SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন Textbook Question Answer. Are you a Student of SEBA (Secondary Education Board of Assam). SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন Which you Can Download PDF SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন for free using direct Download Link Given Below in This Post.

SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন

Today’s We have Shared in This Post, Class 6 Science Textbook Question Answer in Bengali Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন for Free with you. Class vi Science Question Answer in Bengali I Hope, you Liked The information About The Class 6th Science Textbook Solutions in Bengali. if you liked SEBA Solutions for Class Six Science in Bengali Then Please Do Share this Post With your Friends as Well.

আলো, ছায়া ও প্রতিফলন

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। অস্বচ্ছ বস্তুর বিষয়ে বোঝার জন্য নিচের বাক্সগুলোর পুনরায় সাজিয়ে একটি বাক্য বানাও । 

অ স্বস্ত ছাচ্ছ  বষ্টি ক রেয়া র স

উত্তরঃ অস্বচ্ছ বস্তু ছায়ার সৃষ্টি করে ।

প্রশ্ন ২। নিচে দেওয়া বস্তু বা সরঞ্জামণ্ডলো অস্বচ্ছ, স্বচ্ছ বা ঈষৎ স্বচ্ছ, এবং উজ্জ্বল বা অনুজ্জ্বল এভাবে শ্রেণিবিভাগ করো ।

বায়ু, জল, এক টুকরো পাথর, একটি এলুমিনিয়াম পাত, একটি কাঠের বোর্ড, একটি পলিথিনের শীট, একটি সি. ডি., একটি কাঁচের গ্লাস, কুয়াশা, গরম করে লাল হ‌ওয়া এক টুকরো লোহা, একটি ছাতা, একটি জলন্ত টিউব লাইট, একটি দেওয়াল, একটি কারবন পেপার, গ্যাস বার্নারের শিখা, একটি কার্ডবোর্ড, একটি জ্বালানো টর্চ, একটি সেলোফেন পেপার, তারের জালি, কেরোসিন স্টোভ, সূর্য, জোনাকি পোকা, চন্দ্র ।

উত্তরঃ অস্বচ্ছ বস্তু : এক টুকরো পাথর, একটি এলুমিনিয়ামের পাত, একটি কাঠের বোর্ড, একটি সি.ডি, একটি ছাতা, একটি দেওয়াল, একটি কার্ডবোর্ড, তারের জালি, কেরোসিন ষ্টোভ ।

স্বচ্ছ বস্তু :- বায়ু, জল, একটি কাঁচের গ্লাস, একটি সেলোফেন পেপার ।

ঈষৎ স্বচ্ছ বস্তু :- একটি পলিথিনের শীট, কুয়াশা, একটি কারবন পেপার ।

উজ্জ্বল বস্তু :- গরম করে লাল হ‌ওয়া এক টুকরো লোহা একটি জ্বলন্ত টিউব লাইট, গ্যাস বার্নারের শিখা, একটি জ্বালানো টর্চ, সূর্য, জোনাকি পোকা । 

অনুজ্জ্বল বস্তু :- চন্দ্র, গ্রহ ।

প্রশ্ন ৩। এরকম একটি আকৃতির বস্তু তৈরি করার কথা ভাবতে পারবে কি যা একদিকে রাখলে গোলাকার ছায়ার সৃষ্টি করে এবং অন্যদিকে রাখলে আয়তাকার ছায়ার সৃষ্টি করে ?

উত্তরঃ সিলিণ্ডার বা চোঙাকৃতি আকারের কোনো বস্তুকে অনুভূমিকভাবে রাখলে বস্তুটির গোলাকার ছায়ার সৃষ্টি হয় এবং বস্তুটিকে উলম্বভাবে রাখলে আয়তাকার ছায়ার সৃষ্টি হয় । নিচে চিত্রের সাহায্যে তা দেখানো হল ।

প্রশ্ন ৪। একটি সম্পূর্ণ অন্ধকার কক্ষে যদি তোমরা তোমাদের সন্মুখে আয়নাটি ধরো, তখন আয়নাটিতে তোমাদের প্রতিবিম্ব দেখতে পাবে কী ?

