SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share Assam SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Question Answer in Bengali. As Per New Syllabus of SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Notes in Bengali PDF Download. SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Solutions in Bengali. Which you Can Download PDF Notes Class 8 Science Textbook Question Answer in Bengali for using direct Download Link Given Below in This Post.

SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা

Today’s We have Shared in This Post SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Suggestions in Bengali. SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Notes PDF Download. I Hope, you Liked The information About The SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা If you liked SEBA Class 8 Science Chapter 15 কিছু প্রাকৃতিক পরিঘটনা Then Please Do Share this Post With your Friends as Well.

কিছু প্রাকৃতিক পরিঘটনা

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। এবং ২-এর শুদ্ধ উত্তরটি বেছে বের করো।

(ক) প্লাস্টিকের স্কেল ।

(খ) কপার রড ।

(গ) বায়ুপূর্ণ বেলুন ।

(ঘ) উলের কাপড়।

উত্তরঃ (খ) কপার রড।

প্রশ্ন ২। যখন একটি কাচের দণ্ডকে একটুকরো সিল্কের কাপড় দিয়ে ঘষানো হয়, দণ্ডটি

(ক) এবং কাপড় উভয়ে ধনাত্মক আধানযুক্ত হবে।

(খ) ধনাত্মক আধানযুক্ত হবে এবং কাপড় ধনাত্মক আধানযুক্ত হবে।

(গ) এবং কাপড় উভয়ে ঋণাত্মক চার্জযুক্ত হবে।

(ঘ) ঋণাত্মক চার্জযুক্ত হবে এবং কাপড় ধনাত্মক চার্জযুক্ত হবে।

উত্তরঃ (খ) ধনাত্মক আধানযুক্ত হবে এবং কাপড় ধনাত্মক আধানযুক্ত হবে।

প্রশ্ন ৩। নিচের বাক্যগুলির পাশে শুদ্ধ হলে (T) এবং ভুল হলে (F) লিখ।

(ক) একই ধরনের আধান পরস্পরকে আকর্ষণ করে । (T/F)

উত্তরঃ (F)

(খ) আধানযুক্ত একটি কাচের দণ্ড আধানযুক্ত প্লাস্টিকের পাইপক আকর্ষণ করে। (T/F)

উত্তরঃ (T)

(গ) বজ্র নিরোধক দণ্ড পরিবাহী বিল্ডিংকে বজ্রপাতের হাত থেকে রক্ষা করতে পারে না। (T/F)

উত্তরঃ (F)

(ঘ) ভূমিকম্প আগে থেকে বলা যায় । (T/F)

উত্তরঃ (F)

প্রশ্ন ৪। মাঝে মাঝে শীতকালে একটি সুয়েটার শরীর থেকে খোলার সময় কখনও পট্ পট্ করে শব্দ হয়। তা কেন হয়?

উত্তরঃ সোয়েটার পশম বা সিনথেটিক জিনিস, ঘর্ষণের ফলে তাতে আধানের সৃষ্টি হয়। এই আধানযুক্ত বস্তুটি গায়ের সঙ্গে লেগে থাকে। তাই সোয়েটার খোলার সম’ সোয়েটার এবং দেহের মধ্যে বিদ্যুৎ অনাহিত হয় এবং এর সঙ্গে কিছু শক্তি নির্গত হয় যা কখনও ফট্‌ফট্ শব্দের সৃষ্টি করে। সেইজন্য ঠাণ্ডার দিনে সোয়েটার খোলার সময় কখনও ফট্-ফট্ শব্দ শুনতে পাওয়া যায়।

প্রশ্ন ৫। হাত দিয়ে স্পর্শ করলে একটি আধানযুক্ত বস্তু থেকে আধান বয়ে যায় কেন।

উত্তরঃ আমাদের দেহ বিদ্যুতের সুপরিবাহী। যখন একটি আধানযুক্ত বস্তুকে হাত দ্বারা স্পর্শ করা হয় তখন ভূমি সংযোজন প্রক্রিয়ায় আধানগুলি আমাদের দেহের মাধ্যমে ভূমিতে স্থানান্তরিত হয় এবং হারিয়ে যায়।

প্রশ্ন ৬। ভূমিকম্পের ধ্বংসশক্তি মাপার স্কেলের নাম কি? যদি একটি ভূমিকম্পে প্রাবল্য 3 হয় এই স্কেলে একটি কি সিসমোগ্রাফ দিয়ে মাপা যাবে? এটা কি বেশি ক্ষতি করবে?

