SEBA Class 10 Bengali Chapter – 13 এসো উদ্যোক্তা হই

Join Roy Library Telegram Groups

SEBA Class 10 Bengali Chapter – 13 এসো উদ্যোক্তা হই Question Answer As Per New Syllabus of SEBA Provided by The Roy Library is one of the best content available on the internet as well as many other offline books. SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই Notes is made for SEBA Board Bengali Medium Students. SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই Solutions We ensure that You can completely trust this content. SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই Suggestions If you learn PDF from then you can BUY PDF SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই textbook Solutions. I hope You Can learn Better Knowledge.

SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই

Today’s We have Shared in This Post SEBA Class 10 Bengali (MIL) Chapter 13 এসো উদ্যোক্তা হই Suggestions with you. SEBA Class 10 Bengali Solutions Chapter 13 এসো উদ্যোক্তা হই I Hope, you Liked The information About The SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই Notes. If you liked SEBA Class 10 Bengali Chapter 13 এসো উদ্যোক্তা হই Question Answer Then Please Do Share this Post With your Friends as Well.

এসো উদ্যোক্তা হই

অনুশীলনীর প্ৰশ্নোত্তরঃ

১। দশম শ্রেণির শিক্ষক মহোদয়ের নাম কী ?

উত্তরঃ প্রকাশ গোস্বামী।

২। শিক্ষক মহোদয় কর্তৃক আলোচিত নতুন বিষয়টি কী?

উত্তরঃ শ্রেণী শিক্ষক যে নতুন বিষয় নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছিলেন তা হল একজন ব্যক্তি কীভাবে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারেন।

৩। একজন উদ্যোক্তা ও কর্মহীন বেকারের মধ্যেকার ব্যবধান কোথায় ?

উত্তরঃ একজন উদ্যোক্তা এবং একজন বেকার ব্যক্তির মধ্যে সামান্য ব্যবধান হল অলসতা।

৪। একজন সফল উদ্যোক্তা হতে গেলে কী কী গুণ থাকা প্রয়োজন?

উত্তরঃ একজন সফল উদ্যোক্তা হতে হলে প্রয়োজন ধৈর্য, একাগ্রতা, ধারাবাহিকতা, সময়ানুবর্তিতা, আত্মবিশ্বাস এবং অবিচল মনোভাব।

৫। কোকাকোলা কোম্পানির বিজ্ঞাপনে কোন কথাটি বলা হয়েছিল ?

উত্তরঃ কোকা-কোলার বিজ্ঞাপনে বলা হয়েছে – ক্রিকেট খাও। ঘুমের ক্রিকেট, স্বপ্নের ক্রিকেট, ক্রিকেট পান।

৬। নারায়ণ মূর্তি কে?

উত্তরঃ নারায়ণ মূর্তি ভারত ও বিশ্বের একজন সফল উদ্যোক্তা। তিনি ইনফোসিসের প্রতিষ্ঠাতা।

৭। বিজিত ক্লাসের মাস্টার মশাইকে উদ্যোক্তা সম্পর্কে কী বলেছিল?

উত্তরঃ বিজিত স্যার উদ্যোক্তাদের সম্পর্কে বলেছিলেন- “উদ্যোক্তা হল এমন ব্যক্তি যারা তাদের নিজস্ব ব্যবসা বা শিল্প শুরু করে এবং তাদের জীবিকা অর্জনের জন্য এবং অন্যদের কর্মসংস্থানের জন্য একটি পণ্য বা পরিষেবা বিক্রি করে।”

৮। প্রথম অবস্থায় উদ্যোক্তাকে কীসের জন্যে প্রস্তুত থাকতে হয় ?

উত্তরঃ প্রাথমিকভাবে একজন উদ্যোক্তাকে জুতা সেলাই থেকে শুরু করে জপ পর্যন্ত সবকিছু করার জন্য প্রস্তুত থাকতে হবে।

৯। টমাস আলভা অ্যাডিসন ইলেক্ট্রিক বালব্ তৈরি করতে গিয়ে বার বার বিফল হয়ে কী বলেছিলেন ?

