SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share Assam SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া Question Answer in Bengali. As Per New Syllabus of SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া Notes in Bengali. SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া Solutions in Bengali. Which you Can Download PDF Notes SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া in Bengali Textbook Solutions for using direct Download Link Given Below in This Post.

SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া

Today’s We have Shared in This Post SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া Suggestions in Bengali. SEBA Class 7 Social Science Chapter 23 নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া Notes in Bengali. I Hope, you Liked The information About The সপ্তম শ্ৰেণীর সমাজ বিজ্ঞান প্রশ্নোত্তর SEBA Class 7 Social Science Part – I Geography, Class 7 Social Science Part – II History, Class 7 Social Science Part – III Economics and Political Science. If you liked Then Please Do Share this Post With your Friends as Well.

নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

১। উত্তর দাও।

(ক) বিধানসভার সদস্যদের কে নির্বাচন করে ?

উত্তরঃ বিধানসভার সদস্যগণ রাজ্যের প্রাপ্তবয়স্ক জনসাধারণ বা নাগরিকগণ দ্বারা প্রত্যক্ষভাবে ভােটে নির্বাচিত হন।

(খ) শাসক দল মানে কী ?

উত্তরঃ নির্বাচনে যে দল সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করে সরকার গঠন করে তাকে শাসক দল বলে।

(গ) দেশে মধ্যকালীন নির্বাচন কখন হয় ?

উত্তরঃ সরকার কার্যকাল সম্পূর্ণ করার আগে বা পূর্বে কোন বিশেষ কারণে ভেঙ্গে গেলে এবং পুনরায় নির্বাচন হলে তখন মধ্যকালীন নির্বাচন হয়।

(ঘ) রাজ্য বিধানসভার কার্যকাল কত বৎসর ?

উত্তরঃ রাজ্য বিধানসভার কার্যকাল ৫ (পাঁচ) বৎসর।

(ঙ) দুটো রাষ্ট্রীয় দলের নাম লেখাে।

উত্তরঃ দুটো রাষ্ট্রীয় দলের নাম হল-

১। ভারতীয় জাতীয় কংগ্রেস।

২। ভারতীয় জনতা পার্টি।

(চ) অসমের একটি আঞ্চলিক দলের নাম লেখাে।

উত্তরঃ অসম গণপরিষদ।

প্রশ্ন ২। উত্তর লেখাে।

(ক) নির্বাচন প্রক্রিয়াটি কী ধরনের বর্ণনা কর।

উত্তরঃ নির্বাচন অনুষ্ঠিত করার জন্য কিছু প্রক্রিয়া আছে। ভারতবর্ষে বিভিন্ন নির্বাচন পরিচালনা করার জন্য রাষ্ট্রপতি একটি নির্বাচন আয়োেগ গঠন করেছে। এই আয়ােগে একজন মুখ্য নির্বাচন আধিকারিক এবং দুজন নির্বাচন আধিকারিক থাকেন। মুখ্য নির্বাচন আধিকারিককে রাষ্ট্রপতি নিযুক্ত করেন। এইভাবে রাজ্যগুলােতে রাজ্য নির্বাচন আয়ােগ গঠন করা হয়। নির্বাচনের কাজকর্ম সুচারুরূপে পরিচালনা করার জন্য এই আয়ােগ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সঙ্গে আলােচনা করে নির্বাচনের দিন-তারিখ এবং কর্মসূচী প্রস্তুত করে। নির্বাচনের জন্য মনােনয়নপত্র পরীক্ষা এবং প্রত্যাহারের তারিখ, নির্বাচনের ফলাফল ঘােষণা করার তারিখ আয়ােগ নির্বাচন করে। নির্বাচন আয়ােগের নীতি নির্দেশগুলাে কঠিন। যেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানে নির্দিষ্ট সময়ের জন্য আয়ােগ কতকগুলি আচরণ বিধি বলবৎ করে যাতে মুক্ত ও সুস্থ নির্বাচন অনুষ্ঠিত হয়। আইন লঙ্ঘনকারীদের উপর আয়ােগ বিহিত ব্যবস্থা নিতে পারে। নির্বাচন আয়ােগে নির্বাচনের দিন ঘােষণা করার পর রাজনৈতিক দলগুলাে তাদের নিজ দলের প্রার্থীকে প্রতিদ্বন্দ্বিতা করতে মনােনিত করে।

নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা বা অনুষ্ঠিত করার জন্য সরকারী চাকুরেদের নির্বাচন সম্পর্কিত সকল বিষয়ের উপর আগাম প্রশিক্ষণ দেওয়া হয়। নির্ধারিত দিনে প্রশিক্ষণপ্রাপ্ত আধিকারীকগণ নিরাপত্তারক্ষী সহ নির্দিষ্ট ভােটকেন্দ্রে উপস্থিত হন। ভােট গ্রহণ কেন্দ্রে নির্বাচন কর্মী এবং পর্যবেক্ষকের তত্ত্ববধানে ভােটারগণ ইলেকট্রনিক ভােটদান যন্ত্র (ই. ভি. এম.) এবং ব্যালট পেপারের সাহায্যে ভােটদান করে।

(খ) গণতন্ত্রে রাজনৈতিক দলের কার্যাবলী কী কী ?

উত্তরঃ গণতন্ত্রে রাজনৈতিক দলের কার্যগুলাে নীচে উল্লেখ করা হল-

১। রাজনৈতিক দলগুলাে নিজস্ব দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী নেতাকে সঙ্গে নিয়ে নিজেদের কেন্দ্রে জনসভা অনুষ্ঠিত করে দলের লক্ষ্য, উদ্যেশ্য, ভবিষ্যতের কর্মপন্থা জনগণের সম্মুখে উত্থাপন করতে হয়।

২। নির্বাচনী প্রচার অভিযানের জন্য দলের কর্মীগণ ভােটারদের বাড়িবাবাড়ি গিয়ে নিজেদের প্রার্থীকে ভােট দেওয়ার জন্য অনুরােধ করতে করে।

৩। ভােটার তালিকায় পরিবারের প্রাপ্তবয়স্কদের নাম আছে কিনা সে সম্পর্কে নিশ্চিত করে নিজেদের দলের ভবিষ্যতের কার্যসূচী ইস্তাহার হিসাবে প্রকাশ করে জনগণের মধ্যে বিতরণ করতে হয়।

৪। কিছু দলীয় সমর্থক নিয়ে দলীয় প্রতীক, ব্যানার এবং প্রার্থীকে নিয়ে সাইকেল, মােটর সাইকেল ইত্যাদি চড়ে দলীয় মিছিল বের করে নির্বাচনী সভা অনুষ্ঠিত করতে হয়।

৫। দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলাের উপর, নিজের নিজের দলের মনােভাব ব্যক্ত করাও রাজনৈতিক দলগুলির কর্তব্য।

৬। রাজনৈতিক দলগুলির অন্যতম প্রধান কাজ হল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবার জন্য যােগ্য দলীয় প্রার্থীকে মনােনয়ন করা এবং ভােটে জয়লাভ করে সরকার গঠনের চেষ্টা করা। যে রাজনৈতিক দল আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, সেই দলই সরকার গঠন করে।

৭। রাজনৈতিক দলগুলােকে সরকারী কাজের ধারা আলাপ আলােচনার মধ্য দিয়ে জনসাধারণকে রাজনৈতিক জ্ঞান দেওয়ার চেষ্টা করতে হবে।

(গ) গণতন্ত্রে কীভাবে বিরােধী দল সরকারকে নিয়ন্ত্রণ করে ?