উত্তরঃ ভূমিকম্পের ধ্বংসকারী শক্তি মাপার জন্য ব্যবহার করা স্কেলটির নাম হলো রিখটার স্কেল। কোনো একটি ভূমিকম্পের প্রাবল্য রিখটার স্কেলে 3. এই ভূমিকম্পটি সিমোগ্রাফ যন্ত্র রেকর্ড করবে। 

যেহেতু বিস্তর ক্ষতিসাধন করা একটি ভূমিকম্পের প্রাবল্য রিখটার স্কেলে 7 থেকে বেশি হয়, সেজন্য ভূমিকম্পের প্রাবল্য রিখটার স্কেলেও থাকে এবং ভূমিকম্পটি বিস্তর কোনো ক্ষতিসাধন করতে পারে না।

প্রশ্ন ৭। বজ্রপাতের হাত থেকে আমাদের রক্ষা পাওয়ার তিনটি উপায় লিখো।

উত্তরঃ (১) বজ্রপাতের শব্দ শুনার সঙ্গে সঙ্গে নিরাপদ স্থানে আশ্রয় গ্রহণ করা উচিত। বজ্রপাত থেকে নিজেকে রক্ষা করতে একটি ঘর বা অট্টালিকাই নিরাপদ স্থান। বজ্রপাতের সময় কখনও উন্মুক্ত স্থানে বা বড় গাছের নীচে আশ্রয় গ্রহণ করা নিরাপদ নহে।

(২) বজ্রপাতের সময় ধাবমান জলের সঙ্গে যাতে সংস্পর্শ না হয় সেজন্য সে সময় স্নান করা উচিত নয়।

(৩) বজ্রপাতের সময় বৈদ্যুতিক সরঞ্জাম যেমন কম্পিউটার, টেলিভিশন, ইত্যাদির বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে রাখতে হয়।

প্রশ্ন ৮। একটি আধানযুক্ত বেলুন অন্য একটি আধানযুক্ত বেলুনকে বিকর্ষণ করে আবার একটি আধানহীন বেলুন অন্য একটি আধানযুক্ত বেলুনকে কেন আকর্ষণ করে ব্যাখ্যা করো।

উত্তরঃ আমরা দেখতে পাই যে একই ধরনের দুইটি জিনিস (বেলুন) একই ( ধনাত্মক বা ঋণাত্মক ) আধানযুক্ত পদার্থ পরস্পর পরস্পরকে বিকর্ষণ করে। আবার ভিন্ন ধরনের আধানযুক্ত দুইটি পদার্থ পরস্পর পরস্পরকে আকর্ষণ করে আবার একই ধরনের আধান পরস্পর পরস্পরকে বিকর্ষণ করে।

একটি আধানযুক্ত পদার্থ দ্বারা অপর পদার্থ আধানযুক্ত না আধানহীন তা না নিশ্চিত হওয়া যায়। দুইটি পদার্থের মধ্যে বিকর্ষণ নিশ্চিত করে যে পদার্থ দুইটিই আধানযুক্ত।

প্রশ্ন ৯। যে যন্ত্র আধানযুক্ত বস্তু চিহ্নিত করার জন্য ব্যবহার করা হয় তা চিত্রসহ বর্ণনা করো।

উত্তরঃ কোনো বস্তু আধানযুক্ত কি না তা সনাক্ত করতে ইলেক্ট্রষ্কোপ নামক যন্ত্র ব্যবহার করা হয়। এই যন্ত্রটির গঠন এবং কার্য পদ্ধতি নীচে উল্লেখ করা হলো।

একটিখালি জ্যাম বোতল লওয়া হলো। বোতলটির মুখের চেয়ে সামান্য বড় এক টুকরা কার্ডবোর্ড লই । কার্ডবোর্ডটির ওপর এমনভাবে একটি ছিদ্র করি যাতে ধাতু নির্মিত একটি পেপার ক্লিপ এই ছিদ্র দিয়ে প্রবেশ করতে পারে। 4 সে.মি × 1সে.মি মাপযুক্ত দুটি এলুমিনিয়াম পাত কেটে সেগুলি পেপার ক্লিপ-এর সাহায্যে ঝুলিয়ে রাখি। পেপার ক্লিপটি বোতলের মুখে রাখা কার্ডবোর্ড-এর মধ্য দিয়ে এমনভাবে প্রবেশ করানো হয় যাতে সেটি লম্বভাবে থাকে। এখন একটি রিফিল আহিত করে সেটি পেপার ক্লিপ-এর মুক্ত প্রান্তে স্পর্শ করাই।

