SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share Assam SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম Question Answer in Bengali. As Per New Syllabus of SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম Notes in Bengali. SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম Solutions in Bengali. Which you Can Download PDF Notes SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম in Bengali Textbook Solutions for using direct Download Link Given Below in This Post.

SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম

Today’s We have Shared in This Post SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম Suggestions in Bengali. SEBA Class 7 Social Science Chapter 24 গণতন্ত্র এবং প্রচার মাধ্যম Notes in Bengali. I Hope, you Liked The information About The সপ্তম শ্ৰেণীর সমাজ বিজ্ঞান প্রশ্নোত্তর SEBA Class 7 Social Science Part – I Geography, Class 7 Social Science Part – II History, Class 7 Social Science Part – III Economics and Political Science. If you liked Then Please Do Share this Post With your Friends as Well.

গণতন্ত্র এবং প্রচার মাধ্যম

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। সংক্ষিপ্ত উত্তর লেখাে।

(ক) প্রচার মানে কী ?

উত্তরঃ যে সব ব্যবস্থার মাধ্যমে খবরাখবর, আদেশ, উপদেশ ইত্যাদি এতজন থেকে অন্যজন, একস্থান থেকে আরেকটি স্থানে সম্প্রসারিত হওয়ার প্রক্রিয়াকে প্রচার বলে।

(খ) প্রচার মাধ্যমের বিভিন্ন ভাগগুলাে কী কী ?

উত্তরঃ প্রচার মাধ্যমের ভাগগুলাে হল-

১। মুদ্রিত মাধ্যম। যেমন- সংবাদপত্র, বই।

২। বৈদ্যুতিন (ইলেকট্রনিক মাধ্যম। যেমন- টেলিফোন, মােবাইল ফোন, টেলিভিশন, রেডিও, কম্পিউটার, কৃত্রিম উপগ্রহ ইত্যাদি।

(গ) গণমাধ্যম কাকে বলে উদাহরণ দাও।

উত্তরঃ যে মাধ্যমগুলাে মানুষকে সহজে আকর্ষিত এবং অনুপ্রাণিত করতে পারে তাকে গণমাধ্যম বলে। উদাহরণ- চলচ্চিত্র, নাটক, পথনাটিকা, পুতুল নাচ, গীতিকবিতা, কবিতা এগুলাে এক একটি গণমাধ্যম। বন্দেমাতরম ধবনি সমগ্র ভারতবাসীর মনে তীব্র দেশপ্রেমের জোয়ারের সৃষ্টি করেছিল। অসমের বিপ্লবী কবি অম্বিকাগিরি রায়চৌধুরীর কবিতা, রূপকেঁয়র জ্যোতিপ্রসাদ আগরওয়ালা এবং সৈনিকশিল্পী বিষ্ণু রাভার নাটক ও গীত, প্রতিমা বরুয়া পাণ্ডের লােকগীত, রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলামের দেশাত্মবােধক গান আমাদেরকে উদ্বুদ্ধ করেছিল।

(ঘ) প্রাচীনকালে ব্যবহৃত দুই ধরনের প্রচার মাধ্যমের নাম উল্লেখ কর।

উত্তরঃ ১। পায়রা (কবুতর)।

২। ঢােল-কাসি-ঘণ্টা।

৩। পাথর।

(ঙ) ছাপাখানা সর্বপ্রথম কে এবং কখন আবিষ্কার করেছিলেন ?

উত্তরঃ ১৬ শ’ শতকে জার্মানির জোহান গুটেনবার্গ সর্বপ্রথম ছাপাখানা আবিষ্কার করেছিলেন।

প্রশ্ন ২। উত্তর লেখাে।

(ক) প্রচার মাধ্যমগুলাে কয় প্রকার ও কী কী ? সেই মাধ্যমগুলাে জনসাধারণকে কীভাবে সাহায্য করে ?

উত্তরঃ প্রচার মাধ্যমগুলি দুই প্রকারের- মুদ্রিত এবং বৈদ্যুতিন (ইলেকট্রনিক)।

মুদ্রিত মাধ্যমগুলাে হল সংবাদপত্র, বই ইত্যাদি। বর্তমানে ভারতবর্ষে প্রায় ৬২ হাজারের বেশি সংবাদপত্র, সাময়িকী ইত্যাদি মানুষ পড়তে পারছে। এর ফলে মানুষ রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ইত্যাদি ক্ষেত্রে যথেষ্ট জ্ঞান অর্জন করতে পেরেছে। তদুপরি এই মাধ্যমগুলাে মানুষকে শিল্প, সাহিত্য চর্চারও সুবিধা প্রদান করেছে। মানুষের মধ্যে অন্তর্নিনিহিত প্রতিভার বিকাশে প্রচার মাধ্যমের অবদান উল্লেখনীয়।

বৈদ্যুতিন (ইলেকট্রনিক) মাধ্যমগুলাে হল- টেলিভিশন, টেলিফোন, মােবাইল ফোন, রেডিও। এই মাধ্যমগুলাে খুব কম সময়ের ভেতর বহুলােকের মধ্যে খবরাখবর সম্প্রচার করতে পারে। এই মাধ্যমগুলাে মানুষের মধ্যে সচেতনতা জাগরণ, কৌতূহল, উদবেগ ইত্যাদির সৃষ্টি করে।