উত্তরঃ না, একটি সম্পূর্ণ অন্ধকার কক্ষে আলো না থাকার জন্য আয়নার মধ্যে কোনো প্রতিবিম্বের সৃষ্টি হবে না । কারণ প্রতিবিম্ব সৃষ্টি হ‌ওয়াব জন্য আলোকের প্রতিফলন প্রয়োজন ।

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

S.L. No.সূচীপত্র
অধ্যায় -১খাদ্য: কোথা থেকে আসে?
অধ্যায় -২খাদ্যর  উপাদানসমূহ
অধ্যায় -৩তন্তু থেকে কাপড়
অধ্যায় -৪পদার্থের শ্রেণিবিভাগ
অধ্যায়-৫পদার্থের পৃথকীকরণ
অধ্যায় -৬আমাদের চারপাশের পরিবর্তনসমূহ
অধ্যায় -৭উদ্ভিদের বিষয়ে জানা
অধ্যায় -৮দেহের  চলন
অধ্যায় -৯জীব ও তার পরিমন্ডল
অধ্যায় -১০গতি ও দূরত্বের পরিমাপন
অধ্যায়-১১আলো, ছায়া ও প্রতিফলন
অধ্যায় -১২বিদ্যুত ও বর্তনী
অধ্যায় -১৩চুম্বকের সাথে খেলি এসো
অধ্যায় -১৪জল
অধ্যায় -১৫আমাদের চারপাশের বায়ু
অধ্যায়১৬আবর্জনা সৃষ্টি ও নিষ্কাশন

প্রশ্ন ১। দীপ্তিমান বস্তু কাকে বলে উদাহরণসহ লেখো ।

উত্তরঃ যেসকল বস্তুর নিজস্ব আলোক আছে এবং তা বিকিরণ করে সেই বস্তুকে বলা হয় দীপ্তিমান বস্তু ।যেমন – সূর্য, নক্ষ‌এ, বিদ্যুত বাতি, জ্বলন্ত মোমবাতি ইত্যাদি ।

প্রশ্ন ২। দীপ্তিমান বতু কাকে বলে উদাহরণসহ লেখো ।

উত্তরঃ যে ফতুর নিজস্ব কোনো আলোক নেই, কোনো দীপ্তিমান বস্তুর আলোক আলো‌কিত হয় তাদেরকে বলা হয় দীপ্তিমান বতু বলে । যেমন – চন্দ্র, গ্রহ, ব‌ই, টেবিল, প্রভৃতি ।

প্রশ্ন ৩। আলোকের উৎস কাকে বলে ?

উত্তরঃ যে বতু থেকে আলোক আসে তাকে বলা হয় আলোকের উৎস । দৈর্ঘ্য = ইলেক্ট্রিক 

প্রশ্ন ৪। আমরা কীরূপে কোনো বস্তুকে দেখি ?

উত্তরঃ কোনো বস্তু থেকে আলোক প্রতিফলিত হয়ে যখন আমাদের চোখে পড়ে তখনই আমার সেই বস্তুকে দেখি ।

প্রশ্ন ৫। স্বচ্ছ, অবচছ এবং ঈষৎ স্বচ্ছ বস্তু  কাদের  বলে উদাহরণসহ লেখো ।

উত্তরঃ যেসকল বতুর মধ্য দিয়ে সহজে আলোক পার হয়ে যেতে পারে তাদেরকে বলা হয় স্বচ্ছ বস্তু । উদাহরণ – কাচ, বায়ু, জল, প্রভৃতি । যেসকল বস্তুর মধ্য দিয়ে আলোক পার হয়ে যেতে পারে না তাদেরকে বলা হয় অস্বচ্ছ বস্তু ।

উদাহরণ – কাঠ, শিলা, ধাতু প্রভৃতি ।

যেসকল বতুর মধ্য দিয়ে আলোক আংশিকভাবে পার হয়ে যেতে পারে তাদেরকে বলা হয় ইষৎ স্বচ্ছ বস্তু । উদাহরণ – ঘষা কাঁচ, তৈলাক্ত কাগজ প্রভৃতি ।

প্রশ্ন ৬। ছায়া কাকে বলে ?

উত্তরঃ আলোক উৎসের সামনে কোনো অস্বচ্ছ বস্তু রাখলে বতটির পিছনে যে অন্ধকার অংশের সৃষ্টি হয় সেই অংশকে বলা হয় ছায়া ।

প্রশ্ন ৭। প্রচ্ছায়া এবং উপচ্ছায়া কাকে বলে ?

উত্তরঃ যদি কোনো অস্বচ্ছ বস্তুকে একটি বিস্তৃত আলোক উৎস ও একটি পর্দার মধ্যে রাখা হয় তবে অবচছ বতু দুই প্রকার ছায়া পর্দার ওপর পড়ে । মধ্যের অংশ সম্পূর্ণ অন্ধকার। ছায়ার এই সম্পূর্ণ অন্ধকার বলা হয় প্রচ্ছায়া ।

প্রচ্ছায়ার পাশে আরেকটি হান পাওয়া যায় না একেবারে অন্ধকার‌ও নয় অথচ আলোকিত‌ও নয় । এই আংশিকভাবে আলোকিত স্থানকে বলা হয় উপচ্ছায়া ।

প্রশ্ন ৮। একটি ছায়া পেতে হলে কী কী প্রয়োজন হয় ?

