AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা Question Answer in Bengali. The Complete Syllabus of AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা Notes in Bengali PDF Share with you. AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা Solutions in Bengali Which you Can Download PDF Notes HS 1st Year Economics Solutions in Bengali for using direct Download Link Given Below in This Post.

AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা

Today’s We have Shared in This Post AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা Suggestions with you. AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা Questions Answers in Bengali I Hope, you Liked The information About The Class 11 Economics Textbook Solutions in Bengali. If you liked Class 11 Economics Textbook PDF Notes in Bengali Then Please Do Share this Post With your Friends as Well.

প্রশ্ন ৮। নিরপেক্ষ রেখা কী ? নিরপেক্ষরেখার বৈশিষ্ট্যগুলি লেখো।

উত্তরঃ নিরপেক্ষ রেখা হল চাহিদা তত্ত্বের বিকল্প মার্গ, যা অধ্যাপক জে. আর. হিকস প্রবর্তন করেছেন। চাহিদা রেখার একটি বক্রে দুটি দ্রব্যের মধ্যে যে সব বিন্দুতে ভোক্তা উদাসীন থাকে, তাকেই নিরপেক্ষ রেখা বলে। নিরপেক্ষ রেখার সব বিন্দুতে ভোক্তা সমান তৃপ্তি লাভ করে। নিচের তালিকা ও চিত্রের সাহায্যে নিরপেক্ষ রেখা বোঝানো হল:

ওপরের রেখাচিত্রে IC হল নিরপেক্ষ রেখা। A, B, C, D, E প্রতিটি বান্ডিলে ভোক্তা সমান সন্তুষ্টি লাভ করে। IC রেখা নিচের দিকে নত হয়ে যায়।

নিরপেক্ষ রেখার বৈশিষ্ট্যগুলি হল:

(১) নিরপেক্ষ রেখা বামদিক থেকে ডানদিকে নিম্নগামী। 

(২) নিরপেক্ষ রেখা উৎসের মধ্য দিয়ে উত্তল।

(৩) দুটি নিরপেক্ষ রেখা কখনও পরস্পরকে ছেদ করে না।

(৪) নিরপেক্ষ রেখা কখনও অক্ষরেখাকে স্পর্শ করে না।

(৫) উচ্চ নিরপেক্ষ রেখা প্রতিফলিত করে উচ্চস্তরের সন্তুষ্টি। 

প্রশ্ন ৯। একটি সামগ্রী চাহিদারেখার স্থানান্তকরণ ভারসাম্য দাম ও পরিমাণকে কীভাবে প্রভাবিত করে। চিত্রের সাহায্যে ব্যাখ্যা করো। অথবা, চাহিদা রেখার পরিবর্তন হওয়ার পরিস্থিতি ব্যাখ্যা করো। 

উত্তরঃ অন্য দ্রব্যের দাম, উপভোক্তার রুচি এবং অগ্রাধিকার অপরিবর্তিত থাকলে যদি ভোক্তার আয় বাড়ে, তাহলে নির্দিষ্ট দামে চাহিদার পরিবর্তন হবে, তখনই চাহিদা রেখা স্থানাস্তর হবে। স্বাভাবিক দ্রব্যের ক্ষেত্রে চাহিদা রেখা ডানদিকে স্থানান্তিরত হয় এবং নিকৃষ্ট দ্রব্যের চাহিদা রেখা বামদিকে স্থানান্তরিত হয়।

উপভোক্তার আয়, রুচি এবং অগ্রাধিকার অপরিবর্তিত থাকলে যদি সম্পর্কিত দ্রব্যের দাম পরিবর্তন হয়, তাহলে নির্দিষ্ট দামে দ্রব্যের চাহিদার পরিবর্তন হয় এবং চাহিদা রেখার স্থানান্তর হয়। বিকল্প দ্রব্যের দাম বাড়ুলে চাহিদা রেখা ডানদিকে স্থানান্তরিত হয় এবং পরিপুরক দ্রব্যের দাম বাড়লে বামদিকে স্থানান্তরিত হয়।

উপভোক্তার রুচি এবং অগ্রাধিকারের পরিবর্তন হলে চাহিদা রেখার স্থানান্তর হয়। যদি উপভোক্তার রুচি এবং অগ্রাধিকার দ্রব্যটির সপক্ষে পরিবর্তন হয়, তাহলে চাহিদা রেখা ডানদিকে স্থানান্তর হয়। অন্যদিকে, ভোক্তার রুচি এবং পছন্দ যদি দ্রব্যটির বিপক্ষে পরিবর্তন হয়, তাহলে চাহিদা রেখা বামদিকে স্থানান্তরিত হয়। নিচে রেখাচিত্রের সাহায্যে বিষয়টি দেখানো হল –