উত্তরঃ টমাস আলভা এডিসন বারবার বৈদ্যুতিক বাল্ব উদ্ভাবনে ব্যর্থ হয়েছিলেন এবং বলেছিলেন, “আমি ব্যর্থ হইনি। আমি শুধু বুঝতে পেরেছি যে এটি 10,000 উপায়ে কাজ করে না।”

সংক্ষেপে ব্যাখ্যা করোঃ

১। ‘উদ্যেগী পুরুষ সিংহের সমান, আলস্য কাপুরুষের নিশান।’ – মাস্টার মশাই কেন এ কথা বলেছিলেন বুঝিয়ে বলো।

উত্তরঃ শিক্ষক বলেছিলেন যে একটি অসমীয়া প্রবাদ আছে যেটিতে বলা হয়েছে, “একজন উদ্যোগী মানুষ সিংহের মতো, একজন অলস লোকটি কাপুরুষের লক্ষণ।” শিক্ষক এটি বলেছিলেন কারণ শিক্ষক ক্লাসে যে নতুন বিষয় নিয়ে আলোচনা করছিলেন তা ছিল একজন ব্যক্তি কীভাবে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারেন। এই বিষয়ে আলোচনার প্রেক্ষিতে শিক্ষক ছাত্রদের এই প্রবাদটি শোনান।

২। সফল উদ্যোক্তা হওয়া কেন কঠিন?

উত্তরঃ সবচেয়ে সহজ কাজ হল উদ্যোক্তা হওয়া। আপনার বড় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির দরকার নেই। বিপরীতে, সবচেয়ে কঠিন কাজ হল একজন সফল উদ্যোক্তা হওয়া। এটা কঠিন হওয়ার কারণ হল একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনাকে একজন ‘ধৈর্য, একাগ্রতা, নিয়মানুবর্তিতা, সময়ানুবর্তিতা, আত্মবিশ্বাস এবং অবিচল মনোভাবের অধিকারী হতে হবে। এই গুণগুলো সবার থাকে না। শিক্ষকের মতে, তাই একজন সফল উদ্যোক্তা হওয়া খুবই কঠিন।

৩। একজন উদ্যোক্তা হওয়া সাইকেল চালানো শেখার মতোই একক প্রচেষ্টার ফল। — মাস্টার মশাই কেন এ কথা বলেছিলেন?

উত্তরঃ একই দিনে কেউ সাইকেল চালাতে পারবে না। আপনি যখন একদিন শিখবেন তখনই আপনি একদিন সাইকেল চালাতে পারবেন। একজন উদ্যোক্তা হতে যাওয়া সাইকেল চালানো শেখার মতো একক প্রচেষ্টা। অনেকে প্রথম ব্যর্থতায় হাল ছেড়ে দেয়, কেউ দুবার হাল ছেড়ে দেয়, কেউ তিনবার ব্যর্থতার পর হাল ছেড়ে দেয়। কিন্তু যে স্থির থাকবে সে একদিন সফল উদ্যোক্তা হবে। তাই শিক্ষক বলেছেন একজন উদ্যোক্তা হওয়া সাইকেল চালানো শেখার মতো একক প্রচেষ্টা।

৪। উদ্যোক্তা কাদের বলা হয় বুঝিয়ে বলো।

উত্তরঃ বিজিতের মতে, একজন উদ্যোক্তা হলেন এমন একজন যিনি নিজের ব্যবসা বা শিল্প শুরু করেন এবং তার জীবিকা অর্জনের জন্য এবং অন্যদের কর্মসংস্থানের জন্য একটি পণ্য বা পরিষেবা বিক্রি করেন। শিক্ষকের মতে, প্রত্যেক ব্যক্তি যে তার নিজস্ব সময়সূচী নির্ধারণ করে এবং তার উদ্ভাবন এবং কর্মশক্তি দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে সে একজন উদ্যোক্তা। সেই অর্থে একজন শিল্পী যেমন জুবিন, পাপন, একজন রেস্টুরেন্ট বা ধাবার মালিক, একজন মুদি দোকানের মালিক বা একজন বিউটি পার্লার মালিক। সবাই উদ্যোক্তা।