উত্তরঃ গণতান্ত্রিক শাসনব্যবস্থায় বিরােধী দলের ভূমিকা সরকারী দলের মতই গুরুত্বপূর্ণ। আইন পরিষদে বিরােধী রাজনৈতিক দলগুলি সরকারের কার্য ও নীতির গঠনমূলক সমালােচনা করে সরকারকে শুদ্ধ পথে চলতে সহায়তা করে। এবং তাদের ভুলত্রুটিগুলি সংশােধন করতে সহায়তা করে। বিরােধী দলগুলাে জন সাধারণের রাজনৈতিক সচেতনতা জাগিয়ে তুলে মুক্ত এবং প্রতিযােগিতামূলক নির্বাচন করতে সাহায্য করে। সরকার যদি জনকল্যাণমূলক প্রকল্প কার্যকর না করে তাহলে বিরােধী দল তার সমালােচনা করে প্রকল্প কার্যকর করার জন্য সুস্থ জনমত গঠন করে। বিরােধী দলগুলাে সরকারী নীতি ও কার্যের সমালােচনা করে ব্যক্তিগত স্বাধীনতা রক্ষা করে। এর ফলে সরকার স্বেচ্ছাচারী হতে পারে না।

বিরােধী দলগুলাে সরকারী কার্যসূচীর উপর তীক্ষ্ণ দৃষ্টি রাখে এবং জনগণের নিকট সরকারের দোষত্রুটিগুলাে ব্যাখ্যা করে। বিরােধী দলের সমালােচনার ফলে সরকার নাগরিকদের সুখ-সুবিধার প্রতি সজাগ হতে বাধ্য হয়।

বিরােধী দলগুলাে বিধানসভার অধ্যক্ষের সাহায্যে বিভাগীয় মন্ত্রীদের কার্যাবলীর হিসাব দেখতে পারে।

(ঘ) গণতন্ত্রে নির্বাচনের প্রয়ােজনীয়তা আছে কী ?

উত্তরঃ বর্তমান যুগের রাষ্ট্রগুলি বৃহৎ। ফলে নাগরিকেরা সরকারী কার্যে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করতে পারে না। সেইজন্য বর্তমান যুগে প্রতিনিধিমূলক বা পরােক্ষ নির্বাচন আছে। বর্তমানে গণতন্ত্র বলতে পরােক্ষ গণতন্ত্রকেই বুঝায়। এইরূপ ব্যবস্থায় নির্দিষ্ট সময়ের অন্তর নির্বাচন অনুষ্ঠিত করা হয় এবং ভােটদাতাগণ ভােট দিয়ে প্রতিনিধি নির্বাচন করে। নির্বাচিত এই প্রতিনিধিরা দেশের সকলের হয়ে শাসনকার্য পরিচালনা করে। সুতরাং এটা বলা যায় যে নির্বাচন গণতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এই নির্বাচনের মাধ্যমেই জনসাধারণ উপযুক্ত প্রতিনিধি দেশ বা বস্তু শাসনের জন্য নিয়ােগ করে।

বিষয়সূচী-পত্ৰ ( ভূগােল GEOGRAPHY )
পাঠ -১ভূ-পৃষ্ঠে সময় গণনা
পাঠ -২পৃথিবীর অভ্যন্তরভাগ
পাঠ -৩পৃথিবীর উপরিভাগ এবং এর পরিবর্তন
পাঠ -৪আমাদের পরিবেশ
পাঠ -৫মানবসৃষ্ট পরিবেশ
পাঠ -৬সম্পদ
পাঠ -৭অসমের সম্পদ
পাঠ -৮ভারতের উত্তর-পূর্বাঞ্চল
পাঠ -৯ভারতবর্ষের জলবায়ু, প্রাকৃতিক উদ্ভিদ, কৃষি এবং জনসংখ্যা
বিষয়( ইতিহাস HISTORY )
পাঠ -১০মৌর্যযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১১গুপ্তসাম্রাজ্যের উত্থান
পাঠ -১২গুপ্তযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১৩ঐতিহাসিক অসম
পাঠ -১৪মধ্যযুগের ভারতবর্ষ
পাঠ -১৫দিল্লির সুলতানগণ
পাঠ -১৬মােগল রাজত্বকালে ভারতবর্ষ
পাঠ -১৭ভারতবর্ষের সাংস্কৃতিক ক্ষেত্রে মােগলদের অবদান
বিষয়( অর্থনীতি ECONOMICS & POLITICAL SCIENCE )
পাঠ -১৮আমাদের আশেপাশের বাজার
পাঠ -১৯পরিকল্পনা, বাজেট ও উন্নয়ন
পাঠ -২০অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা
পাঠ -২১শ্রমের সমমর্যাদা ও সমমূল্য
পাঠ -২২গণতন্ত্র, নাগরিক, নাগরিকত্ব
পাঠ -২৩নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া
পাঠ -২৪গণতন্ত্র এবং প্রচার মাধ্যম
পাঠ -২৫প্রান্তীয় গােষ্ঠী এবং গণতান্ত্রিক অধিকার

