SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share With You, The Complete Syllabus of SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প Question Answer in Bengali. সপ্তম শ্রেণীর বিজ্ঞান বই প্রশ্ন উত্তর Are you a Student of (Secondary Education Board of Assam). SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প Notes in Bengali Which you can Download PDF Notes SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প Solutions for free using direct Download Link Given Below in This Post.

SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প

Today’s We have Shared in This Post, SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প Solutions in Bengali for Free with you. SEBA Class 7 Science Chapter 18 বর্জিত জলের গল্প in Bengali Notes I Hope, you Liked The information About The Class 7th Science Question Answer in Bengali. if you liked SEBA Class 7 Science Textbook Question Answer in Bengali Then Please Do Share this Post With your Friends as Well.

বর্জিত জলের গল্প

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। শূন্যস্থান পূর্ণ করো :

(ক) জল পরিশোধন প্রক্রিয়া হচ্ছে _______ পৃথকীকরণ ।

উত্তরঃ প্রদূষকগুলি ।

(খ) বাড়ি থেকে বর্জিত জলকে _______ বলে। 

উত্তরঃ নোংরা জল।

(গ) শুকনো _______ কে সার হিসেবে ব্যবহার করা যায় ।

উত্তরঃ কাদা ।

(ঘ) নর্দমাগুলি _______ এবং _______ এর দ্বারা বন্ধ হয়ে যায় ।

উত্তরঃ কঠিন খাদ্যের অবশিষ্টাংশ, তেল ও চর্বি জাতীয় পদার্থ।

প্রশ্ন ২। বর্জিত নোংরা জল কি? উপাচার না করা বর্জিত নোংরা জল নদীতে বা সাগরে ফেলা ক্ষতিকর কেন? ব্যাখ্যা করো।

উত্তরঃ বর্জিত নোংরা জল হল বাড়ি ঘর, কল-কারখানা, চিকিৎসালয়, অফিস আদালত বা অন্য কোনো উৎস থেকে বেরিয়ে আসা বর্জিত জল। বর্জিত নোংরা জল একপ্রকার জটিল মিশ্রণ যাতে ভাসমান কঠিন পদার্থ, জৈব ও অজৈব অশুদ্ধি, পোষক দ্রব্য, রোগ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া এবং অন্যান্য অণুজীব থাকে। সেজন্য উপাচার না করা বর্জিত নোংরা জলগুলি নদীতে বা সাগরে ফেলা ক্ষতিকর ।

S.L. No.সূচীপত্র
অধ্যায় -1উদ্ভিদের পরিপুষ্টি
অধ্যায় -2প্রাণীর পরিপুষ্টি
অধ্যায় -3তন্ত্র থেকে বস্ত্ৰ
অধ্যায় -4তাপ
অধ্যায় -5অম্ল , ক্ষার ও লবণ
অধ্যায় -6ভৌতিক ও রাসায়নিক পরিবর্তন
অধ্যায় -7আবহাওয়া , জলবায়ু এবং জলবায়ুর সঙ্গে প্রাণীর অভিযোজন
অধ্যায় -8বাতাস , ঝড়বৃষ্টি এবং ঘূর্ণিবায়ু
অধ্যায় -9মাটি
অধ্যায় -10জীবদেহে শ্বসন
অধ্যায় -11প্রাণী ও উদ্ভিদের পরিবহনতন্ত্র
অধ্যায় -12উদ্ভিদের প্রজনন
অধ্যায় -13গতি ও বল
অধ্যায় -14বিদুৎ প্রবাহ ও তার প্রভাব
অধ্যায় -15আলোক
অধ্যায় -16জল একটি অমূল্য সম্পদ
অধ্যায় -17বনাঞ্চল : আমাদের জীবনরেখা
অধ্যায় -18বর্জিত জলের গল্প