(a) চিত্রে চাহিদা রেখা বামদিকে স্থানান্তরিত হয়েছে। 

(b) চিত্রে চাহিদা রেখা ডানদিকে স্থানান্তরিত হয়েছে।

প্রশ্ন ১০। নিচে উল্লেখ করা পরিবর্তন হলে চাহিদা রেখা কীভাবে হবে চিত্রের সাহায্যে ব্যাখ্যা করো। 

(ক) আয় বৃদ্ধি পেলে। 

(খ) সম্পর্কিত দ্রব্যের দাম পরিবর্তন হলে।

উত্তরঃ অধ্যাপক মার্শাল সরল রৈখিক চাহিদায় দাম স্থিতিস্থাপকতা পরিমাপ করার পরামর্শ দিয়েছিলেন। এই পদ্ধতি অনুসারে একটি চাহিদা রেখার যে কোন একটি বিন্দুতে স্পর্শ করে জ্যা অঙ্কন করে সেই বিন্দুতে চাহিদা স্থিতিস্থাপকতা পরিমাপ করা সরল চাহিদা রেখার যে কোন বিন্দুর স্থিতিস্থাপকতার সূত্র :

এই বিন্দু পদ্ধতির সাহায্যে চাহিদার স্থিতিস্থাপকতা নিম্নরূপ: 

(১) পূর্ণ বা অসীম অস্থিতিস্থাপক (Ed = 0)

(২) পূর্ণ বা অসীম স্থিতিস্থাপক (Ed = α)

(৩) একক স্থিতিস্থাপক (Ed = 1) 

(৪) স্থিতিস্থাপকতা এককের অধিক (Ed > 1)

(৫) স্থিতিস্থাপকতা এককের কম (Ed < 1)

প্রশ্ন ১১। চাহিদা নীতি উল্লেখ করো এবং ব্যাখ্যা করো। 

উত্তরঃ চাহিদা বিধি মতে, অন্যান্য সকল অবস্থা অপরিবর্তিত হলে, কোন দ্রব্যের দাম বাড়লে চাহিদা কমে এবং দাম কমলে চাহিদা বাড়ে। অর্থাৎ দ্রব্যের চাহিদার পরিমাণ এবং দ্রব্যের দামের পরিমাণের মধ্যে বিপরীতমুখী সম্পর্ক থাকে।

চাহিদা তালিকা

দ্রব্যের দাম (টাকা)চাহিদার পরিমাণ (একক)
5.0010
4.0020
3.00 30
2.0040
1.0050

চাহিদা তালিকার দ্বারা আমরা বুঝতে পারি, দ্রব্যটির দাম হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে চাহিদার পরিমাণ বৃদ্ধি হয়েছে। ফলে চাহিদা রেখাটি ক্রমান্বয়ে চাল হয়ে নিম্নাভিমুখী হয়েছে। নিচে চিত্রের সাহায্যে দেখানো হল –

প্রশ্ন ১২। ধরা হল, একজন উপভোক্তা X এবং Y সামগ্রী দুটি ভোগ করতে চায়। উপভোক্তার আয় 40 টাকা। সামগ্রী দুটির দাম যথাক্রমে ৪ টাকা ও 10 টাকা। তার বাজেট রেখার সমীকরণটি লেখো ও বর্ণনা করো।

উত্তরঃ দেওয়া আছে,

ভোক্তার আয় (M) = 40 টাকা

X দ্রব্যের দাম (Px) = 8 টাকা

Y দ্রব্যের দাম (Py) = 10 টাকা

মনে করি, ভোক্তা তার আয় হয়তো X দ্রব্যে নতুবা Y দ্রব্যে খরচ করে, X এবং Y দ্রব্য সে কিনতে পারবে,

বাজেট রেখার সমীকরণ হল –

     Px Qx + Py Qy = M

⇒ 8 x 5 + 10 x 4 = 80

বাজেট রেখায় অবস্থিত যে কোন সমন্বয় বা বান্ডিল ভোক্তা কিনতে পারবে।

প্রশ্ন ১৩। যদি দ্রব্যের দাম ও ভোক্তার আয় দুটিই দ্বিগুণ হয়ে যায় তাহলে বাজেট – সেটে কি পরিবর্তন ঘটবে ? 