প্রশ্ন ৩। শুদ্ধ উত্তরটি বের করে লেখাে।

(ক) ভারতের উপরাষ্ট্রপতি প্রত্যক্ষ/পরােক্ষভাবে নির্বাচিত হন।

উত্তরঃ পরােক্ষভাবে।

(খ) লােকসভার সদস্য সংখ্যা ৫৪৫/১২৬ জন।

উত্তরঃ ৫৪৫

(গ) তেলেগু দেশম পার্টি একটি আঞ্চলিক /রাষ্ট্রীয় দল।

উত্তরঃ আঞ্চলিক।

(ঘ) মুখ্যমন্ত্রীকে রাজ্যপাল/রাষ্ট্রপতি নিযুক্তি দেন।

উত্তরঃ রাজ্যপাল।

(ঙ) বিধানসভার কার্যকাল ৭/ ৫ বৎসর।

উত্তরঃ ৫

প্রশ্ন ৪। সংক্ষিপ্ত টীকা লেখাে।

(ক) সার্বজনীন প্রাপ্তবয়স্ক ভােটাধিকার- জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিকের ভােটাধিকারকে সার্বজনীন প্রাপ্তবয়স্ক ভােটাধিকার বলা হয়। বর্তমানে আমাদের দেশে প্রাপ্তবয়স্কদের ভােটাধিকারের বয়স ১৮ বৎসর।

(খ) নির্বাচন আয়ােগ- ভারতবর্ষে বিভিন্ন নির্বাচন পরিচালনা করার জন্য রাষ্ট্রপতি একটি নির্বাচন আয়ােগ গঠন করেছেন। এই নির্বাচন আয়ােগে একজন মুখ্য নির্বাচন আধিকারিক এবং দুজন নির্বাচন আধিকারিক থাকেন। রাজ্যগুলােতেও রাজ্য নির্বাচন আয়ােগ গঠন করা হয়। এই নির্বাচন আয়ােগগুলােই লােকসভা ও বিধানসভার নির্বাচন পরিচালনা করে।

(গ) রাজনৈতিক দল- যখন কিছুসংখ্যক লােক একটি নির্দিষ্ট নীতি ও কার্যসূচীর ভিত্তিতে সংঘবদ্ধ হয়ে জাতীয় সমস্যাগুলাে সমাধানের চেষ্টা করে এবং নির্বাচনে জয়লাভ করে সরকার গঠনের চেষ্টা করে, তখন এই সংঘবদ্ধ ব্যক্তির সমষ্টিকে রাজনৈতিক দল বলে। নির্বাচনে যে রাজনৈতিক দল সংখ্যা গরিষ্ঠতা অর্জন করে, সেই দলই সরকার গঠন করে। অন্যান্য দলগুলাে বিরােধী দল হিসাবে কাজ করে।

প্রশ্ন ৫। প্রকল্প-

শিক্ষক/অভিভাবকের সাহায্যে ২০১১ সালের অসম রাজ্য বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হওয়া রাজনৈতিক দলগুলাে কয়টি আসন লাভ করল তার উল্লেখ করে একটি তালিকা প্রস্তুত করা। উক্ত তালিকার ভিত্তিতে কোন দল সরকার গঠনের যােগ্যতা অর্জন করল তা নির্ণয় কর।

