Class 5 Bengali Book Question Answer Chapter 6 অরুণোদয়

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share Assam SEBA Board Class 5 Bengali Book Chapter 6 অরুণোদয় Question Answer. As Per New Syllabus of SEBA Class 5 Bengali Book Chapter 6 অরুণোদয় Question Answer PDF Download. Class 5 Bengali Book Chapter 6 অরুণোদয় Solutions. Which you Can Download PDF Notes Class 5 Bengali Book Question Answer PDF for using direct Download Link Given Below in This Post.

Class 5 Bengali Book Question Answer Chapter 6 অরুণোদয়

Today’s We have Shared in This Post Class 5 Bengali Book Chapter 6 অরুণোদয় Suggestions with you. Class 5 Bengali Book Chapter 6 অরুণোদয় Solutions I Hope, you Liked The information About The Class 5 Bangla Notes. If you liked Class Five Bangla Question Answer Then Please Do Share this Post With your Friends as Well.

অরুণোদয়

ক্রিয়াকলাপ

ক – পাঠভিত্তিক

(ক) পাঠটিতে কে কাকে চিঠি লিখেছে?

উত্তরঃ পাঠটিতে মুক্তা আকাঙ্ক্ষাকে চিঠি লিখেছে।

(খ) চিঠিতে ‘সুখবর’ বলতে কী বোঝানো হয়েছে?

উত্তরঃ চিঠিটিতে ‘সুখবর’ বলতে বোঝানো হয়েছে যে মুক্তাদের গ্রামে অরুণোদয় নামে একটি নতুন গ্রন্থাগার তৈরি হয়েছে।

(গ) গ্রামের গ্রন্থাগারটির নাম কী রাখা হয়েছে?

উত্তরঃ গ্রামের গ্রন্থাগারটির নাম রাখা হয়েছে ‘অরুণোদয়’।

(ঘ) গ্রন্থাগারটি কাদের উদ্যোগে গড়ে উঠেছে?

উত্তরঃ গ্রন্থাগারটি গ্রামের যুব সংগঠন নেতাজী সংঘের সদস্য- সদস্যাদের উদ্যোগে গড়ে উঠেছে।

(ঙ) ‘বইয়ের পোকা’ বলতে কী বোঝ?

উত্তরঃ যারা বই পড়তে খুব ভালোবাসে কিংবা দিনরাত বইয়ের মধ্যেই ডুবে থাকে তাদের বইয়ের পোকা বলা হয়।

(চ) গ্রন্থাগারিকের নাম কী? তাঁকে কেন গ্রন্থাগারিক করা হয়েছে?

উত্তরঃ গ্রন্থাগারিকের নাম হল নীলকণ্ঠ দাদা। 

এই নীলকণ্ঠ দাদা সবসময় বই পড়তে খুব ভালোবাসেন এবং গ্রন্থাগারে কীভাবে বই গুছিয়ে রাখতে হয় তাও তিনি জানেন বলে তাকে গ্রন্থাগারিক করা হয়েছে।

(ছ) গ্রন্থাগারটিতে ছোটোদের উপযোগী কী কী বই আছে?

উত্তরঃ গ্রন্থাগারটিতে ছোটোদের উপযোগী বই আছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মুকুট’, ‘শারদোৎসব’ নাটক, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘রামের সুমতি’ নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’, উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ‘টুনটুনির বই’, সুকুমার রায়ের ‘পাগলা দাশু’ এবং সত্যজিৎ রায়ের ‘জয় বাবা ফেলুনাথ’।

(জ) ‘গ্রন্থমেলা’ কী?

উত্তরঃ গ্রন্থমেলা হল গ্রন্থের মেলা। অন্যান্য মেলার মতো এটিও একটি মেলা। এই মেলায় রাশি রাশি বই সাজানো থাকে, বইয়ের প্রচুর স্টল থাকে। জ্ঞানপিপাসু পড়ুয়াদের ভিড় উপচে পড়ে বইয়ের স্টলগুলিতে। গ্রন্থমেলায় লেখক, প্রকাশক, বই-পাগল পাঠক সকলেই আসেন। সব ধরনের পাঠকদেরই এখানে ভিড় থাকে। পাঠক বই কেনার সাথে সাথে লেখকের সান্নিধ্যও লাভ করে। গ্রন্থমেলায় বহু ভাষার গ্রন্থ থাকে। বহু ভাষাভাষি মানুষের বই কেনার সুযোগ থাকে। বইয়ের বিষয়-বৈচিত্র্যও অফুরান। নানা আলোচনা চক্রের আসর বসে। সাহিত্য-বিজ্ঞান-বাণিজ্য অর্থাৎ মানুষের যত রকমের কৌতূহল অনুসন্ধিৎসা, প্রয়োজন তার সবধরনের বই-ই পাওয়া যায় বইমেলায়।

(ঝ) বই পড়লে কী হয়?