উত্তরঃ বাজেট সেটে কোন পরিবর্তন হবে না, যদি দ্রব্যের দাম ও ভোক্তার আয় উভয়ই দ্বিগুণ হয়ে যায়।

একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা হল।

X দ্রব্যের দাম = 2 টাকা

Y দ্রব্যের দাম = 4 টাকা 

ভোক্তার আয় = 50 টাকা

বাজেট রেখা হবে,

2x + 4y = 50

যদি দাম ও আয় দ্বিগুণ হয়, তাহলে নতুন বাজেট রেখা হবে,

     4x + 8y = 100

⇒ 2(2x + 4y) = 2(50) 

⇒ 2x + 4y = 50

সুতরাং বাজেট সেটে কোন পরিবর্তন ঘটবে না। 

প্রশ্ন ১৪। অগ্রাধিকার কীভাবে উপভোক্তার আচরণে প্রভাব বিস্তার করে ? আলোচনা করো। 

উত্তরঃ যে রেখা বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট দুটি দ্রব্যের বিভিন্ন জুটি বোঝায় এবং জুটিগুলো থেকে ভোক্তার সন্তুষ্টি একই হয়, সেই রেখাকে নিরপেক্ষ রেখা বলে। বিভিন্ন বিন্দুতে গ্রাহকের সন্তুষ্টির পরিমাণ সমান হওয়ায় বিন্দুগুলোর মধ্যে সে নিরপেক্ষ থাকে এবং তার অগ্রাধিকার সুস্থির হয়। উদাহরণস্বরূপ, একজন ভোক্তা তার নির্দিষ্ট আয়ে দুটি দ্রব্যে খরচ করে-

সমন্বয় ঠাণ্ডা পানীয়আইসক্রিম
A200
B184
C1610
D1418
E1230

যেহেতু সব বিন্দুতে তৃপ্তি সমান, ভোক্তা শুধু অগ্রাধিকারের শ্রেণিবিন্যাস করবে। এভাবে, অগ্রাধিকার উপভোক্তার আচরণে প্রভাব বিস্তার করে।

প্রশ্ন ১৫।

ওপরের চিত্রে বাজেট রেখার A, B এবং C বিন্দুগুলো দেখানো হল। এই বিন্দু তিনটির বৈশিষ্ট্য উল্লেখ করো এবং ভোক্তা কেন C বিন্দুতে ভোগ করতে চায় না ব্যাখ্যা করো।

উত্তরঃ ওপরের রেখাচিত্রে, A এবং B বিন্দু বাজেট রেখায় অবস্থান করে। সুতরাং A (X, Y) ও (X₁, Y₁) দ্রব্য দুটির বান্ডিল ভোক্তার নির্দিষ্ট আয়ের ক্রয় ক্ষমতার মধ্যে পড়ে। যদি ভোক্তা বিচারবুদ্ধি সম্পন্ন হয়, তাহলে সে A অথবা B বিন্দু অগ্রাধিকার দিবে। 

অপরদিকে C বিন্দুটি বাজেট রেখার নিচে অবস্থিত। যদিও ভোক্তার আয় C বিন্দুর দ্রব্যগুচ্ছের আর্থিক মূল্য থেকে বেশি, তথাপিও যুক্তিনিষ্ঠ ভোক্তা C বিন্দু পছন্দ করবে না। কারণ C বিন্দুতে ভোক্তার তৃপ্তি কম, সে A অথবা B বিন্দুই অগ্রাধিকার দিবে।

প্রশ্ন ১৬। যদি চাহিদার স্থিতিস্থাপকতা 2 হয় এবং দ্রব্যের দাম 9% বৃদ্ধি হয়, তাহলে দ্রব্যের চাহিদার পরিমাণ নির্ণয় করো।

উত্তরঃ দেওয়া আছে,

দ্রব্যের দাম বৃদ্ধি = 9%

চাহিদার স্থিতিস্থাপকতা (Ed) = 2

Ed = চাহিদার পরিমাণের পরিবর্তন/দামের পরিবর্তন

⇒ 2 = চাহিদার পরিমাণের পরিবর্তন/9

⇒ চাহিদার পরিমাণের পরিবর্তনের অনুপাত = 2 x 9% = 18%

∴ দ্রব্যটির চাহিদার পরিমাণের পরিবর্তন = 18% 

প্রশ্ন ১৭। বাজারে একটি দ্রব্যের দুজন উপভোক্তার ব্যক্তিগত চাহিদা নিম্ন ধরনের –

বাজার চাহিদা কার্য এবং বাজার চাহিদা রেখা অংকন করো।

উত্তরঃ বাজার চাহিদা তালিকা –

আনুভূমিকভাবে দুই ভোক্তার ব্যক্তিগত চাহিদা রেখা যোগ করে বাজার চাহিদা রেখা (DM) অংকন করা হল।