৫। ইনফোসিস কোম্পানির প্রতিষ্ঠাতা কে? তাঁর ভারত তথা বিশ্বখ্যাত উদ্যোক্তা হয়ে ওঠার কাহিনি বর্ণনা করো।

উত্তরঃ নারায়ণ মৃত্যু, ইনফোসিসের প্রতিষ্ঠাতা।

ইঞ্জিনিয়ারিং পড়া শেষ করার পর, নারায়ণ মৃত্যু তার চাকরি ছেড়ে দেন এবং সফট্রনিক্স নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। যাইহোক, সংস্থাটি দেউলিয়া হয়ে যায় এবং প্রতিষ্ঠার অর্ধেক পরে বন্ধ হয়ে যায়। কোম্পানি বন্ধ হয়ে যাওয়ার পর, তিনি আবার চাকরিতে যোগ দেন কিন্তু শেষ পর্যন্ত চাকরি ছেড়ে দেন এবং কিছু বন্ধুর সাথে ইনফোসিস শুরু করেন। নারায়ণ মৃত্যুর স্ত্রী তার সঞ্চয় থেকে 10,000 টাকা দান করেছিলেন কোম্পানিটি শুরু করতে। ইনফোসিস, যেটি 10,000 টাকার মূলধন দিয়ে শুরু হয়েছিল, শুরুতে অনেক বাধার সম্মুখীন হয়েছিল। 1990-এর দশকে, তৎকালীন অর্থমন্ত্রী INFOS-এ অফুরন্ত সুযোগ এবং সুবিধা নিয়ে এসে ভারতীয় অর্থনীতিকে উন্মুক্ত করেছিলেন। আজ, নারায়ণ মূর্তি বিশ্বের অন্যতম সফল উদ্যোক্তা কারণ তিনি সুযোগের জন্য ধৈর্য ও মনোযোগের সাথে অপেক্ষা করেছিলেন এবং সময়মতো সময়ের তীর ছুড়েছিলেন।

৬।  ‘স্যার, একজন উদ্যোক্তা হবার পক্ষে শিক্ষাগত যোগ্যতা কী হওয়া প্রয়োজন?’— এই প্রশ্ন কে করেছিল ? তার উত্তরে মাস্টার মশাই কী উত্তর দিয়েছিলেন?

উত্তরঃ প্রীতম যা জিজ্ঞেস করেছিল। শিক্ষক উত্তর দিলেন যে আপনার যে শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন তা নির্ভর করবে আপনি কোন ক্ষেত্রে উদ্যোক্তা হতে চান। ধাবা বা মুদির দোকান বা সবজির দোকান খুলতে কোন বিশেষ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। যাইহোক, এই ব্যবসাগুলি সফল হওয়ার জন্য বৃদ্ধি এবং সাধারণ জ্ঞানও প্রয়োজন। অন্যদিকে, বিউটি পার্লার বা মালিক আলামতের গ্যারেজ বা মোবাইল ফোন, টিভি মেরামতের দোকান খুলতে হলে আপনার কাজের দক্ষতা থাকতে হবে। আপনি শুধুমাত্র অন্যের উপর নির্ভর করে এই ধরনের ব্যবসায় সফল হতে পারবেন না। আবার বর্তমান সময় প্রযুক্তি, তথ্যপ্রযুক্তি ও জ্ঞানভিত্তিক অর্থনীতি ও সমাজের। তাই এ ধরনের বিষয়ে উদ্যোক্তা হতে চাইলে এ ধরনের বিষয়ে শিক্ষা, জ্ঞান ও দক্ষতা অর্জন করা খুবই জরুরি।

৭।  ‘একজন উদ্যোক্তা হওয়া যতটা সহজ, সফল হওয়া কিন্তু তত সহজ নয়।’— পাঠ্যাংশের অনুসরণে কথাটি বুঝিয়ে বলো।