এলুমিনিয়ামের পতিদ্বয় আধানযুক্ত রিফিল থেকে একই প্রকারের আধান গ্রহণ করে। পাত দুটির আধান সমধর্মী হওয়ার জন্য এরা পরস্পর পরস্পরকে বিকর্ষণ করে এবং পাতদ্বয়কে মেলে ধরে। এই যন্ত্রটিকে ইলেক্ট্রদ্ধোপ বলা হয়।

প্রশ্ন ১০। ভূমিকম্প হওয়ার সম্ভবনা বেশি থাকা ভারতের তিনটি রাজ্যের নাম লিখো।

উত্তরঃ গুজরাট, জম্বু ও কাশ্মীর, অসম।

প্রশ্ন ১১। ভূমিকম্পের সময় যদি তুমি বাইরে থাক তুমি নিজেকে রক্ষা করার জন্য কী ধরনের সতকর্তা অবলম্বন করবে?

উত্তরঃ ঘরের বাইরে থাকা অবস্থায় ভূমিকম্প আঘাত হানলে আমরা নিজেকে রক্ষা করতে নিম্নলিখিত ব্যবস্থাদি গ্রহণ করতে পারি। যথা-

(১) উচ্চ অট্টালিকা, গাছ এবং বিদ্যুৎ পরিবাহী তার থেকে দূরে কোনো উন্মুক্ত স্থানে যাব এবং সেখানে মাটিতে শুয়ে পড়ব।

(২) যদি আমরা কোনো বাস বা মোটরগাড়ির ভিতরে থাকি তাহলে আমরা গাড়ির ড্রাইভারকে গাড়িটি খুব আস্তে চালিয়ে কোনো উন্মুক্ত স্থানে নিয়ে যাবার জন্য বলব এবং ভূমিকম্পের ঝাঁকুনি বা কম্পন শেষ না হওয়া পর্যন্ত আমরা গাড়ি থেকে নামব না।

প্রশ্ন ১২। কোন নির্দিষ্ট দিনে বজ্রবিদ্যুৎসহ ঝড়হাওয়ার পূর্বাভাস আবহাওয়া দপ্তর জানাল। মনে করো তোমার সেইদিন বাইরে যেতে হবে, তুমি কি ছাতা নিয়ে যাবে? ব্যাখ্যা করো।

উত্তরঃ খোলা যানবাহন যেমন, মোটর সাইকেল, বাইক বা খোলা গাড়িতে যাতায়াত করা নিরাপদ নয়। খোলা মাঠে, বড় গাছের নিচে অথবা পার্কেও বজ্রপাত ও বিজুলিতে নিরাপদ নয়।

না, ওই দিন আমি কোনো ছাতি আমার সঙ্গে বহন করে নিয়ে যাব না। কারণ বজ্রপাতসহ ঝড় বৃষ্টির সময় ছাতি ব্যবহার করলে ছাতির আকার বৃহৎ হওয়ায় বজ্রপাত দ্বারা আঘাতের সহজ লক্ষ্য বস্তুতে পরিণত হয়ে যাব এবং এতে বজ্রপাত ধারা আঘাতের সম্ভাবনা অনেকগুণ বেড়ে যাবে।

S.L. No.সূচীপত্র
অধ্যায় -1শস্য উৎপাদন  ও পরিচর্যা
অধ্যায় -2অনুজীব সমূহঃ শত্ৰু ও মিএ
অধ্যায় -3কৃত্রিম তন্তু ও প্লাষ্টিক
অধ্যায় -4পদার্থ: ধাতু ও অধাতু
অধ্যায় -5কয়লা ও পেট্রোলিয়াম
অধ্যায় -6দহন ও শিখা
অধ্যায় -7উদ্ভিদ ও প্রাণীর সংরক্ষণ
অধ্যায় -8কোষ – গঠন ও কার্য
অধ্যায় -9প্রাণীর প্রজনন
অধ্যায় -10বয়ঃসন্ধির দোরগোড়ায়
অধ্যায় -11বল ও চাপ
অধ্যায় -12ঘর্ষণ
অধ্যায় -13শব্দ
অধ্যায় -14বিদ্যুৎ প্রবাহের রাসায়নিক ফলাফল
অধ্যায় -15কিছু প্রাকৃতিক পরিঘটনা
অধ্যায় -16আলোক
অধ্যায় -17তারকা ও সৌরজগত
অধ্যায় -18বায়ু ও জল প্রদূষণ

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। আধান কত প্রকারের এবং কী কী?