প্রশ্ন ১৮। চাহিদার দামগত স্থিতিস্থাপকতা কী? এর প্রকারগুলির নাম লেখো। 

উত্তরঃ অধ্যাপক মার্শালের মতে, দ্রব্যের দামের শতকরা পরিবর্তন এবং এর ফলে চাহিদার ক্ষেত্রে যে শতকরা পরিবর্তন হয়, একেই চাহিদার দামগত স্থিতিস্থাপকতা বলে।

Ed = চাহিদার পরিমাণের পরিবর্তন/দামের শতকরা পরিবর্তন

দামগত স্থিতিস্থাপকভাবে পাঁচ প্রকারে ভাগ করে দেখানো হয়ে থাকে।

(১) অসীম স্থিতিস্থাপক চাহিদা (Ed = α) 

(২) সম্পূর্ণ অস্থিতিস্থাপক চাহিদা (Ed = 0)

(৩) একক স্থিতিস্থাপক চাহিদা (Ed = 1 ) 

(8) এককের অধিক স্থিতিস্থাপক চাহিদা (Ed > 1)

(৫) এককের কম স্থিতিস্থাপক চাহিদা (Ed < 1)

প্রশ্ন ১৯। ভোক্তার ভারসাম্যতা কী? ভোক্তার ভারসাম্যতার মার্গ দুটির নাম লেখো। 

উত্তরঃ একজন ভোক্তা ভারসাম্য অবস্থায় উপনীত হবে যখন নিজের আয়ের পরিমাণ এবং দ্রব্যসামগ্রীর দাম অপরিবর্তিত থাকা অবস্থায় উপযোগিতা বা সন্তুষ্টির পরিমাণ সর্বোচ্চ লাভ করতে সক্ষম হবে।

ভারসাম্য অর্জনের দুটি গুরুত্বপূর্ণ বিশ্লেষণ বা মার্গ হল –

(১) সংখ্যাবাচক উপযোগিতা মার্গ (Cardinal Utility Approach) 

(২) ক্রমবাচক উপযোগিতা মার্গ (Ordinal Utility Approach) সংখ্যাবাচক উপযোগিতা মার্গের সাথে জড়িত অর্থনীতিবিদ হলেন অধ্যাপক মার্শাল। 

এই মার্গের অন্তর্গত দুটি গুরুত্বপূর্ণ তত্ত্ব হল –

(১) ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগিতা বিধি। 

(২) সম প্রান্তিক উপযোগিতা বিধি।

এই মার্গের মতে, ভোক্তার উপযোগিতা সংখ্যা দ্বারা পরিমাপ করা যায়।

ক্রমবাচক উপযোগিতা মার্গের সাথে জড়িত অর্থনীতিবিদ হলেন- হিকস, এলেন ও মাটচকি। এই মার্গের অন্তর্গত তত্ত্ব হল – নিরপেক্ষ রেখা। এই মার্গের মতে, উপযোগিতা কেবলমাত্র এক মনস্তাত্বিক ধারণা, সেজন্য এটি মাপা যায় না।

প্রশ্ন ২০। ভোক্তার উদ্বৃত্তের ধারণা ব্যাখ্যা করো।

উত্তরঃ একজন ভোক্তা কোন বস্তু কিনবার জন্য যে পরিমাণ দাম দিতে প্রস্তুত থাকে, বস্তুটির প্রকৃত দাম যদি তার চেয়ে কম হয়, তাহলে ভোক্তা অতিরিক্ত সন্তুষ্টি লাভ করে। এই অতিরিক্ত সন্তুষ্টির পরিমাণই হল ভোক্তার উদ্বৃত্ত।

ভোক্তার উদ্বৃত্ত – মোট উপযোগিতা – বস্তুর দাম x ক্রয় করা বস্তুর সংখ্যা। একটি উদাহরণ দ্বারা ভোক্তার উদ্বৃত্ত ধারণা ব্যাখ্যা করা যায়। ধরা হল, একজন ব্যক্তির একটি কলমের প্রয়োজন। সে কলম কেনার জন্য দশ টাকা খরচ করতে প্রস্তুত। কিন্তু কলমটির প্রকৃত বাজার দাম হল সাত টাকা। তাহলে কলমটি থেকে ব্যক্তির লাভ করা উদ্বৃত্ত হবে,