উত্তরঃ বই মানুষের প্রিয় বন্ধু। বইতে মানুষের সর্বপ্রকার অভিজ্ঞতার কথা, পরীক্ষা-নিরীক্ষার ফল লিপিবদ্ধ আছে। বই মানুষের মনের প্রসারণ ঘটায়। বইয়ের পাতায় লেখাগুলি থেকে আমরা অনেক হিতকথা জানতে পারি। বই আমাদের মানবিক মূল্যবোধগুলি সংরক্ষণের শিক্ষা দেয়। রামায়ণ, মহাভারত প্রভৃতি পৌরাণিক মহাকাব্য সমূহের নৈতিক ও সামাজিক মূল্যবোধের আলোকে আমরা আজও আমাদের ভাবনা চিন্তাকে নিয়ন্ত্রণ করে থাকি।

বই মানুষের মনের আকাশকে বড়ো করে। সমাজের মঙ্গল করে। সভ্যতার ধারাবাহিকতা রক্ষায়, মূল্যবোধ ও নৈতিকতার সংরক্ষণে, সমাজ ও ব্যক্তির মুক্তির জন্য, জগৎ ও জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গি গঠনে বই-ই হিতৈষী ব্যক্তির মতো, বন্ধুর মতো আমাদের চিরকালের সাথি।

২। এই পাঠে এক বান্ধবী আরেক বান্ধবীকে নিজের খবরা-খবর জানিয়ে চিঠি লিখেছে। তোমরাও তোমাদের বন্ধু-বান্ধবীকে নিজেদের অঞ্চলের খবরা-খবর জানিয়ে এক-একটি চিঠি লেখো।

উত্তরঃ

প্রিয় বান্ধবী

রীতা,

ভালোবাসা নিও। আশা করি ভালোই আছ। বেশ অনেকদিন পর তোমাকে চিঠি লিখছি। কাকু-কাকিমাকে আমার প্রণাম ও শ্রদ্ধা জানাবে। ছোটো বোন রিঙ্কুকে আমার আদর ও ভালোবাসা জানিও।

তোমাকে একটা সুসংবাদ দেওয়ার জন্য চিঠি লিখছি। আমাদের অঞ্চলে বহুদিন বন্ধ থাকার পর আবার রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসব পালিত হল। আমাদের গ্রামের যুব সংগঠন ‘বন্ধুমহল’ সংঘের সদস্য-সদস্যাদের উদ্যোগে গ্রামের সবাই এগিয়ে এসেছেন। গ্রামের প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অস্থায়ী মঞ্চ তৈরি করে রবীন্দ্র জন্মোৎসব পালিত হল। গ্রাম পঞ্চায়েত প্রধান শ্রী তাপস দত্ত রবীন্দ্রনাথ ঠাকুরের। একটি প্রতিকৃতি দান করেছেন। গৌতমকাকু পাড়ার ছোটোদের দিয়ে ‘ডাকঘর’ নাটকটি করিয়েছে। ডালিয়া দিদি আমাদের দিয়ে ‘তাসের দেশ’ নৃত্যনাট্য করিয়েছে। অনুষ্ঠানের উদ্বোধনী সঙ্গীতে আমার মা অংশগ্রহণ করেছিলেন। আবার বাবাও অনুষ্ঠানের আয়োজক কমিটির মধ্যে ছিলেন।