উত্তরঃ শিক্ষকের মতে, একজন উদ্যোক্তা হওয়া যতটা সহজ, সফল হওয়া ততটাই সহজ। একজন উদ্যোক্তা হওয়ার জন্য আপনার একটি মহান বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির প্রয়োজন নেই। একজন সফল উদ্যোক্তার জন্য প্রয়োজন ধৈর্য, একাগ্রতা, ধারাবাহিকতা, সময়ানুবর্তিতা, আত্মবিশ্বাস এবং অবিচল মনোভাব। এই গুণগুলো সবার থাকে না। অন্যদিকে, একজন ব্যক্তি যিনি উদ্যোক্তা হতে চান তিনি অলস হতে পারেন। যাইহোক, একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য, প্রথম স্থানে, একজন ব্যক্তির জুতা সেলাই থেকে জপ পর্যন্ত সবকিছু করার জন্য প্রস্তুত হওয়া উচিত।

৮। ভারতের সর্বকালের একজন সফল ব্যবসায়ী ধিরুভাই আম্বানির হাতে কোনো মূলধন ছিল না’— ধিরুভাই আম্বানির হাতে মূলধন এবং শিক্ষাগত যোগ্যতা কোনোটাই ছিল না তবুও তিনি কী উপায়ে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পেরেছিলেন, তা বর্ণনা করো।

উত্তরঃ অনেকেই মনে করেন উদ্যোক্তা হতে হলে প্রচুর পুঁজির প্রয়োজন হয়। কিন্তু ভারতের সর্বকালের অন্যতম সফল উদ্যোক্তা ধীরুভাই আম্বানির পুঁজি বা ভালো শিক্ষা ছিল না। তারপরও তিনি একজন সফল উদ্যোক্তা হতে পেরেছিলেন। ধিরুভাই, যিনি তার ম্যাট্রিকুলেশন সম্পন্ন করেন, প্রথমে একটি পেট্রোল ডিপোতে তেল ভর্তির কাজ করেন এবং তার কাজের জন্য ডিপো ম্যানেজার পদে উন্নীত হন। যাইহোক, তিনি একজন উদ্যোক্তা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার ইচ্ছার কারণে চাকরি ছেড়ে ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন।

চাকরি পাওয়ার অনেক উপায় আছে, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এমন একটি চাকরি পাওয়া যা আপনার সময় এবং প্রচেষ্টার মূল্য। সময় এবং প্রচেষ্টা। তারা চতুরতার সাথে জামাকাপড় তৈরির জন্য জনগণের কাছ থেকে টাকা নিয়ে আবার জনগণের জন্য অধিক মুনাফা করে এবং অংশীদারদের মধ্যে লাভ বণ্টন করে। সময়ের সাথে সাথে, ধীরুভাই আম্বানি ব্যবসা শুরু করেন এবং রিলায়েন্স কমার্শিয়াল কর্পোরেশন প্রতিষ্ঠা করেন, যা পরে বিখ্যাত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজে পরিণত হয়। অতএব, ধীরুভাই আম্বানি কীভাবে একজন সফল উদ্যোক্তা পুঁজি ছাড়া হতে পারেন তার উদাহরণ।

৯। ছাত্রছাত্রীদের উদ্যোক্তা হিসেবে মানসিক ভাবে প্রস্তুত করে তোলার জন্যে কী কী করা যায় ?