প্রশ্ন ৩। তেল এবং চর্বি নালাতে ফেলা উচিত নয় কেন? ব্যাখ্যা করো।

উত্তরঃ রন্ধন তেল এবং চর্বিজাতীয় সামগ্রীগুলি নালাতে ফেলা উচিত নয় কারণ এগুলি জমাট বেঁধে শক্ত হয়ে নালাগুলির পথ বন্ধ করে দেয়। তাছাড়া খোলা নালায় চর্বিজাতীয় বস্তুগুলির দ্বারা মাটির ছিদ্রপথ বন্ধ হয়, এতে মাটির পরিস্রাবণ ক্ষমতা হ্রাস পায়।

প্রশ্ন ৪। বর্জিত জল থেকে পরিশোধিত জল পেতে হলে কী কী ধাপ অতিক্রম করতে হয় সেগুলো বর্ণনা করো।

উত্তরঃ বর্জিত নোংরা জলের পরিশোধনে ভৌতিক, রাসায়নিক এবং জৈবিক প্রক্রিয়াগুলি জড়িত থাকে। এই প্রক্রিয়াগুলি নোংরা জলে মিশে থাকা অশুদ্ধিগুলি পৃথক হয়ে বেরিয়ে যায়।

বর্জিত জলকে প্রথমে দণ্ড আবরণের মধ্য দিয়ে পাঠানো হয়। ছেঁড়া কাপড়, বাঁশের কাঠি, কৌটা, প্লাস্টিকের প্যাকেট, রুমাল বা তোয়ালে ইত্যাদির মতো বৃহৎ বস্তুগুলি এখানে আটকা পড়ে পৃথক হয়ে যায়।

জলকে তারপর পাথর ও বালু পৃথক করার জলাধারে পাঠানো হয়। বালু, পাথরের কণা এবং পাথরের ছোটো ছোটো টুকরোগুলি জলাধারের নীচে থিতিয়ে পড়ার পর বর্জিত জলের স্রোত কমে যায়।

এরপর এই জলকে ভিতরের দিক ঢালু থাকা একটি বড়ো জলাধারে স্থাপন করা হয়। মল বা বিষ্ঠার ন্যায় কঠিন বস্তুগুলি গাদ হিসাবে জলের তলায় জমা হয় এবং এগুলিকে পরে স্ক্রেপার নামক যন্ত্রের দ্বারা পৃথক করা হয় । এগুলোকে কাদা বলা হয়। তেল এবং তেল জাতীয় পদার্থের ন্যায় ওপরে ভেসে থাকা অপ্রয়োজনীয় বস্তুগুলি স্কিমার (Skimmer) নামক যন্ত্রের সাহায্যে পৃথক করা হয় । এভাবে পরিষ্কার করা জলকে পরিষ্কৃত জল বলে। নোংরা কাদাকে অন্য একটি পৃথক জলাধারে পাঠানো হয় যাতে এগুলি অবায়বীয় ব্যাক্টেরিয়ার দ্বারা‌ পচতে আরম্ভ করে ।

পরিশোধিত জলে পাম্প দ্বারা বাতাস পরিচালিত করে বায়বীয় ব্যাক্টেরিয়ার সংখ্যা বাড়ানো হয়। এই ব্যাক্টেরিয়াগুলি পরিশোধিত জলে থেকে যাওয়া পরিত্যক্ত মলমূত্র, খাদ্যের অবশিষ্টাংশ, সাবান এবং অন্যান্য পদার্থগুলিকে ভক্ষণ করে ।

কয়েক ঘন্টা পর অণুজীবগুলি জলাধারের তলায় কাদা হিসাবে জমা হয় । তারপর জলকে ওপরের অংশ থেকে পৃথক করা হয়।

প্রশ্ন ৫। কাদা (Sludge) কি? এটিকে কীভাবে পরিশোধিত করা হয়?