উত্তরঃ আধান দুই প্রকারের হয়। যথা—ধনাত্মক আধান এবং ঋণাত্মক আধান।

প্রশ্ন ২। আধানের ধর্ম কী?

উত্তরঃ সমধর্মী আধানের মধ্যে বিকর্ষণ এবং বিপরীত ধর্মী আধানের মধ্যে আকর্ষণ হয়।

প্রশ্ন ৩। ঘর্ষণের ফলে কীভাবে কোন বস্তু আধানযুক্ত হয়?

উত্তরঃ একটি প্লাষ্টিকের রিফিলকে পলিথিন দিয়ে ভালোভাবে ঘষে রিফিলটিকে কয়েকটি ছোটো ছোটো কাগজের টুকরার সামনে ধরে রাখলে দেখা যাবে যে রিফিলটি কাগজের টুকরোগুলিকে আকর্ষণ করছে। একইভাবে একটি প্লাষ্টিকের চিরুনিকে শুষ্ক চুলে ঘষে কাগজের টুকরার সামনে ধরলে দেখা যাবে।

যে চিরুনিটি কাগজের টুকরাগুলিকে আকর্ষণ করছে। সুতরাং দেখা গেল যে একটি প্লাষ্টিকের রিফিলকে পলিথিন দ্বারা এবং একটি চিরুনিকে শুষ্ক চুল দ্বারা ঘর্ষণ করার ফলে বৈদ্যুতিক আধানের সৃষ্টি হয়েছে। এভাবে ঘর্ষণ প্রক্রিয়ায় কোনো বস্তু আধানযুক্ত হয়।

প্রশ্ন ৪। স্থিতিশীল আধান কাকে বলে?

উত্তরঃ ঘর্ষণের দ্বারা সৃষ্টি হওয়া বৈদ্যুতিক আধানগুলিকে স্থিতিশীল আধান বলে। এই প্রকারের আধান নিজে নড়াচড়া করতে পারে না।

প্রশ্ন ৫। কীভাবে বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়?

উত্তরঃ আধানগুলি গতি করলে বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়।

প্রশ্ন ৬। একটি প্লাষ্টিকের পাইপকে পলিথিন দ্বারা ঘর্ষণ করলে প্লাষ্টিকের পাইপটিতে কী প্রকারের আধান সৃষ্টি হয়?

উত্তরঃ ঋণাত্মক আধান।

প্রশ্ন ৭। কীভাবে বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়?

উত্তরঃ আধানগুলি গতি করলে বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়।

প্রশ্ন ৮। ইলেক্ট্রস্কোপ কী?

উত্তরঃ ইলেক্ট্রস্কোপ-এর সাহায্যে কোনো বস্তু আহিত হয়েছে কি না তা নির্ণয় করা যায়।

প্রশ্ন ৯। ভূমি সংযোজন কাকে বলে?

উত্তরঃ আধানযুক্ত বস্তু থেকে আধান ভূমিতে স্থানান্তরিত হওয়া প্রক্রিয়াটিকে মাটির সঙ্গে সংযোগ স্থাপন বা ভূমি সংযোজন বলে।

প্রশ্ন ১০। পরিবাহী দণ্ডের সাহায্যে কীভাবে বজ্রপাত থেকে বাড়ী ঘর বা অট্টালিকা রক্ষা করা যায়?

উত্তরঃ বজ্রপাতের হাত থেকে বাড়ী ঘর রক্ষা করতে বিদ্যুৎ পরিবাহী দণ্ড ব্যবহার করা হয়। এটি খুবই তীক্ষ্ণ ফলাযুক্ত একটি ধাতুর দণ্ড বিশেষ। ঘরের সর্বোচ্চ স্থানে তীক্ষ্ণ ফলাগুলি ঊর্ধ্বমুখী অবস্থায় রেখে দণ্ডটি স্থাপন করা হয়। এর অপর প্রান্ত ঘরের বাইরে মাটিতে পুঁতে রাখা হয়। মেঘ থেকে ভূপৃষ্ঠের দিকে আধান গতি করলে সেই আধান দণ্ডটির দ্বারা পরিবাহিত হয়ে সোজাসুজি ভূপৃষ্ঠে চলে আসে। ফলে বাড়ীঘর বা অট্টালিকার কোনো ক্ষতি হয় না।

প্রশ্ন ১১। ভূমিকম্প কী?

উত্তরঃ ভূমিকম্প হলো কিছু সময়ের জন্য হঠাৎ করে হওয়া পৃথিবীর কম্পন বা ঝাঁকুনি।

প্রশ্ন ১২। ভূমিকম্প কীসের কারণে হয়?