উত্তরঃ ভারতীয় জাতীয় কংগ্রেস = ৭৮ জন

বি.পি. এফ = ২ জন

= ৮০ জন

এ.ইউ.ডি. এফ, বি. জে.পি, অসম গণপরিষদ,

তৃণমূল কংগ্রেস, নির্দল ইত্যাদি দলগুলাে = ৪৬ জন।

মােট সদস্য সংখ্যা = ১২৬ জন।

ভারতীয় জাতীয় কংগ্রেস ও বি.পি.এফ সরকার গঠন করেছে।

সংক্ষেপে উত্তর দাও-

(ক) প্রত্যক্ষ নির্বাচন কী ?

উত্তরঃ যে নির্বাচনে ভােটারগণ ভােটদান করে সরকার প্রতিনিধি নির্বাচন করে সেই ধরনের নির্বাচনকে প্রত্যক্ষ নির্বাচন বলে।

(খ) পরােক্ষ নির্বাচন দ্বারা আমাদের দেশে কাদের নির্বাচন করা হয় ?

উত্তরঃ আমাদের দেশে কেন্দ্রীয় মন্ত্রীদের, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং রাজ্যিক মন্ত্রীদেরকে পরােক্ষ নির্বাচন দ্বারা নির্বাচিত করা হয়।

(গ) রাষ্ট্রীয় দল কী ?

উত্তরঃ অতিরিক্ত সংক্ষিপ্ত প্রশ্নের ৭নং প্রশ্নোত্তর দেখ।

(ঘ) আঞ্চলিক দল বলতে কি বােঝ ?

উত্তরঃ অতিরিক্ত সংক্ষিপ্ত প্রশ্নের ৬নং প্রশ্নের উত্তর দেখ।

সংক্ষিপ্ত উত্তর দাও

প্রশ্ন ১। নির্বাচন কে পরিচালনা করে ?

উত্তরঃ নির্বাচন আয়ােগ।

প্রশ্ন ২। নির্বাচন আয়ােগের দুটো কার্যাবলী লেখ।

উত্তরঃ নির্বাচন আয়ােগের দুটো কার্যাবলী হল-

১। নির্বাচনের জন্য মনােয়ন পরীক্ষা এবং প্রত্যাহারের তারিখ, নির্বাচনের ফলাফল ঘােষণা করার তারিখ নির্বাচন আয়ােগ নির্ধারণ করে।

২। যেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানে নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচন আয়ােগ কিছু নির্বাচন আচরণবিধি বলবৎ করে যাতে মুক্ত এবং সুস্থ নির্বাচন অনুষ্ঠিত হয়।

প্রশ্ন ৩। নির্বাচনের প্রচার কীভাবে করা হয় ?

উত্তরঃ ২নং প্রশ্নের (খ) এর (১), (২), (৩) নং দেখ।

প্রশ্ন ৪। ভােটগ্রহণকেন্দ্র কে পরিচালনা করে ?

উত্তরঃ প্রিসাইডিং অফিসার ভােটগ্রহণ কেন্দ্র পরিচালনা করেন। তাঁর সঙ্গে দুজন পােলিং অফিসার ও নিরাপত্তা বাহিনী থাকে।

প্রশ্ন ৫৷ রাজ্যের মুখ্যমন্ত্রীকে কে নিযুক্তি দেন ?

উত্তরঃ রাজ্যপাল।

প্রশ্ন ৬। লােকসভার সদস্য সংখ্যা কত ?