গ্রামের অনেক ছোটো ছোটো ভাইবোনেরা রবি ঠাকুরের অনেক কবিতা ও গান পরিবেশন করেছে। আমাদের স্কুলের প্রধান শিক্ষক বিশ্বকবির জীবন ও কর্ম সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রেখেছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেছেন নীলাঞ্জন কাকু। আমরা ভাইবোন বন্ধুরা সেদিন খুব আনন্দ করেছি। বড়রা সিদ্ধান্ত নিয়েছেন প্রতিবছর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং অন্যান্য মহাপুরুষদের জন্মদিবসও পালন করা হবে। তার জন্য একটি কমিটিও গঠন করা হবে। পুনরায় এরকম সুন্দর একটি অনুষ্ঠান করবার আশা নিয়ে এবং একঝাক খুশি নিয়ে সবাই মিলে হইচই করতে করতে বাড়ি ফিরলাম।

ইতি

তোমার বান্ধবী

অরুণিমা

প্রতি,

রীতা কুণ্ডু

প্রযত্নে — শ্রীযুক্ত শঙ্কর কুণ্ডু

ডাকঘর — পানবাজার, গুয়াহাটি

জেলা — কামরূপ

পিন — ৭৮১০০১

৩। ‘এই অরুণোদয়’ আমাদের মনের আকাশকে নতুনভাবে আলোকিত করে তুলবে বলে আশা করছি’ — এই বাক্যটি কে, কাকে, কোন প্রসঙ্গে বলেছে? বিস্তারিতভাবে লেখো।

উত্তরঃ এই বাক্যটি মুক্তা আকাঙ্ক্ষাকে চিঠিতে লিখেছে।

মুক্তা চিঠির মাধ্যমে আকাঙ্ক্ষাকে একটি সুখবর জানিয়েছে। সুখবরটি হল তাদের অঞ্চলের বহুদিনের আশা ছিল একটি গ্রন্থাগার নির্মাণের। সম্প্রতি সেই আশা পূর্ণ হয়েছে। ‘অরুণোদয়’ নামে একটি গ্রন্থাগার তৈরি হয়েছে।

জ্ঞান সমুদ্রের প্রতিটি তরঙ্গ বিশেষভাবে কালো অক্ষরের বাঁধনে, ভাষার অক্ষরে গ্রন্থ বেঁধে রাখে। গ্রন্থ রাখার ভাণ্ডার বা গ্রন্থের আগার হল গ্রন্থাগার। জ্ঞান, বিজ্ঞান, দর্শন, ইতিহাস, ভূগোল, সাহিত্য, সভ্যতা সংস্কৃতি বিষয়ক যাবতীয় গ্রন্থ সংগ্রহ করে পরম যত্নে রাখা হয় গ্রন্থাগারে। ফলে চিন্তাশীল মনীষীদের চিন্তাজাত অমূল্যসম্পদ সঞ্চিত থাকে গ্রন্থাগারে।

গ্রন্থ অজানাকে জানায়, অপরিচিতকে পরিচিত করে। উন্মোচিত করে জ্ঞানরাজ্যের নব নব দিগন্ত। তার সীমাহীন জ্ঞান ভাণ্ডার থেকে জ্ঞানী পায় জ্ঞানের খোরাক, ভাবুক পায় ভাবরাজ্যের সন্ধান, জ্ঞান তপস্বী তপস্যালব্ধ সিদ্ধি অর্জন করে, সুখে-দুঃখে, উত্থানে-পতনে, সম্পদে বিপদে সব অবস্থায় সব কালের সকল মানুষের পরম বন্ধু, তার ধারক লাইব্রেরি বা গ্রন্থাগার।

৪। গ্রামের গ্রন্থাগারটি বিভিন্নজনের দানে কীভাবে গড়ে উঠেছে, তা আলোচনা করো।

উত্তরঃ মুক্তাদের গ্রামের ‘অরুণোদয়‘ নামক গ্রন্থাগারের গ্রন্থাগারিক হিসেবে নিযুক্ত হয়েছিলেন তাদেরই গ্রামের নীলকণ্ঠ দাদা। যিনি ‘বইয়ের পোকা‘ বলে পরিচিত। তিনি বই পড়তে খুব ভালোবাসেন এবং বইপত্রগুলো গ্রন্থাগারে কীভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে হয় তাও জানেন। গ্রামের যুব সংগঠন ‘নেতাজী সংঘের’ সদস্য সদস্যাদের উদ্যোগে গ্রামের সবাই সহযোগিতা করেছেন। গ্রাম পঞ্চায়েতের সদস্য অশোক মণ্ডল গ্রন্থাগারের জন্য জমির ব্যবস্থা করে দিয়েছেন। হানিফ চাচা দুটো বইয়ের আলমারি দিয়েছেন। মহিলা সমবায় সংঘের সভানেত্রী হরিদাসী মাসী কুড়িটি বই কিনে এনে দিয়েছেন। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক দ্রুপদ রাজবংশী তাঁর নিজের দশটা বই গ্রন্থাগারে দিয়েছেন। এছাড়াও ছোটোদের উপযোগী অনেক বই আনা হয়েছে।