উত্তরঃ একটি বড়ো জলাধারে বর্জ্য নোংরা জলকে স্থাপন করার পর মল বা বিষ্ঠা ইত্যাদির মতো কঠিন বর্জাগুলি জলের তলায় জমা হয় এবং এগুলিকে পরে স্ক্রেপার বা কাদাতোলার যন্ত্রের সাহায্যে পৃথক করা হয় । এগুলিকে নোংরা কাদা বা গেদ্ বলে।

নোংরা কাদা বা গেদকে অন্য একটি জলাধারে পাঠানো হয় যাতে এগুলি অবায়বীয় ব্যাক্টেরিয়ার দ্বারা পচতে আরম্ভ করে। কয়েক ঘণ্টা পর অণুজীবগুলি জলাধারের তলায় কাদা হিসাবে জমা হয়। তারপর জলকে ওপরের অংশ থেকে পৃথক করা হয়। এই কাদায় ৯৭% জল থাকে। শুকনো বালূর আস্তরণে বা যন্ত্রের সাহায্যে এই জলকে বের করা হয়। এভাবে নোংরা কাদা বা গেদকে পরিশোধিত করা হয়ে থাকে।

প্রশ্ন ৬। “উপাচার না হওয়া মানুষের মলমূত্রসমূহ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।”—ব্যাখ্যা করো।

উত্তরঃ উপাচার না হওয়া মানুষের মলমূত্রসমূহ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক । কারণ মানুষের মলমূত্র জল এবং মাটির প্রদূষণ ঘটায়। ভূপৃষ্ঠের জল এবং ভুগর্ভস্থ জল দুটিই এগুলির দ্বারা প্রদূষিত হয়। কূপ, টিউবওয়েল, ঝর্ণা এবং নদী এগুলির জলের উৎস হল ভূগর্ভস্থ জল। সুতরাং এটি জলবাহিত রোগের একটি প্রধান উৎস হিসাবে কাজ করে। জলবাহিত এই রোগগুলির মধ্যে কলেরা, টাইফয়েড, পোলিও, মেনিনজাইটিস, হেপাটাইটিস এবং গ্রহণী বা আমাশয় অন্যতম ।

প্রশ্ন ৭। দুটি রাসায়নিক পদার্থের নাম বলো যার দ্বারা জল জীবাণুমুক্ত করা হয়।

উত্তরঃ জল জীবাণুমুক্ত করতে ব্যবহার করা দুটি রাসায়নিক পদার্থের নাম, যথা–ক্লোরিন এবং ওজোন।

প্রশ্ন ৮। বর্জিত জলের উপাচার ব্যবস্থায় বারস্ক্রিন বা দণ্ড আবরণের কাজ কী?

উত্তরঃ যখন বর্জিত জলকে বারস্ক্রিন বা দণ্ড আবরণের মধ্য দিয়ে পাঠানো হয় তখন পরিস্রাবণ প্রক্রিয়ায় ছেঁড়া কাপড়, বাঁশের কাঠি, প্লাস্টিকের প্যাকেট, তোয়ালে ইত্যাদির মতো বৃহৎ বস্তুগুলি পৃথক হয়ে পড়ে। ইহাই বর্জিত জলের উপাচার ব্যবস্থায় বারস্ক্রিন বা দণ্ড আবরণের কাজ ।

প্রশ্ন ৮। বিধিসম্মত স্বাস্থ্য ব্যবস্থার উৎকর্ষ সাধন ও অসুখের মধ্যে সম্পর্ক কী?

উত্তরঃ তরল বর্জ্য পদার্থ মাটি ও জলকে প্রদূষিত করে। তাছাড়া মানুষের মলমূত্রের দ্বারা পৃষ্ঠজল এবং ভূগর্ভস্থ জল উভয়েই প্ৰদূষিত হয়। এভাবে প্ৰদূষিত হওয়া জল বিভিন্ন প্রকার জলবাহিত রোগের বাহক হিসাবে কাজ করে।