উত্তরঃ ৫৪৫ জন।

প্রশ্ন ৭৷ তােমাদের বিদ্যালয়ের ছাত্র-একতা সভার সদস্যদের কীভাবে নির্বাচন করা হয় ? একটি টীকা প্রস্তুত করাে।

উত্তরঃ আমাদের বিদ্যালয়ে ছাত্র-একতা সভার সদস্যদের একজন শিক্ষকের অধীনে নির্বাচন পদ্ধতিতে ভােটের দ্বারা নির্বাচন করা হয়। বিভিন্ন বিভাগে যেমন- সম্পাদক, স্পাের্টস সম্পাদক, তর্ক প্রতিযােগিতা সম্পাদক ইত্যাদি ছাত্রদের থেকে ভােটে নির্বাচিত হয়। ছাত্র-একতা সভার সদস্যগণ এক বৎসরের জন্য নির্বাচিত হয়। ছাত্র-একতা সভায় একজন সভাপতি। শিক্ষকদের মধ্যে থেকে থাকেন।

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। পাঞ্জাবে আঞ্চলিক রাজনৈতিক দলটির নাম কি ?

উত্তরঃ আকালি দল।

প্রশ্ন ২। তেলেগু দেশম’ আঞ্চলিক রাজনৈতিক দলটি কোন রাজ্যের।

উত্তরঃ অন্ধ্রপ্রদেশ রাজ্যের।

প্রশ্ন ৩। ভারতের সর্বপ্রথম রাজনৈতিক দলটির নাম লেখ।

উত্তরঃ ভারতীয় জাতীয় কংগ্রেস।

প্রশ্ন ৪। অসমের একটি আঞ্চলিক রাজনৈতিক দলের নাম লেখ।

উত্তরঃ অসম গণপরিষদ।

প্রশ্ন ৫। লােকসভার মােট সদস্য সংখ্যা কত ?

উত্তরঃ ৫৪৫

প্রশ্ন ৬। রাজ্যপালকে কে নিয়োেগ করেন ?

উত্তরঃ রাষ্ট্রপতি।

প্রশ্ন ৭। অসম বিধানসভায় বর্তমানে কতজন সদস্য আছে ?

উত্তরঃ ১২৬ জন।

প্রশ্ন ৮। ভারতবর্ষে ভােটাধিকারে নিম্নতম বয়স কত ?

উত্তরঃ ১৮ বৎসর।

প্রশ্ন ৯। মুখ্য নির্বাচন আধিকারিক কে নিয়ােগ করেন ?

উত্তরঃ রাষ্ট্রপতি।

প্রশ্ন ১০। বিধানসভার কার্যকাল কত বৎসর ?

উত্তরঃ ৫ (পাঁচ) বৎসর।

প্রশ্ন ১১। রাজ্য সরকারের কার্যকাল কত বৎসর ?

উত্তরঃ পাঁচ বৎসর।

প্রশ্ন ১২। কেন্দ্রীয় মন্ত্রীসভার কার্যকাল কত বৎসর ?

উত্তরঃ পাঁচ বৎসর।

প্রশ্ন ১৩। প্রধানমন্ত্রীকে কে নিয়ােগ করেন ?

উত্তরঃ রাষ্ট্রপতি।

প্রশ্ন ১৪। রাষ্ট্রপতি লােকসভায় কতজন সদস্য মনােনীত করেন?

উত্তরঃ দুজন।

প্রশ্ন ১৫। রাজনৈতিক দল কয় ধরনের ?

উত্তরঃ রাজনৈতিক দল দুই ধরনের- রাষ্ট্রীয় দল এবং আঞ্চ লিক দল।

প্রশ্ন ১৬। বর্তমানে অসমের মুখ্যমন্ত্রী কে ?

উত্তরঃ শ্রী তরুণ গগৈ ।

প্রশ্ন ১৭। কোন শাসনব্যবস্থায় রাজনৈতিক দল একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে ?