৫। এই পাঠে চিঠির মাধ্যমে এক জায়গার খবর আরেক জায়গার মানুষ জানতে পেরেছ। এভাবে বিভিন্ন উপায়ে দেশ-বিদেশের নানা খবর আমরা জানতে পারি। তোমরাও বিভিন্ন উপায়ে এক জায়গার খবর অন্য জায়গায় জানাতে পার। এধরনের কয়েকটি উপায় বা মাধ্যমের নাম বলো।

উত্তরঃ এক জায়গার খবর অন্য জায়গায় জানানোর উপায়গুলি হল —

১। বাড়িতে রাখা টেলিফোন কিংবা মোবাইল ফোনের মাধ্যমে।

২। ফ্যাক্স করেও জানানো যায়।

৩। মেল করে পাঠানো যায়।

৬। নীচের থেকে উপযুক্ত শব্দ নিয়ে প্রতিশব্দের তালিকাটি পূর্ণ করো।

গ্রন্থগ্রন্থকারবইপুস্তক
গ্রন্থাগারপাঠকপাঠাগারলেখক
প্রণেতারচয়িতাপাঠকর্তাপুথি

তালিকা —

গ্রন্থগ্রন্থাগারলেখকপাঠক
পুস্তকপাঠাগারগ্রন্থকারপাঠকর্তা
বইপ্রণেতা
পুথিরচয়িতা
S.L. No.সূচীপত্র
অধ্যায় -১আমার দেশের মাটি
অধ্যায় -২পাখি আর মানুষ
অধ্যায় -৩দেবারতির আবেদন
অধ্যায় -৪পেটুক দাসের স্বপ্ন
অধ্যায় -৫মহৎ লোকের মহৎ কথা
অধ্যায় -৬অরুণোদয়
অধ্যায় -৭নীল পাহাড়ের দেশে
অধ্যায় -৮রঙের রহস্য
অধ্যায় -৯রচনা লেখার চাবিকাঠি
অধ্যায় -১০তিনটি মাছের কাহিনিঠি
অধ্যায় -১১অমলপ্রভা দাস
অধ্যায় -১২চরণে প্ৰণাম
অধ্যায় -১৩পালা গানের কথা
অধ্যায় -১৪বড়ো কে?

খ — ভাষা অধ্যয়ন (ব্যবহারিক ব্যাকরণ)

১। এসো, যুক্তবর্ণ পড়ি ও লিখি।

বিজ্ঞান জ্ঞ = জ + ঞ জ-এ ঞ জ্ঞ

শতদ্রু দ্রু = দ + র +উ দ-এ র-এ দ্র, তার সঙ্গে উ-কারে দ্রু

২। এসো, যুক্তবর্ণ গঠন করি।

জ + ঞ

জ-এ ঞ জ্ঞ

দ + র + উ

দ – এ র – এ দ্র, তার সঙ্গে উ-কারে দ্রু

৩। এসো, পড়ি।

জ্ঞান, বিজ্ঞান, অজ্ঞান, আজ্ঞা, কদ্রু, দ্রুম, দ্রুত, শতদ্রু

বই পড়লে জ্ঞান বাড়ে।

বিজ্ঞান আমাদের অন্ধবিশ্বাস থেকে মুক্ত করে।

দ্রুতগতির ডাক সেবা আমাদের উপকার করেছে।

শিক্ষা অজ্ঞানতা দূর করে।

৪। দলগত আলোচনা করে সংক্ষেপে টীকা লেখো।

(ক) গ্রন্থাগার।

উত্তরঃ গ্রন্থাগার — অফুরান গ্রন্থ-সম্পদের সংগ্রহশালাই হল গ্রন্থাগার। বহু মানুষের সমবেত প্রচেষ্টায় গ্রন্থাগার গড়ে ওঠে। সেখানে অজস্র গ্রন্থের সম্ভার। গ্রন্থাগারই গ্রন্থপাঠের উপযুক্ত ক্ষেত্র। কত আবালবৃদ্ধ বণিতা এসে ভিড় করে এখানে।