আজকাল আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষের মলমূত্র, তরল বর্জ্য পদার্থ ইত্যাদিকে স্বাস্থ্যবিধি সম্মত উপায়ে নিষ্পত্তিকরণের ব্যবস্থা করা হয়েছে । বিধিসম্মত স্বাস্থ্য ব্যবস্থার উৎকর্ষ সাধনের মাধ্যমে জলবাহিত বিভিন্ন রোগ নিরাময় করা সম্ভব হতে পারে ।

প্রশ্ন ১০। বিধিসম্মত স্বাস্থ্য ব্যবস্থার উৎকর্ষ সাধনে সুনাগরিক হিসেবে তোমার দায়িত্ব বুঝিয়ে লেখো।

উত্তরঃ আবর্জনা উৎপাদন মানুষের দৈনন্দিন কার্যকলাপের একটি অংশ। কিন্তু আমরা এই উৎপাদিত আবর্জনার প্রকার ও পরিমাণ সীমিত করতে পারি। বর্ষার সময় খোলা অবস্থায় থাকা নালাগুলির জল উপচে পড়ে শোচনীয় পরিস্থিতির সৃষ্টি করে। এর ফলে সম্পূর্ণ পরিবেশটি অস্বাস্থ্যকর হয়ে পড়ে এবং মশা, মাছি ও অন্যান্য কীটপতঙ্গের উপদ্রব বেড়ে যায়। এরূপ ক্ষেত্রে একজন দায়িত্বশীল নাগরিক হিসাবে আমরা পৌরনিগম বা গ্রাম পঞ্চায়েতের নিকট আবেদন করব যাতে খোলা নালাগুলি ঢেকে ফেলার ব্যবস্থা করা হয়। সরকারও কিছু স্বাস্থ্যসম্মত বিধিনিষেধ মেনে চলার নির্দেশ দিয়েছেন, সেগুলি যাতে কঠোরভাবে বলবৎ হয় সেদিকে আমাদের প্রত্যেকের খেয়াল রাখা উচিত ।

প্রশ্ন ১১। এখানে একটি শব্দজাল দেওয়া আছে :

অনুভূমিকভাবে :

৪। বর্জিত জলে থাকা একটি পোষক দ্রব্য।

৩। যে ব্যাক্টেরিয়া অক্সিজেনের উপস্থিতিতে নিজেদের জীবনক্রিয়া সম্পন্ন করে।

৭। জলে অপকারী ও অবাঞ্ছিত পদার্থ মিশ্রিত হওয়ার প্রক্রিয়া।

উল্লম্বভাবে :

১। আধুনিক প্রযুক্তির দ্বারা মানুষের মলমূত্র নিষ্পত্তি করার সময় উৎপাদিত ইন্ধন।

২। একটি জলবাহিত রোগ।

৫। উড়োজাহাজ ইত্যাদিতে ব্যবহার করা এক ধরনের আধুনিক শৌচাগার।

৬। জলকে বীজানুমুক্ত করতে ব্যবহার করা একটি রাসায়নিক পদার্থ।

উত্তরঃ অনুভূমিকভাবে :

৪। ফসফরাস।

৩। বায়বীয়।

৭। প্ৰদূষণ।

উল্লম্বভাবে :

১। জৈবগ্যাস।

২। টাইফয়েড।

৫। রাসায়নিক।

৬। ওজোন/ক্লোরিন।

প্রশ্ন ১২। ওজোন সম্বন্ধে নীচের বাক্যগুলি পড়ো-

(ক) জীবের শ্বাস প্রশ্বাসের জন্য এটি প্রয়োজনীয়।

(খ) এটি জলের নির্বীর্জন করার জন্য ব্যবহার করা হয়।

(গ) এটি অতিবেগুনি রশ্মি শোষণ করে।

(ঘ) বাতাসে এটির অনুপাত প্রায় ৩%।

উপরের উক্তিগুলির কোনগুলো শুদ্ধ –

(i) (ক), (খ) এবং (গ)।

(ii) (খ) এবং (গ)।

(iii) (ক) এবং (ঘ)।

(iv) উপরের চারটিই।

উত্তরঃ (ii) (খ) এবং (গ)।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top