উত্তরঃ প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক শাসনব্যবস্থায়।

সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। সর্বভারতীয় রাজনৈতিক দলসমূহের নাম লেখ।

উত্তরঃ সর্বভারতীয় দলসমূহ হল-

১। ভারতীয় জাতীয় কংগ্রেস।

২। ভারতীয় জনতা দল।

৩। ভারতীয় কমিউনিষ্ট দল।

৪। ভারতীয় কমিউনিষ্ট দল (এম)।

৫। জনতা দল।ও

৬। সমাজবাদী দল।

প্রশ্ন ২।ভারতের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক দলসমূত্রে নাম লেখ।

উত্তরঃ ভারতের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক দলসমূহ হল-

(ক) অসম গণপরিষদ (অসম রাজ্যে)।

(খ) আকালি দল (পাঞ্জাব রাজ্যে)।

(গ) তেলেগু দেশম (অন্ধ্রপ্রদেশ রাজ্যে)।

(ঘ) দ্রাবিড় মূলেট্টা কাজগাম (মাদ্রাজ রাজ্যে)।

(ঙ) আন্না দ্রাবিড় মূলেট্রা কাজগাম (মাদ্রাজ রাজ্যে)।

(চ) ন্যাশনাল কনফারেন্স (জম্মু ও কাশ্মীর)।

(ছ) পি. ডি. ফি. (জম্মু ও কাশ্মীর রাজ্যে)।

প্রশ্ন ৩। রাজনৈতিক দলের চারটি কার্য উল্লেখ কর।

উত্তরঃ রাজনৈতিক দলের চারটি কার্য হল-

১। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা।

২। জনগণের মধ্যে রাজনৈতিক চেতনা জাগ্রত করা।

৩। জনমত গঠন করা।

৪। সরকার গঠনে সাহায্য করা।

প্রশ্ন ৪। রাজনৈতিক দল হতে হলে কি কি বৈশিষ্ট্য থাকা প্রয়ােজন ?

উত্তরঃ রাজনৈতিক দল হতে হলে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলাে থাকা প্রয়ােজন-

১। দলের সভ্যগণকে তাদের দলের কার্যসূচী ও নীতি সম্বন্ধে একমত হতে হবে।

২। প্রত্যেক রাজনৈতিক দলেরই জাতীয় কল্যাণে সচেষ্ট থাকতে হবে।

৩। একই আদর্শ এবং নীতির দ্বারা অনুপ্রাণিত এই সংগঠিত ব্যক্তি-সমষ্টি সাংবিধানিক উপায়ে সরকার গঠনের চেষ্টা করতে হবে।

৪। রাজনৈতিক দলের সদস্যগণকে দলীয় শৃঙ্খলা রক্ষা করতে হবে এবং দলীয় স্বার্থ রক্ষার জন্য ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

প্রশ্ন ৫। গণতন্ত্রে রাজনৈতিক দলগুলাের তিনটি গুরুত্বপূর্ণ ভূমিকা আলােচনা কর।

উত্তরঃ গণতন্ত্রে রাজনৈতিক দলের তিনটি গুরুত্বপূর্ণ ভূমিকা হল- 

১। জনবহুল রাজনৈতিক দেশে রাজনৈতিক দলের মাধ্যমে দেশের সমস্যা সম্পর্কে আলােচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।

২। গণতন্ত্রে স্থায়ী সরকার গঠনের জন্য রাজনৈতিক দলের প্রয়ােজন। দলের নেতৃত্ব জনগণকে নির্দিষ্ট দিকে অগ্রসর হতে সাহায্য করে। কিছু নির্দলীয় সদস্য একত্রিত হয়ে সরকার গঠন করলে সেই ধরনের সরকার স্থায়ী হয়।

৩। গণতন্ত্রে বিরােধী রাজনৈতিক দলগুলাে সরকারের স্বেচ্ছাচারীতাকে বাধা দেয়। ফলে গণতন্ত্রের স্বরূপ বজায় থাকে।

প্রশ্ন ২৬। আঞ্চলিক দল বলতে কি বােঝ ?