উত্তরঃ যারা উদ্যোক্তা হতে চায় তাদের জন্য ভারতের প্রতিটি রাজ্যে ভারত সরকারের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এন্টারপ্রেনারশিপ রয়েছে। তবে, শিক্ষার্থীদের উদ্যোক্তা, প্রশিক্ষণ ইত্যাদি হিসাবে প্রস্তুত করার জন্য কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে উদ্যোক্তা সেল স্থাপন করা হয়েছে। তাই শুধু চাকরি পাওয়ার আশায় পড়াশোনা না করে শিক্ষার্থীরা এসব কর্মশালা ও প্রশিক্ষণে সমান্তরালভাবে অংশগ্রহণ করে উদ্যোক্তা হিসেবে নিজেদের মানসিকভাবে প্রস্তুত করতে পারে।

S.L. No.সূচীপত্র
অধ্যায় -১প্রার্থনা
অধ্যায় -২বিজয়া দশমী
অধ্যায় -৩গ্রাম্যছবি
অধ্যায় -৪প্রতিনিধি
অধ্যায় -৫আবার আসিব ফিরে
অধ্যায় -৬সাগর-সঙ্গমে নবকুমার
অধ্যায় -৭বাংলার নবযুগ
অধ্যায় -৮বলাই
অধ্যায় -৯আদরণী
অধ্যায় -১০তোতাকাহিনি
অধ্যায় -১১অরুণিমা সিনহা: আত্মবিশ্বাস ও সাহসের এক নাম
অধ্যায় -১২কম্পিউটার কথা, ইন্টারনেট কথকতা
অধ্যায় -১৩এসো উদ্যোক্তা হই
অধ্যায় -১৪জীবন সংগীত
অধ্যায় -১৫কাণ্ডারী হুঁশিয়ার
অধ্যায় –১৬পিতা ও পুত্ৰ
অধ্যায় -১৭অরণ্য প্রেমিক: লবটুলিয়ার কাহিনি
অধ্যায় –১৮শ্ৰীকান্ত ও ইন্দ্ৰনাথ
অধ্যায় -১৯উজান গাঙ বাইয়া
বাংলা ব্যাকরণ
S.L. Noবৈচিত্রপূর্ণ আসাম
অধ্যায় -১তিওয়াগণ
অধ্যায় -২দেউরিগণ
অধ্যায়নেপালিভাষী গোর্খাগণ
অধ্যায়বোড়োগণ
অধ্যায়মটকগণ
অধ্যায়মরাণগণ
অধ্যায়মিসিংগণ
অধ্যায়মণিপুরিগণ
অধ্যায়রাভাগণ
অধ্যায়১০চুটিয়াগণ

টীকা লিখুনঃ

১। টমাস আলভা অ্যাডিসন।

২। রাদারফোর্ড।

৩। আলেকজান্ডার গ্রাহাম বেল।

৪। চেস্টার কার্লসন।

৫। বিল গেটস।

৬। উইলিয়াম শেক্সপিয়ের।

৭। জুবিন গার্গ। 

৮। অঙ্গরাগ পাপন মহন্ত।

উত্তরঃ ১। টমাস আলভা অ্যাডিসনঃ বিখ্যাত আমেরিকান বিজ্ঞানী এবং উদ্ভাবক। তিনি 11 ফেব্রুয়ারি, 1847 সালে জন্মগ্রহণ করেন এবং 18 অক্টোবর মারা যান। টমাস আলভা অ্যাডিসনকে ব্যাপকভাবে উদ্ভাবনের যন্ত্র’ এবং আধুনিক প্রযুক্তির জনক হিসেবে গণ্য করা হয়। তিনি ছোট এবং বড় এক হাজারেরও বেশি আবিষ্কারের ধারক। 1877 সালে, তিনি একটি আকর্ষণীয় কথা বলার ডিভাইস আবিষ্কার করেছিলেন। এটাই ছিল আধুনিক গ্রামোফোন এবং টেপ রেকর্ডারের উৎপত্তি। এডিসন এর নাম দেন গ্রামোফোন।

২। রাদারফোর্ডঃ মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি।

৩। আলেকজান্ডার গ্রাহাম বেলঃ স্কটিশ পদার্থবিদ এবং শিক্ষাবিদ; টেলিফোনের উদ্ভাবক। 3 মার্চ, 1847, এডিনবার্গ, স্কটল্যান্ডে। পিতা আলেকজান্ডার মেলভিল বেল। তিনি ইউনিভার্সিটি অফ এডিনবার্গ এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডনে শিক্ষিত হন এবং বধিরদের জন্য তার বাবার প্রতিষ্ঠানে সহকারী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। 1871 সালে, গ্রাহাম বেল মার্কিন যুক্তরাষ্ট্রে যান এবং বোস্টন বিশ্ববিদ্যালয়ের (1873) ভোকাল ফিজিওলজির অধ্যাপক হন।