10.00 – 7.00 = 3.00 টাকা

প্রশ্ন ২১। একজন ভোক্তা শুধুমাত্র দুই প্রকারের সামগ্রী ভোগ করে বলে ধরে নিয়ে তার ভারসাম্যের প্রাথমিক শর্ত দুটি ব্যাখ্যা করো। 

উত্তরঃ একজন ভোক্তা শুধুমাত্র দুই প্রকারের সামগ্রী ভোগ করে বলে ধরে নিয়ে তার ভারসাম্যের প্রাথমিক শর্ত দুটি হল – 

(১) বাজেট রেখাকে নিরপেক্ষ রেখার স্পর্শক হতে হবে। অর্থাৎ যে বিন্দুতে বাজেট রেখা নিরপেক্ষ রেখার কোন এক বিন্দুতে স্পর্শ করে, সেই বিন্দুতে ভোক্তা ভারসাম্যতা লাভ করে।

গাণিতিকভাবে,

নিরপেক্ষরেখার ঢাল বাজেট রেখার ঢাল

⇒ MRSxy = Px/Py

(২) নিরপেক্ষ রেখা উৎসের মধ্য দিয়ে উত্তল হতে হবে। অর্থাৎ উত্তল রেখা প্রতিপন্ন করে যে, প্রান্তিক প্রতিকল্পের হার ক্রম হ্রাসমান। কারণ, একজন ব্যক্তির X একক দ্রব্য যত পরিমাণ বৃদ্ধি পায়, ক্রমে সেই দ্রব্যের প্রতি গুরুত্ব কমে যায়। ফলে সে অতিরিক্ত Y একক দ্রব্যের জন্য অধিক পরিমাণে X একক দ্রব্য ত্যাগ করতে চাইবে। প্রান্তিক প্রতিকল্পের হার ও দামের অনুপাত যে বিন্দুতে সমান হবে সেই বিন্দুতে ভোক্তা ভারসাম্য অবস্থা লাভ করবে।

প্রশ্ন ২২। একটি দ্রব্যের চাহিদার দর স্থিতিস্থাপকতা 4 এবং দরের শতকরা পরিবর্তন ৪, চাহিদার শতকরা পরিবর্তন গণনা করো। 

উত্তরঃ দ্রব্যের চাহিদার স্থিতিস্থাপকতা = 4

দ্রব্যের দামের পরিবর্তন = ৪%

⇒ চাহিদার পরিমাণের পরিবর্তনের অনুপাত = 4 x 8% 

∴ দ্রব্যটির চাহিদার পরিবর্তন = 32%

পাঠ্যপুস্তকের প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। ভোক্তার বাজেট বলতে কী বোঝ ?

উত্তরঃ চলতি বাজার দামে ভোক্তা নিজের আয়ের সাহায্যে দ্রব্যসামগ্রীর একক ক্রয় করতে সক্ষম হয়, সেই পরিমাণ এককগুলোই হল বাজেট সংহতি।

প্রশ্ন ২। বাজেট রেখা কী?

উত্তরঃ একজন ভোক্তা নির্দিষ্ট আয় এবং দুটি সামগ্রীর নির্দিষ্ট দামে সামগ্রী দুটির সকল সম্ভাব্য বান্ডিল বা জোট ক্রয় করাকে রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন করা হলে তাকে বাজেট রেখা বলে।

প্রশ্ন ৩। বাজেট রেখার ঢাল কেন নিচের দিকে নেমে আসে ? 

উত্তরঃ বাজেট রেখা ঐসব বাণ্ডিলকে প্রতিনিধিত্ব করে যাতে ভোক্তার সম্পূর্ণ আয় খরচ হয়ে যায়। অর্থাৎ বাজেট রেখা হলো ভোক্তার আয়ের সমমানের দ্রব্যের সব বান্ডিল।

বাজেট রেখা নিম্নমুখী কারণ যদি উপভোক্তা এক একক অতিরিক্ত দ্রব্য X₁ উপভোগ করতে চায়, তাকে দ্রব্য X₂ এক একক ছাড়তে হবে। 

প্রশ্ন ৪। একজন ভোক্তা দুটি বস্তু ভোগ করতে চায়। দুটি বস্তুর দাম 4 টাকা এবং 5 টাকা। ভোক্তার আয় 20 টাকা। বাজেট রেখার সমীকরণটি লেখো। ভোক্তা যদি নিজের সম্পূর্ণ আয় প্রথম বস্তুর ওপর ব্যয় করে সে ওই দ্রব্যের কত পরিমাণ ভোগ করতে পারবে ?