উত্তরঃ কোনাে রাজ্যের আঞ্চলিক স্বার্থের প্রয়ােজনে সেই অঞ্চলের আর্থ-সামাজিক, সাংস্কৃতিক বিকাশে গুরুত্ব দিয়ে গঠিত দলগুলাে যখন নির্বাচন আয়ােগের স্বীকৃতি লাভ করে তখন তাকে আঞ্চলিক রাজনৈতিক দল বলে।

রাজনৈতিক দলগুলাের মধ্যে উল্লেখযােগ্য হচ্ছে-অসম গণপরিষদ (অসম আকালি দল (পাঞ্জাব), তেলেগু দেশম পার্টি (অন্ধ্রপ্রদেশ) ইত্যাদি।

প্রশ্ন ৭। রাষ্ট্রীয় বা জাতিয় রাজনৈতিক দল বলতে কি বােঝ ?

উত্তরঃ একটি রাজনৈতিক দলকে রাষ্ট্রীয় বা জাতীয় দল হিসাবে মর্যাদা লাভ করতে হলে নির্বাচন আয়ােগের স্বীকৃতি পেতে হবে এবং তিন বা ততােধিক রাজ্যের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পঞ্জিভুক্ত করতে হয়।

জাতীয় রাষ্ট্রীয় রাজনৈতিক দলের মধ্যে উল্লেখযােগ্য দলগুলাে হল- ভারতীয় জাতীয় কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি, তৃণমূল কংগ্রেস, ভারতীয় কমিউনিষ্ট পার্টি, বহুজন সমাজ পার্টি ইত্যাদি।

প্রশ্ন ৮। মিত্রজোট কাকে বলে ?

উত্তরঃ যখন কোন রাজনৈতিক দল বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারে না তখন কয়েকটা দল একসাথে মিলে জোট সৃষ্টি করে তাদের মধ্যে থেকে একজন নেতা নির্বাচন করে। এই ধরনের জোটকে মিত্রজোট বলে। রাজ্যপাল মিত্রজোটের নেতাকে মুখ্যমন্ত্রী হিসাবে নিযুক্তি দেন, তারপর মুখ্যমন্ত্রীর নেতৃত্বে রাজ্য মন্ত্রীপরিষদ গঠিত হয়।

প্রশ্ন ৯। স্বাধীনতার পর অসমের মুখ্যমন্ত্রীদের নাম ফটোসহ উল্লেখ কর।

উত্তরঃ 

প্রশ্ন ১০। শূন্যস্থান পূর্ণ কর।

১। __________ জনসাধারণের মতামত প্রকাশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

উত্তরঃ নির্বাচন।

২। ভারতবর্ষে __________ বৎসরের ওপর সকল নাগরিকই ভােটাধিকার উপভােগ করতে পারে।

উত্তরঃ ১৮

৩। গণতন্ত্রের এক অন্যতম অঙ্গ __________ হচ্ছে।

উত্তরঃ রাজনৈতিক।

৪। মুখ্য নির্বাচন আধিকারিক কে __________ নিযুক্ত করেন।

উত্তরঃ রাষ্ট্রপতি।

৫। অসম বিধানসভার সদস্য সংখ্যা __________ জন।

উত্তরঃ ১২৬

৬। বিধানসভার কার্যকাল __________ বৎসর।

উত্তরঃ পাঁচ।

৭। লােকসভার সদস্য সংখ্যা মোট __________ জন।

উত্তরঃ ৫৪৫

৮। রাষ্ট্রপতি __________ নিযুক্তি দেন।

উত্তরঃ প্রধানমন্ত্রীকে।

৯।__________ মন্ত্রীসভার কার্যকাল পাঁচ বৎসর।

উত্তরঃ কেন্দ্রীয় ।

১০। __________ মুখ্যমন্ত্রীকে নিয়ােগ করেন।

উত্তরঃ রাজ্যপাল।

১১। রাজ্য সরকারের কার্যকাল __________ বৎসর।

উত্তরঃ পাঁচ।

প্রশ্ন ১২। বর্তমানে __________ এয়ােদশ বিধানসভার কার্যকাল চলছে।

উত্তরঃ অসমে।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top