একই সঙ্গে মূক ও বধিরদের উন্নয়নে নানামুখী প্রচেষ্টা চালান। তার পদ্ধতি বধিরদের শিক্ষার উন্নয়নে বিশেষ অবদান রেখেছে। তখনই তিনি বৈদ্যুতিক তরঙ্গের মাধ্যমে শব্দ প্রেরণের ধারণা নিয়ে আসেন এবং অনেক গবেষণার পর 1875 সালের 5 জুন বেল তার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি টেলিফোন আবিষ্কার করেন। গ্রাহাম বেল মারা যান ২রা আগস্ট টেলিফোনের উদ্ভাবক আলেকজান্ডারকে সম্মান জানাতে তার মৃত্যুদিনে মার্কিন সরকার এক মিনিটের জন্য দেশের সব টেলিফোন বন্ধ করে দেয়।

৪। চেস্টার কার্লসনঃ একজন বিখ্যাত বিজ্ঞানী এবং উদ্ভাবক।

৫। বিল গেটসঃ কম্পিউটার-সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং ব্যবসায়ী, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটসের আসল নাম উইলিয়াম হেনরি গেটস। বিল গেটস 28 অক্টোবর, 1955 সালে সিয়াটল, ওয়াশিংটনে জন্মগ্রহণ করেন। বাবা উইলিয়াম এইচ গেটস (সিনিয়র), মা মেরি ম্যাক্সওয়েল গেটস। 1967 সালে, তিনি লেকসাইড স্কুলে প্রবেশ করেন। তিনি শৈশব থেকেই কম্পিউটারে খুব আগ্রহী ছিলেন এবং 13 বছর বয়সে স্কুলের জন্য একটি ‘বেসিক ল্যাঙ্গুয়েজ’ প্রোগ্রাম তৈরি করেছিলেন। 1969 সালে, গেটস পল অ্যালেন এবং দুই সহপাঠীর সাথে লেকসাইড প্রোগ্রামার গ্রুপ প্রতিষ্ঠা করেন। 1973 সালে, গেটস হার্ভার্ডে পড়াশোনা করতে যান।

1975 সালে, পল এবং গেটস মডেল ইন্সট্রুমেন্টেশন এবং টেলিমেট্রি সিস্টেম (MITS) এর জন্য মৌলিক সফ্টওয়্যার সম্পন্ন করেন এবং তাদের নিজস্ব কোম্পানি, মাইক্রোসফ্ট কর্পোরেশন প্রতিষ্ঠা করেন। 1980 সালে, তিনি বিখ্যাত কম্পিউটার কোম্পানিIBM এর সাথে চুক্তিবদ্ধ হন এবং 1981 সালে, এই কোম্পানি, মাইক্রোসফ্ট MS DOS (MS DOS: Microsoft Disk Operating System) তৈরি করে। অথবা তাদের ব্যক্তিগত কম্পিউটারে Microsoft ডিস্ক অপারেটিং সিস্টেম।

৬। উইলিয়াম শেক্সপিয়েরঃ ইংরেজ নাট্যকার ও কবি। তিনি 26 এপ্রিল 1564 সালে স্ট্রাটফোর্ড অন- অ্যাভন, ওয়ারউইকশায়ার, ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার পিতা জন শেক্সপিয়ার (1530-1601) ছিলেন একজন উলের ব্যবসায়ী। তার মা মেরি আরডেন ছিলেন একজন সম্ভ্রান্ত পরিবারের কিন্তু পড়তে বা লিখতে পারতেন না।