উত্তরঃ বাজেট রেখা = Px + Py = 20

                              = 4x ​​+ 5y = 20

যদি ভোক্তা সম্পূর্ণ আয় 1 নং দ্রব্যে বায় করে, তাহলে

     Px + Py = 20

⇒ 4x + 5 (0) = 20

⇒ x = 20/4 = 5 একক।

প্রশ্ন ৫। যদি দাম ও ভোক্তার আয় দুটিই দ্বিগুণ হয়ে যায় তাহলে বাজেট সেটে কি পরিবর্তন হবে ?

উত্তরঃ বাজেট সেটে কোন পরিবর্তন হবে না, যদি দ্রব্যের দাম ও ভোক্তার আয় উভয়ই দ্বিগুণ হয়ে যায়।

একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা হল।

X দ্রব্যের দাম = 2 টাকা

Y দ্রব্যের দাম = 4 টাকা

ভোক্তার আয় = 50 টাকা

বাজেট রেখা হবে,

2x + 4y = 50

যদি দাম ও আয় দ্বিগুণ হয়, তাহলে নতুন বাজেট রেখা হবে,

     4x + 8y = 100

⇒ 2(2x + 4y) = 2(50) 

⇒ 2x + 4y = 50

সুতরাং বাজেট সেটে কোন পরিবর্তন ঘটবে না। 

প্রশ্ন ৬। একঘেয়ে পছন্দ বলতে কী বোঝ ?

উত্তরঃ একজন ভোক্তার পছন্দ তখনই একঘেয়ে হয় যখন দুটি বান্ডিল বস্তু সামগ্রীর মধ্যে ভোক্তা এই বান্ডিলকে পছন্দ করে যার মধ্যে অন্যান্য বান্ডিলের তুলনায় অন্য কোন বস্তু কম না থেকে অন্তত একটি বিশেষ বস্তু অধিক থাকে।

প্রশ্ন ৭। যদি কোন ভোক্তার পছন্দ একঘেয়ে হয়, তাহলে সে বান্ডিল ( 10, 8) এবং (8, 6) এর মধ্যে নিরপেক্ষ থাকতে পারে কি? 

উত্তরঃ যদি ভোক্তার পছন্দ প্রথম বান্ডিলে হয়, তাহলে তার অগ্রাধিকার অপরিবর্তিত থাকবে। কারণ এই বান্ডিলে X এবং Y উভয় দ্রব্যের (10+8) সংখ্যা অধিক। সুতরাং ভোক্তা দ্বিতীয় বাণ্ডিল (8+6) অপেক্ষা প্রথম বান্ডিলে অধিক সন্তুষ্টি লাভ করবে। 

যেহেতু বান্ডিল দুটি পৃথক IC রেখায় অবস্থান করবে, সুতরাং ভোক্তা নিরপেক্ষ হতে পারে না। ভোক্তাকে প্রথম দ্রব্যের বান্ডিলটি অগ্রাধিকার দিতে হবে।

প্রশ্ন ৮। ধরে নাও, একজন ভোক্তার পছন্দ একঘেয়ে, বান্ডিল ( 10, 10), (10, 9) এবং বান্ডিল (9, 9) এর ওপর পছন্দের শ্রেণিকরণের বিষয়ে কিছু বলতে পার কি ?

উত্তরঃ ভোক্তার পছন্দের শ্রেণিকরণ হল:

বান্ডিল র‍্যাংকিং (Ranking)
(10, 10)প্রথম
(10,9)দ্বিতীয়
(9,9) তৃতীয়

প্রশ্ন ৯। ধরে নাও, তোমার বন্ধু বান্ডিল (5, 6) এবং (6, 6) মধ্যে নিরপেক্ষ আছে, তোমার বন্ধুর পছন্দ কি একঘেয়ে ?