শিক্ষাপিপাসু মানুষের কাছে গ্রন্থাগার এক চির-আকাঙ্ক্ষিত জ্ঞান-তীর্থ, সেখানে সে তার মুক্তির সন্ধান পায়। গ্রন্থাগার শিক্ষা প্রসারের অপরিহার্য অঙ্গ।

সম্ভবতঃ প্রাচীন রোমেই সর্বসাধারণের জন্যে প্রথম গ্রন্থাগার স্থাপিত হয়েছিল। ব্যাবিলনের ভূগর্ভ খনন করে সাড়ে চার হাজার বছরের পুরনো এক গ্রন্থাগার আবিষ্কৃত হয়েছে। আজ দেশের শহরে ও গ্রামে গড়ে উঠছে বিভিন্ন গ্রন্থাগার। গ্রন্থাগার বর্তমানে শিক্ষা- সংস্কৃতি- রাজনীতি- অর্থনীতি-সমাজের বিচিত্র প্রবাহের সঙ্গে সাধারণ মানুষের পরিচয় সাধনের অন্যতম মাধ্যম।

(খ) গ্রন্থমেলা।

উত্তরঃ ১৯৬৯ সালে ভারতে প্রথম পূর্ণাঙ্গ বইমেলার সূচনা হয়। ন্যাশনাল বুক ট্রাস্টের উদ্যোগে মুম্বাই-এ প্রথম জাতীয় বইমেলার উদ্বোধন হয়। ভারতে প্রথম বিশ্ব বইমেলার অনুষ্ঠান হয় দিল্লীতে ১৯৭৪ সালে। উদ্যোক্তা বুক ট্রাস্ট।

মেলা মানুষের মিলন ভূমি। বইমেলা দেশ ও জাতির অগ্রগতির হাতিয়ার। কূপমণ্ডুক অন্ধ ধারণা থেকে মানুষকে মুক্তি দিতেই এর আবির্ভাব। বইমেলা অনাগ্রহী পাঠককেও আকর্ষণ করে, কৌতুহলী করে তোলে। গ্রন্থপাঠ মানুষের এক দুর্নিবার নেশা। এই নেশাতেই মানুষ বইমেলায় ছুটে যায়।

বইমেলা নিঃসন্দেহে আধুনিক জীবনের অন্যতম দোসর। এ মেলা থেকে প্রকাশকরা ভবিষ্যৎ প্রকাশনার জন্য গ্রহণ করেন নানান কর্মসূচী। পরিচিত হন বৃহত্তর পাঠকের চাহিদার সঙ্গে। বইমেলায় পাঠকরা পান বই কেনার প্রশস্ত পরিবেশ। বইমেলা শিক্ষিত, স্বল্প শিক্ষিতদের উৎসাহিত করে পুস্তক পাঠে ও সংগ্রহে। বইমেলাতেই পাওয়া যায় দেশ ও জাতির অগ্রগতির সঠিক পরিচয়। বইমেলা জাতির সংস্কৃতির বড়ো পরিচয়।

৫। পাঠ থেকে একবচন বা বহুবচন সূচক শব্দগুলো খুঁজে বের করে সেগুলোর বহুবচন বা একবচন রূপ লেখো।

উত্তরঃ

একবচনবহুবচন
আমারআমাদের
বইবইগুলো
গ্রামগ্রামগুলি
আলমারীআলমারীগুলি
সদস্যসদস্যরা

৬। নীচের বাক্যগুলোর নিম্নরেখ পদগুলোতে ব্যবহৃত মূল শব্দের সঙ্গে যুক্ত শব্দবিভক্তিগুলোকে আলাদা করে দেখাও।

(ক) আজ মাকে একটা সুখবর দেব।

উত্তরঃ মা + কে বিভক্তি।

(খ) দুটো বইয়ের আলমারি দিয়েছেন হানিফ চাচা।

উত্তরঃ বই + এর বিভক্তি।

(গ) এবার আমাদের গ্রামেও গ্রন্থমেলা হবে।

উত্তরঃ গ্রাম + এও।

(ঘ) তুমি কি এবার গ্রন্থমেলাতে গিয়েছিলে?