শেক্সপিয়র স্ট্র্যাটফোর্ডের একটি স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং তিনি উচ্চ শিক্ষা লাভ করেন কিনা তা জানা যায়নি। তবে তিনি ল্যাটিন ও গ্রীক ভাষার জ্ঞান অর্জন করেছিলেন। তিনি 1580 থেকে 1582 সাল পর্যন্ত একটি রোমান ক্যাথলিক পরিবারে শিক্ষক হিসেবে কাজ করেছেন বলে জানা যায়। 1582 সালে, তিনি অ্যান হ্যাথাওয়েকে বিয়ে করেন, যিনি তার থেকে আট বছরের বড় একজন মহিলা ছিলেন এবং অবশেষে একটি পুত্র এবং দুই কন্যার পিতা হন। 1582 সালের পর শেক্সপিয়ারের সময়কাল সুপরিচিত নয়। সম্ভবত তিনি সেই সময়ে লন্ডনের এক বা একাধিক থিয়েটার কোম্পানিতে তাভিনেতা এবং নাট্যকার হিসেবে কাজ করতেন।

লন্ডনে থাকাকালীন শেক্সপিয়র থিয়েটারের জন্য নাটক লিখতে শুরু করেন। 1592 সালে তিনি লন্ডনের বিখ্যাত থিয়েটার কোম্পানি লর্ড চেম্বারলেইনস মেনে যোগদান করেন, যেখানে তিনি তার বাকি কর্মজীবনের জন্য ছিলেন। 1603 সালে, কোম্পানিটি তার নাম পরিবর্তন করে কিংস মেন রাখে এবং প্রায়শই ইংল্যান্ডের রয়্যাল কোর্টে পারফর্ম করে। তৎকালীন ইংল্যান্ডের রাজা প্রথম জেমসের পৃষ্ঠপোষকতায় সংগঠনটি লন্ডনে বিশেষ খ্যাতি অর্জন করে। সমস্ত বিখ্যাত নাট্যকারদের মতো, শেক্সপিয়রও থিয়েটারের জন্য নাটক লিখেছিলেন। রচনাকাল হিসাবে, তার নাটকগুলি সাধারণত চারটি পর্বে বিভক্ত।

৭। জুবিন গার্গঃ গায়ক, সঙ্গীত ব্যবস্থাপক, সুরকার, গীতিকার, সাউন্ড ইঞ্জিনিয়ার, সঙ্গীত পরিচালক। তিনি 18 নভেম্বর জন্মগ্রহণ করেন প্রথম গানটি 1990-91 সালে জোরহাট রেডিও স্টেশনে রেকর্ড করা হয়েছিল। জুবিন এ পর্যন্ত বিভিন্ন ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছেন। তিনি বিহু গান, নোকারি গান, বার গান, লোকগীতি, বনের গান এবং অন্যান্য লোকগানের ক্যাসেট/সিডিতে গেয়েছেন এবং 100 টিরও বেশি অসমীয়া ও হিন্দি গানে পটভূমি শিল্পী হিসেবে গেয়েছেন। তিনি ‘মিশন চায়না’ এবং ‘কাঞ্চনজঙ্ঘা’-এর মতো চলচ্চিত্র পরিচালনা ও অভিনয় করেছেন।

চলচ্চিত্রঃ ‘তুমি মোর মাথা মোর’, ‘দিনবন্ধু’, ‘মন যাই’, ‘আন্ডারওয়ার্ল্ড’, ‘রোদার চিঠি’ ইত্যাদি। তার সঙ্গীত পরিচালনা।

চলচ্চিত্রঃ ‘হিয়া দিয়া নিয়া’, ‘তুমি মোর মাথা মোর,’ ‘দাগ’, ‘মন জয়’, ‘নায়ক’, ‘কন্যাদান’, ‘রামধেনু’, ‘রোদার চিঠি’, ‘বিশ্বাসে আবদ্ধ’ (হিন্দি), ‘নদীর প্রবাহে’ ইত্যাদি। অসমীয়া এবং হিন্দি ছাড়াও তিনি তামিল, তেলেগু, কন্নড়, পাঞ্জাবি, ওড়িয়া, বাংলা, মারাঠি, নেপালি এবং অন্যান্য ভাষায় গান গেয়েছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থঃ ‘শব্দ অনুভূতি’, ‘জুবিনের কবিতা’। তিনি ডকুমেন্টারি ‘ইকোস অফ সাইলেন্স’-এর জন্য 2008 সালের সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার (নন-ফিকশন) জিতেছিলেন। আপনার এই পণ্যগুলি কেনা উচিত নয় এমন অনেকগুলি কারণ রয়েছে। এই কারণেই আপনার এই পণ্যগুলি কেনা উচিত নয়। এই কারণেই আপনার এই পণ্যগুলি কেনা উচিত নয়।