উত্তরঃ হ্যাঁ, আমার বন্ধুর পছন্দ একঘেয়ে, যেহেতু সে সর্বাধিক উপযোগিতা লাভের জন্য দ্বিতীয় বান্ডিলটি পছন্দ করবে বা অগ্রাধিকার দেবে। 

প্রশ্ন ১০। ধরে নাও, বাজারে একই বস্তুর জন্য দুজন ভোক্তা আছে এবং তাদের চাহিদা সাপেক্ষ এই প্রকার ছিল

d₁ (P) = 20 – P [যখন P ≤ 20]

d₁ (P) = 0          [যখন P > 20]

d₂ (P) = 30 – 2P [যখন P ≤ 15]

d₂ (P) = 0          [যখন P > 15]

বাজার চাহিদা সাপেক্ষ বের করো। 

উত্তরঃ বাজার চাহিদা ফলন,

D (P) = d₁ (P) + d₂ (P)

          = 20 – P + 30 – 2 P (যখন P > 15)

          = 50 – 3P

D (P) = d₁ (P) + d₂ (P) 

          = 20 – P + 0 (যখন 15 < P < 20)

          = 20 – P

D (P) = 0                 (যখন P > 0 )

প্রশ্ন ১১। স্বাভাবিক দ্রব্য বলতে কী বোঝ ? 

উত্তরঃ আয় বাড়ার সাথে সাথে যে সব বস্তুর চাহিদা বৃদ্ধি পায়, সেগুলোকে স্বাভাবিক দ্রব্য বলে। যেমন – দুধ, ফলমূল।

প্রশ্ন ১২। নিম্নমানের দ্রব্য বলতে কী বোঝ ?

উত্তরঃ যে সকল বস্তুর চাহিদা আয় বৃদ্ধির সাথে হ্রাস পায়, সেগুলো নিকৃষ্ট বা নিম্নমানের দ্রব্য। যেমন – মোটা চাল।

প্রশ্ন ১৩। বিকল্প দ্রব্য বলতে কী বোঝ ?

উত্তরঃ যে দ্রব্য অন্য দ্রব্যের পরিবর্তে ব্যবহৃত হতে পারে, তাকে বিকল্প দ্রব্য বলে। যেমন – চা ও কফি।

প্রশ্ন ১৪। পরিপূরক দ্রব্য বলতে কী বোঝ ? 

উত্তরঃ কোন একটি অভাব পূরণের জন্য যখন একাধিক দ্রব্যের চাহিদা হয়, তখন ওই সকল দ্রব্যকে পরিপূরক চাহিদা বা যুগ্ম চাহিদা বলে।

প্রশ্ন ১৫। চাহিদার মূল্যানুগ স্থিতিস্থাপকতা ব্যাখ্যা করো।

উত্তরঃ দরের আনুপাতিক পরিবর্তনের ফলে চাহিদার পরিমাণের আনুপাতিক পরিবর্তনের হারকে দর স্থিতিস্থাপক চাহিদা বলে।সাংকেতিকভাবে

এখানে,

Ed = দর স্থিতিস্থাপক চাহিদা

ΔQ = চাহিদার পরিবর্তন

ΔP = দামের পরিবর্তন

q = মূল চাহিদার পরিমাণ

p = মূল দাম / প্রারম্ভিক দাম

দর স্থিতিস্থাপক চাহিদা নির্ধারণকারী উপাদানসমূহ হল-

(১) বস্তুর প্রকৃতি: আবশ্যকীয় দ্রব্যের চাহিদা অস্থিতিস্থাপক। উদাহরণস্বরূপ – ঔষধ, চাল, পাঠ্যপুস্তক ইত্যাদি আবশ্যকীয় দ্রব্য। এগুলো দাম বাড়লেও কিনতে হয়। ফলে চাহিদা অস্থিতিস্থাপক হয়। বিলাসী বা আরামদায়ক দ্রব্যের চাহিদা স্থিতিস্থাপক হয়। AC গাড়ি, টি. ভি. সেট ইত্যাদি দ্রব্য না কিনলেও চলে, ফলে এইগুলোর চাহিদা স্থিতিস্থাপক হয়।

(২) বস্তুর ব্যবহারের পরিসর: যেগুলো দ্রব্যের ব্যবহার সীমিত সেগুলোর চাহিদা অস্থিতিস্থাপক হয় এবং যেগুলো বস্তুর ব্যবহার বিভিন্ন ধরনের হয়, সেগুলো সাধারণত স্থিতিস্থাপক হয়। লবণের চাহিদা অস্থিতিস্থাপক কিন্তু কয়লার চাহিদা স্থিতিস্থাপক হয়। 