উত্তরঃ গ্রন্থমেলা + তে।

৭। নীচের বাক্যগুলোকে প্রশ্নবোধক বাক্যে পরিবর্তিত করো।

(ক) বিদ্যালয়ে সোনিয়ার উপস্থিতি নিয়মিত।

উত্তরঃ বিদ্যালয়ে সোনিয়ার উপস্থিতি নিয়মিত কী?

(খ) সুনীল পড়তে ভালোবাসে।

উত্তরঃ সুনীল পড়তে ভালোবাসে কী?

(গ) রাজা এবার গরমের বন্ধে সিমলা যাবে।

উত্তরঃ রাজা এবার গরমের বন্ধে সিমলা যাবে কী?

(ঘ) রবিবার বিকেলে সবাই খেলতে আসবে।

উত্তরঃ রবিবার বিকেলে সবাই কী খেলতে আসবে?

৮। বিপরীতার্থক শব্দ লেখো।

সুখবর, গ্রাম, জ্ঞান, নতুন, উপযোগী, আশা

উত্তরঃ সুখবর — খারাপ খবর।

গ্রাম — শহর।

জ্ঞান — অজ্ঞান।

নতুন — পুরনো।

উপযোগী — অনুপযোগী।

আশা — নিরাশা।

৯। নীচের শব্দগুলো দিয়ে বাক্য রচনা করো।

বিশ্ববিদ্যালয়, উপযোগী, বই, গ্রন্থমেলা, গ্রন্থাগারিক।

উত্তরঃ বিশ্ববিদ্যালয় — আমার বাবা কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

উপযোগী — ছোটোদের পড়ার উপযোগী অনেক বই গ্রন্থাগারে

বই — বই মানুষের পরম হিতৈষী।

গ্রন্থমেলা — কলকাতায় গ্রন্থমেলা জানুয়ারী মাসে অনুষ্ঠিত হয়।

গ্রন্থাগারিক — প্রত্যেক গ্রন্থাগারে একজন গ্রন্থাগারিক থাকেন।

গ — জ্ঞান সম্প্রসারণ

১। এসো, জানি।

গ্রন্থাগার — বিভিন্ন ধরনের বই-পত্র, সাময়িক পত্র-পত্রিকা ইত্যাদি অধ্যয়নের জন্য নির্দিষ্ট গৃহকেই গ্রন্থাগার বলা হয়। গ্রন্থাগারে গল্প, উপন্যাস, কবিতা, নাটক, অভিধান, জীবনী, সাধারণ জ্ঞান ইত্যাদি নানা ধরনের বই, সংবাদপত্র, সাময়িক পত্র-পত্রিকা ইত্যাদি সু-শৃঙ্খলভাবে রাখা হয়। পাঠ্যপুস্তক এবং পাঠ-সহায়ক নানা বইও গ্রন্থাগারে রাখা হয়। গ্রন্থাগারে বসে পাঠ করার এবং সদস্য-সদস্যাদের বাড়িতে বই নিয়ে পড়ার সুবিধা দেওয়া হয়। বই-পত্রের আদান-প্রদানের জন্য গ্রন্থাগারে একজন গ্রন্থাগারিক থাকেন। অসমের প্রতিটি জেলায় জেলা গ্রন্থাগার ছাড়াও বিদ্যালয়-মহাবিদ্যালয়-বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগার আছে। অসমের গ্রামে-নগরে বিভিন্ন সংঘ-সংগঠনের নিজস্ব গ্রন্থাগারের সংখ্যাও প্রচুর। পাঠকদের সুবিধার জন্য সরকার এবং বিভিন্ন সংগঠন আজকাল ভ্রাম্যমান গ্রন্থাগারেরও ব্যবস্থা করেছে। গাড়ির মধ্যে গড়ে তোলা এই গ্রন্থাগারগুলো এক স্থান থেকে অন্যস্থানে নির্দিষ্ট সময়ের ব্যবধানে পরিভ্রমণ করতে থাকে।