৮। অঙ্গরাগ পাপন মহন্তঃ গায়ক। তিনি জন্ম গ্রহন করেছিলেন তিনি আধুনিক যন্ত্র ব্যবহার করে উত্তর-পূর্বের লোকসংগীত এবং বৈষ্ণব ভক্তিমূলক গানকে ফিউশন আকারে জনপ্রিয় করে তোলেন।

প্রকাশিত অ্যালবামঃ ‘জোনাকি রতি’, ‘ ‘চিনাকি অচিনাকি’, ‘গোমচেং’, ‘ফাগুনের গান’, ‘ফুলসেং’, ‘ধুলির আকাশ’, ‘রংফুল’ ইত্যাদি। তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রধান গায়ক। তিনি এমটিভির মিউজিক শো কোক স্টুডিওতে বেশ কয়েকবার পারফর্ম করেন এবং জনপ্রিয়তা পান। তিনি বেশ কিছু ছবিতে ব্যাকগ্রাউন্ড গায়ক হিসেবে অভিনয় করেছেন। উলেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘রামধেনু’, ‘রোগ’র চিঠি, বরফি’ এবং ‘আই অ্যাম কালাম’।

পুরস্কারঃ গ্লোবাল ইন্ডিয়ান অ্যাওয়ার্ড (2010), বিগ অসমীয়া মিউজিক অ্যাওয়ার্ড (2011)।

অতিরিক্ত প্রশ্নের উত্তরঃ

১। ‘এসো উদ্যোক্তা হই’ পাঠের রচয়িতা কে?

উত্তরঃ দেবজিৎ ভূঁইয়া।

২। দেবজিৎ ভূঁইয়া কোথায় জন্মগ্রহণ করেন?

উত্তরঃ তেজপুর মিশন চারিয়ালীর কাছে কেতেকেরিবাড়িতে।

৩। দেবজিৎ ভূঁইয়ার একটি কবিতার বইয়ের নাম বল।

উত্তরঃ আনিশার কবিতা।

৪। “স্যার! কেন একজন সফল উদ্যোক্তা হওয়া কঠিন?” – এই প্রশ্ন কে করেছে?

উত্তরঃ বিদিশা নামের একটি মেয়ে।

৫। “ক্রিকেট খাও, ক্রিকেট ঘুমাও, স্বপ্নের ক্রিকেট, ক্রিকেট খাও” – বিজ্ঞাপনে কী দেখা যাচ্ছে?

উত্তরঃ কোকা-কোলা কোম্পানির বিজ্ঞাপনে।

৬। ইনফোসিস কোম্পানির প্রতিষ্ঠাতা কে?

উত্তরঃ নারায়ণ মূর্তি।

৭। তাঁর স্ত্রী নারায়ণ মূর্তিকে একটি পরিকাঠামো সংস্থা খোলার জন্য কত টাকা দিয়েছিলেন?

উত্তরঃ 10,000 টাকা।

৮। গ্যারেজ, মোবাইল ফোন, টিভি মেরামতের দোকান খুলতে আপনার কী দরকার?

উত্তরঃ আপনার কাজের দক্ষতা থাকতে হবে।

৯। GNRC হাসপাতালের মালিকের নাম কি?

উত্তরঃ নোমল চন্দ্র বোরা।

১০। ডাউন টাউন হাসপাতালের মালিক কে?

উত্তরঃ নরেন্দ্র নাথ দত্ত।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top