(৩) দ্রব্যের দাম: কম দামের জিনিসের চাহিদা অস্থিতিস্থাপক হয়। কিন্তু বেশি দামের দ্রব্যের চাহিদা স্থিতিস্থাপক হয়। দিয়াশলাই, পেন্সিল ইত্যাদির চাহিদা অস্থিতিস্থাপক। কিন্তু লেপটপ, গাড়ি এদের চাহিদা স্থিতিস্থাপক হয়। কারণ এগুলো দ্রব্যের দাম পরিবর্তন ভোক্তার বাজেটে বড় ধরনের প্রভাব বিস্তার করে।

(৪) অভ্যাস: কোন একটি বস্তুর চাহিদা যখন অভ্যাস এবং প্রথার দ্বারা প্রভাবিত হয়, তখন বস্তুটির চাহিদা অস্থিতিস্থাপক হয়। যেমন – সিগারেটের চাহিদা অস্থিতিস্থাপক হয়।

প্রশ্ন ১৬। একটি বস্তুর চাহিদা গণনা কর, 4 টাকা দামে বস্তুটির চাহিদা 25- একক, ধরে নাও1 বস্তুটির দাম বেড়ে 5 টাকা হয়েছে, যার ফলে বস্তুটির চাহিদা হ্রাস পেয়ে 20 একক হয়েছে। মূল্য স্থিতিস্থাপক নির্ণয় করো।

উত্তরঃ        

বস্তুটির চাহিদা অস্থিতিস্থাপক হয়। 

প্রশ্ন ১৭। চাহিদা রেখা D (P) = 10 – 3P ধরে নাও। দাম 5/3 তে স্থিতিস্থাপক হবে কি?

উত্তরঃ      

চাহিদার স্থিতিস্থাপকতা হবে – 1

প্রশ্ন ১৮। নিরপেক্ষ রেখা নিচের দিকে নত হয়ে যায় কেন?

উত্তরঃ দুটি দ্রব্যের মধ্যে একটি দ্রব্যের ভোগ বৃদ্ধি করলে অন্য দ্রব্যের ভোগ কমাতে হয়। এই বিপরীতমুখী সম্পর্ক থাকার জন্য নিরপেক্ষ রেখা নিচের দিকে নত হয়ে যায়। অর্থাৎ নিরপেক্ষ রেখা ঋণাত্মক ঢালযুক্ত। 

প্রশ্ন ১৯। ভোগ টোপোলা কী?

উত্তরঃ দুটি দ্রব্যের বিভিন্ন ঝুড়ি বা সমন্বয়, যা নির্দিষ্ট মুদ্রা আয়ে ভোক্তা ক্রয় করতে চা, ভোগটোপোলা বা ভোগ বান্ডিল বলে।

প্রশ্ন ২০। সংখ্যাবাচক উপযোগিতা মার্গ ও ক্রমবাচক উপযোগিতা মার্গের মধ্যে পার্থক্য দর্শাও।

উত্তরঃ সংখ্যাবাচক উপযোগিতা মার্গ ও ক্রমবাচক উপযোগিতা মার্গের মধ্যে পার্থক্য নিম্নরূপ:

সংখ্যাবাচক উপযোগিতা মার্গক্রমবাচক উপযোগিতা মার্গ
(১) সংখ্যাবাচক উপযোগিতার ধারণা দিয়েছেন অধ্যাপক মার্শাল। (১) ক্রমবাচক উপযোগিতার ধারণা দিয়েছেন হিকস ও এলেন।
(২) দ্রব্যের অভাব পূরণের ক্ষমতা সংখ্যা দ্বারা পরিমাপ করে যায়।(২) উপযোগিতা একটি মনস্তাত্বিক ধারণা। সুতরাং এটি সংখ্যা দ্বারা পরিমাপ করা। যায় না।
(৩) ক্রমহ্রাসমান উপযোগ বিধি ও সমপ্রান্তিক উপযোগ বিধি হল এই মার্গের অন্তর্ভুক্ত বিধি।(৩) নিরপেক্ষ রেখা বিশ্লেষণ হল এই মার্গের সাথে জড়িত।

We Hope the given Economics Class 11 Bengali Medium Question Answer will help you. If you Have any Regarding AHSEC Board HS 1st Year Economics Question Answer in Bengali PDF download, drop a comment below and We will get back to you at the earliest.

1 thought on “AHSEC Class 11 Economics Chapter 2 ভোক্তার আচরণ এবং চাহিদা”

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top