নালন্দা বিশ্ববিদ্যালয় — নালন্দা বিশ্ববিদ্যালয় নামে প্রাচীন ভারতবর্ষের এক শিক্ষা প্রতিষ্ঠান এক সময় জ্ঞান-বিজ্ঞান চর্চার কেন্দ্র হিসেবে স্বীকৃতি লাভ করেছিল। দেশ-বিদেশ থেকে ছাত্র এসে সেখানে অধ্যয়ন করতেন। এর শিক্ষার আদর্শ অত্যন্ত উচ্চস্তরের ছিল। চিন দেশের পরিব্রাজক হিউয়েন সাং সেখানে বৌদ্ধশাস্ত্র অধ্যয়ন করার জন্য এসেছিলেন।

নালন্দা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটি ভারতবর্ষের বৃহত্তম গ্রন্থাগার ছিল। নয়-তলা বিশিষ্ট গ্রন্থাগারটির নাম ছিল ‘রত্নোদধি’। প্রায় দশ হাজার ছাত্রের এই বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যক্ষ ছিলেন শীলভদ্র। এই উদাসীন পণ্ডিত নিজে কোনো খরচ না নিয়েই শিক্ষাদান করতেন।

২। গ্রন্থমেলা এবং গ্রন্থাগারের পার্থক্য লেখো।

উত্তরঃ

গ্রন্থমেলাগ্রন্থাগার
১। গ্রন্থমেলা হল গ্রন্থ বা বইয়ের মেলা।১। গ্রন্থ রাখবার আগার বা প্রতিষ্ঠান হল গ্রন্থাগার।
২। গ্রন্থমেলায় গ্রন্থ বিক্রি হয়।২। গ্রন্থাগারে বসে পাঠ করার এবং সদস্য সদস্যাদের বাড়িতে বই নিয়ে পড়ার সুবিধা দেওয়া হয়।
৩। গ্রন্থমেলায় লেখক, প্রকাশক, পিপাসু পাঠক সকলে উপস্থিত হন।৩। গ্রন্থাগারে জ্ঞানপিপাসু ছাত্রছাত্রী মানুষজনউপস্থিত হয়।

৩। তোমাদের নিজেদের অঞ্চলের বিদ্যালয় বা কোনো সংস্থা-সংগঠনের গ্রন্থাগার সম্বন্ধে যা জান লেখো।

উত্তরঃ ছাত্র-ছাত্রীরা নিজে চেষ্টা করো।

৪। নীচে ছোটোদের কয়েকটি জনপ্রিয় চরিত্র এবং তাঁদের স্রষ্টাদের নাম দেওয়া আছে, দাগ টেনে মিলাও। (শিক্ষক/শিক্ষয়িত্রী সাহায্য করবেন।)

প্রেমেন্দ্র মিত্রফেলুদা
সত্যজিৎ রায়বাঁটুল দি গ্রেট
নারায়ণ গঙ্গোপাধ্যায়ঘনাদা
নারায়ণ দেবনাথটেনিদা

উত্তরঃ 

প্রেমেন্দ্র মিত্রঘনাদা
সত্যজিৎ রায়ফেলুদা
নারায়ণ গঙ্গোপাধ্যায়টেনিদা
নারায়ণ দেবনাথবাঁটুল দি গ্রেট

ঘ — প্রকল্প 

১। দলে আলোচনা করে একটি অ্যালবাম তৈরি করো। 

অ্যালবামের বিভাগসমূহ

(ক) ১টি শিশু-পত্রিকার নাম, সম্পাদকের নাম, তোমার পছন্দের বিভাগ, পত্রিকাটি তোমার ভালো লেগেছে কী? কেন ভালো লাগল?

(খ) ৫জন শিশু-সাহিত্যিকের নাম (ছবিসহ), প্রত্যেকের কয়েকটি করে বইয়ের নাম, বইগুলোর সংক্ষিপ্ত পরিচয়।

(গ) ৩টি সংবাদপত্রের নাম, সম্পাদকের নাম, শিশুবিভাগটির নাম, শিশু বিভাগে কী কী বিষয় অন্তর্ভুক্ত করা হয়, কোন সংবাদপত্রের শিশুবিভাগ তোমার বেশি পছন্দের?

উত্তরঃ শিক্ষক/শিক্ষয়িত্রীর সাহায্যে নিজেরা দলগত ভাবে চেষ্টা কবো।

We Hope the given Class 5 Bengali Book Question Answer will help you. If you Have any Regarding SEBA Board ক্লাস 5 এর বাংলা বই এর প্রশ্ন উত্তর, drop a comment below and We will get back to you at the earliest.

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top