উত্তরঃ একটি ছায়া পেতে হলে একটি অস্বচ্ছ বস্তু , একটি আলোক উৎস এবং একটি পর্দার প্রয়োজন হয় । সাধারণত: মাটি, ঘরের মেঝে, ঘরের কক্ষের দেওয়াল, অট্টালিকা বা  অন্যান্য মসৃণ তল ছায়া সৃষ্টি হ‌ওয়ার পর্দা হিসাবে কাজ করে।

প্রশ্ন ৯। আলোকের প্রতিফলন কাকে বলে ? একটি ক্রিয়াকলাপের সাহায্য আলোকের প্রতিফলন ব্যাখ্যা করো ।

উত্তরঃ যে মাধ্যম থেকে আলোক আসে সেই একটি মাধ্যমে আলোক ফিরে গেলে তাকে বলা হল আলোকের প্রতিফলন ।

একটি ক্রিয়াকলাপের সাহায্যে আলোকের প্রতিফলনের ঘটনাটি দেখানো সম্ভব । আমার কোনো বন্ধুকে একটি অন্ধকার কক্ষের এক কোণায় দাঁড়িয়ে একটি দর্পণ হাত দিয়ে ধরে রাখতে বলব একটি টর্চ লাইট হাতে নিয়ে আমি কক্ষটির অপর একটি কোণায় নিজে দাঁড়াবে । এখন আমার আঙ্গুল দিয়ে টর্চের কাঁচকে ঢেকে ফেলে টর্চটির সুইচ অন করি । হাতের আঙ্গুলিগুলি এরূপভাবে ফাঁক করে রাখি রাতে

কতকগুলি আলোক রশ্মি সৃষ্টি হতে পারে ।এখন টর্চের এই আলোক রশ্মিরগুলি আমার বন্ধুটির হাতে থাকা দর্পণটির ওপর নিক্ষেপ করি । লক্ষ্য করা যাবে যে দর্পণের ওপর পড়া আলোক রশ্মিগুলি অপরদিকে ফিরে আসছে । এই এয়ারটেল আলোকের প্রতিফলন দেখায় ।

প্রশ্ন ১০।আলোক সরলরেখায় গমন করে একটি ক্রিয়াকলাপের সাহায্যে তা ব্যাখ্যা করো ।

উত্তরঃ নিচের দেওয়া ক্রিয়াকলাপের দ্বারা আলোক সরলরেখায় গমন করে তা ব্যাখ্যা করা যেতে পারে ‌। একটি বড় থার্মোমিটার একদিকে একটি

চিরুনী স্থাপন করি । থার্মোমিটার অপরদিকে চিত্রে দেখানো মতো একটি আয়না রাখি চিরুনী এবং আয়নার মধ্যে একটি কালো কাগজের টুকুরা দিই ।এখন একটি টর্চ থেকে নিক্ষেপ করা আলোক রশ্মিগুলি  চিরুনীর মধ্য দিয়ে পার হতে দিই । এতে চিত্রে দেখানো মতো একটি আকৃতি বা নক্সা আমরা দেখতে পাব । এই ক্রিয়াকলাপটির দ্বারা আমরা আলোকের সরলরেখায় গতি করার ধারণ এবং আয়নার আলোকের প্রতিফলন সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায় ।

প্রশ্ন ১১। আলোক কোন নীতির জন্য পিনহোল ক্যামেরায় প্রতিবিম্বের সৃষ্টি হয় ? এই প্রতিবিম্বের প্রকৃতি কী ?

উত্তরঃ আলোকের সরলরৈখিক গতির জন্য পিনহোল ক্যামেরায় প্রতিবিম্বের সৃষ্টি হয় । এই প্রতিবিম্বটি লক্ষ্য উল্টা হয় ।

প্রশ্ন ১২। পেরিস্কোপ যন্ত্রে কী প্রকারের দর্পণ ব্যবহার করা হয় ? একটি পেরিস্কোপ যন্ত্র অংকন করে এর দর্পণগুলি চিহ্নিত করে দেখাও । পেরিস্কোপ যন্ত্রের দুটি ব্যবহারিক প্রয়োগ উল্লেখ করো ।

উত্তরঃ পেরিস্কোপ যন্ত্রে সমতল দর্পন ব্যবহার করা হয় ।

পেরিস্কোপ – এর ব্যবহারিক প্রয়োগ :- 

(১) খেলার মাঠে ভিড়ের পিছন থেকে মাঠের খেলা দেখার

জন্য পেরিস্কোপ ব্যবহার করা হয় । 

(২) ডুবোজাহাজে উন্নত ধরনের পেরিস্কোপ যন্ত্র   ব্যবহার করা হয়ে থাকে ।

2 thoughts on “SEBA Class 6 Science Chapter 11 আলো, ছায়া ও প্রতিফলন”

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top