উত্তরঃ পৃথিবীর সবচেয়ে ওপরের স্তরটি একটি নিরবিচ্ছিন্ন টুকরা নহে। এই স্তরটি কয়েকটি ভাগে বিভক্ত। প্রতিটি ভাগকে প্লেট বা ফলক বলে। এই প্লেটগুলি ক্রমাগত গতি করতে থাকে। যখন একটি প্লেটের সঙ্গে অপর একটি প্লেটের সংঘর্ষ ঘটে অথবা সংঘর্ষের পর একটি প্লেট অপর প্লেটটির নীচে অবস্থান গ্রহণ করে তখন পৃথিবীর খোলকে অসুবিধার সৃষ্টি হয় বা বিঘ্ন ঘটে। এই গোলযোগ পৃথিবীপৃষ্ঠে ভূমিকম্প হিসাবে দেখা যায়। তাছাড়া আগ্নেয়গিরির উদগীরণ, পৃথিবীতে উল্কাপিণ্ডের আঘাত, ভূগর্ভে পারমাণবিক বিস্ফোরণ ঘটানো ইত্যাদি। কারণেও ছোটো-খাটো ভূমিকম্প হতে পারে।

প্রশ্ন ১৩। ভূমিকম্পের কয়েকটি প্রাকৃতিক প্রভাব উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকম্পের ফলে বন্যা, ভূমিস্খলন এবং সুনামি হতে পারে।

প্রশ্ন ১৪। ভারতবর্ষের কয়েকটি ভূমিকম্প প্রবণ অঞ্চলের নাম লেখো।

উত্তরঃ ভারতবর্ষের কয়েকটি ভূমিকম্প প্রবণ অঞ্চল হল—কাশ্মীর, পশ্চিম এবং কেন্দ্রীয় হিমালয় সমগ্র উত্তর পূর্ব ভারত, কচ্ছের রান, রাজস্থান, সিন্ধু- গঙ্গার সমতলভূমি এবং দক্ষিণ ভারতের কিছু অংশ।

প্রশ্ন ১৫। ভূমিকম্পের সময় তুমি যদি ঘরের ভিতরে থাক তাহলে নিজেকে রক্ষা করতে তুমি কী কী ব্যবস্থা গ্রহণ করবে?

উত্তরঃ ভূমিকম্পের সময় ঘরের ভিতরে থাকলে নিজেকে রক্ষা করতে নিম্নলিখিত ব্যবস্থাগুলি গ্রহণ করা যেতে পারে।

(১) ভূমিকম্পের ঝাঁকুনি শেষ না হওয়া পর্যন্ত টেবিলের নীচে আশ্রয় গ্রহণ করে থাকব ।

(২) ঘরের ভিতরে থাকা উচ্চ এবং ভারী বস্তুগুলি থেকে দূরে সরে থাকব।

(৩) যদি বিছানায় শায়িত অবস্থান থাকি তাহলে বিছানা থেকে উঠব না, মাথা বালিশ দিয়ে ঢেকে রাখব।

প্রশ্ন ১৬। সুনামি কাকে বলে? একটি উদাহরণ দাও।

উত্তরঃ ভূমিকম্পের ফলে সমুদ্রের জলে ঢেউ-এর সৃষ্টি হয়। সাগরীয় উপকূল অঞ্চলে এই ধরনের ঢেউ বহু মিটার উপর পর্যন্ত উঠে তা বিস্তৃত হয়। একে সুনামি বলে। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর তারিখে ভারত মহাসাগরে একটি বৃহৎ সুনামি হয়েছিল। এর ফলে ভারত মহাসাগরের সকল উপকূলীয় অঞ্চলে বিস্তর ক্ষতি-সাধন হয়েছিল।

FAQ

Question: Where can students find the Class 8 Science book solutions for free?

Answer: Students can find the solutions for the Class 8 Science textbook for free on Roy Library’s website. Solutions for the textbook questions are concise and accurate. Students can find the solutions very helpful while studying for the examination.

Question: How can students use the solutions for exam preparation?

Answer: Students can use the solutions for the following:

  • Students can use solutions for revising the syllabus.
  • Students can use it to make notes while studying.
  • Students can use solutions to understand the concepts and complete the syllabus.

IMPORTANT NOTICE

We have uploaded this Content by Roy Library. You can read-write and Share your friend’s Education Purposes Only. Please don’t upload it to any other Page or Website because it is Copyrighted Content.

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top