প্রবর্তন করা হয়েছে ?

উত্তরঃ ভারতে ১৮৫৩ সনের এপ্রিল মাসে প্রথমে বােম্বে হতে থানে পর্যন্ত রেল পরিবহণ ব্যবস্থার প্রবর্তন করা হয়েছে।

প্রশ্ন ২৩। কোন পরিবহণে ভারতবর্ষ এশিয়ার মধ্যে শ্রেষ্ঠ ?

উত্তরঃ ভারতবর্ষের রেল পরিবহণ এশিয়ার মধ্যে শ্রেষ্ঠ।

প্রশ্ন ২৪। ভারতের কোন রেলগাড়িটি সবচেয়ে তীব্রবেগে চলাচল করে ?

উত্তরঃ রাজধানী এক্সপ্রেস।

প্রশ্ন ২৫। শিক্ষার উদ্দেশ্য কী ?

উত্তরঃ শিক্ষার উদ্দেশ্য হল সমাজের সামগ্ৰীক কল্যাণ সাধন।

প্রশ্ন ২৬। অসম সরকারের কৃষিবিভাগ ২০০১-২০১০ সনের ভেতরে মােট কয়টি ট্রেক্টর ও পাওয়ারটিলার কৃষকদের মধ্যে বিতরণ করেছে ?

উত্তরঃ অসম সরকারের কৃষিবিভাগ ২০০১-২০১০ সালের মধ্যে মােট ৬,০৭৫টি ট্রেক্টর ও ২২,৩২২টি পাওয়ার টিলার কৃষকদের মধ্যে বিতরণ করেছে।

প্রশ্ন ২৭। শূন্যস্থান পূর্ণ করাে।

১।__________ হচ্ছে একটি দেশের মূল পরিচালক।

উত্তরঃ সরকার।

২। অধিক __________  রাষ্ট্রীয় আয় বা উপার্জন বৃদ্ধি পায়।

উত্তরঃ উৎপাদন।

৩। উন্নয়নের এক উল্লেখযােগ্য বুনিয়াদ হচ্ছে __________ ব্যৱস্থা।

উত্তরঃ যাতায়াত।

৪। রাজ্যগুলাের প্রধান প্রধান জায়গায় __________ বাস স্টেশন গড় তুলে যাতায়াত ব্যবস্থা সুচল করে তুলছে।

উত্তরঃ আন্তঃরাজ্য।

৫। সমাজের বিকাশ ও উন্নতির মূল ভিত্তি হচ্ছে __________ ।

উত্তরঃ শিক্ষা।

৬। নীরােগ ও কর্মক্ষম ব্যক্তিকে আমরা __________  ব্যক্তি বলি।

উত্তরঃ স্বাস্থ্যবান।

৭। __________  সুস্থ থাকলেই আমরা শারীরিক ও মানসিক শ্রম করতে পারি।

উত্তরঃ শরীর।

৮। সরকার সব জায়গাতেই __________ পানীয় জল সরবরাহের ব্যবস্থা করেছে।

উত্তরঃ বিশুদ্ধ।

৯। দেশের ৭০ শতাংশেরও অধিক লােক __________  কাজে নিয়ােজিত।

উত্তরঃ কৃষি।

রচনাধর্মী প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। চারসারিযুক্ত রাস্তার সুবিধাগুলাে বিশেষভাবে লেখ।

উত্তরঃ চারসারিযুক্ত রাস্তার সুবিধাসমূহ নীচে উল্লেখ করা হল-

১। চারসারিযুক্ত রাস্তাগুলাে কংক্রিট লােহা, সিমেন্ট, বালি, পাথর দিয়ে তৈরি করা হয়। সেইজন্য এগুলাে সহজে ভাঙ্গে না। এই রাস্তাগুলাে উচু বলে বর্ষাতে খারাপ হয় না। ফলে যানবাহনও বহুদিন পর্যন্ত ভাল থাকে। এই সকল রাস্তায় ইন্ধনের খরচও কম হয়।

২। রাস্তাগুলাে যথেষ্ট চওড়া এবং দুদিকে আসা-যাওয়ার জন্য আলাদা আলাদা কয়েকটি একসারি রাস্তা থাকায় যানবাহনের গতি সুষম হয় গতিপথের দূরত্বও হ্রাস পায়। এইসকল রাস্তায় দুর্ঘটনা কম হয় এবং যাতায়াতবাআরামদায়ক হয়।

৩। এই ধরনের যাতায়াত ব্যবস্থা শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রেও সহায়ক হয় শিল্পের জন্য মেশিন, কাঁচামাল ইত্যাদি অতি সহজে একস্থান থেকে অন্য আর একস্থানে সরবরাহ করা যায়। বস্তুর আমদানি-রপ্তানিও দ্রুত হয়।

৪। এই ধরনের রাস্তা দেশের একপ্রান্তের বা স্থানের সঙ্গে আর এক প্রান্তকে বা স্থানকে যুক্ত করে। গ্রামাঞ্চলের রাস্তাগুলােও এই রাস্তাগুলাের সঙ্গে যুক্ত থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াতের ক্ষেত্রেও কোন অসুবিধা হয় না।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top