টেলিভিশনে নানাপ্রকার অনুষ্ঠান দেখা ও শােনা যায়। এটিশিক্ষার একটি বিশেষ মাধ্যম। টেলিভিশনের মাধ্যমে দেশবিদেশের সংবাদ, খেলা – ধূলা প্রভৃতি দেখা যায়। কৃষি, শিল্প, যােগাযােগ প্রভৃতির উন্নতি-সাধনে টেলিভিশন বিশেষ ভূমিকা পালন করে।

টেলিফোনের সাহায্যে আমরা দূরবর্তী লােকের সঙ্গে সংবাদ আদান-প্রদান করতে পারি।

(খ) গণতন্ত্রকে শক্তিশালী করতে প্রচার মাধ্যম কীভাবে প্রভাব বিস্তার করে ?

উত্তরঃ একটি গণতান্ত্রিক রাষ্ট্রকে সুপথে পরিচালনায় প্রচার মাধ্যমের ভূমিকা অপরিসীম। গণতান্ত্রিক চিন্তাধারা উজ্জীবিত করার ক্ষেত্রে প্রচার মাধ্যম এক শক্তিশালী ব্যবস্থা। গণতন্ত্রের সফলতা বহুল পরিমাণে নির্ভর করে প্রচার মাধ্যমের ভূমিকার উপর। আমাদের দেশের নাগরিকগণ জীবনযাপনের ক্ষেত্রে গণতান্ত্রিক বাতাবরণ কীভাবে উপলব্ধি করেন এর ধারণা আমরা প্রচার মাধ্যমের সাহায্যে লাভ করি! একটি গণতান্ত্রিক সরকার ) দেশের জনসাধারণের কল্যাণের জন্য কীভাবে কাজ করে বা প্রকল্প গ্রহণ করে। সেই সকল বিষয়ে আমরা প্রচার মাধ্যমে জানতে পারি।

গণতন্ত্রে সরকার এবং জনগণের মধ্যে যােগসূত্র হচ্ছে প্রচার মাধ্যম। জনমত গণতান্ত্রিক শাসনব্যবস্থার বুনিয়াদ স্বরূপ। জনমত প্রকাশে প্রচার মাধ্যম সবসময়েই অগ্রণী ভূমিকা গ্রহণ করে। সংবাদপত্র, সর্বজনীন সভাসমিতি, সম্মেলন, নাটক, সিনেমা, সাহিত্য-আলােচনা, শিক্ষা প্রতিষ্ঠান, আইনসভা, রাজনৈতিক দল ইত্যাদিও জনমত গঠনের এক-একটি মঞ্চ। সরকার গঠন করা, ভঙ্গ করা, সরকারী কাজকর্মে পরামর্শ, অভিযােগ, মতামত, সমালােচনা ইত্যাদি কার্যগুলাে প্রচার মাধ্যমের সাহায্যে সম্ভব হয়। সমাজে গড়ে-ওঠা বিভিন্ন গণ-আন্দোলন এবং গণ-জাগরণে জনসাধারণকে সােচ্চার করতে প্রচার মাধ্যমগুলাে বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করে।

নির্বাচনে জনসাধারণের অংশগ্রহণ, ভােটাধিকার সাব্যস্তকরণ, দায়িত্বশীল প্রতিনিধি নির্বাচন ইত্যাদি কার্যগুলােতে প্রচার মাধ্যমের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। তদুপরি গণতন্ত্রের বাধাগুলাে- যেমন, সন্ত্রাসবাদ, দুর্নীতি, ভ্ৰষ্টাচার ইত্যাদির বিরুদ্ধে জনসাধারণকে সজাগ করার মূল দায়িত্বও প্রচার মাধ্যমগুলাে বহন করে।

দেশ এবং জনসাধারণের কল্যাণে প্রচার মাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। একটি শুদ্ধ এবং সত্য খবর পরিবেশনের ক্ষেত্রে প্রচার মাধ্যমের সততা, নিষ্ঠা, স্বচ্ছতা এবং দায়বদ্ধতা নিহিত থাকে। গণতন্ত্রকে শক্তিশালী করতে প্রচার মাধ্যমের এই বৈশিষ্ট্যসমূহ যথেষ্ট প্রভাব বিস্তার করে।

প্রচার মাধ্যমকে জনগণের কণ্ঠ বলা হয়। সেইজন্য একমাত্র প্রচার মাধ্যমই জনগণের স্বার্থে, ন্যায়ের স্বার্থে, দুষ্টকে দমন করে সত্য প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা গ্রহণ করে।

গণতন্ত্রে সরকার এবং জনগণের মধ্যে মত বিনিময়ের জন্য প্রচার মাধ্যমের দায়িত্ব সুদূরপ্রসারী। একটি সুস্থ সবল গণতান্ত্রিক রাষ্ট্রের ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে প্রচার মাধ্যমগুলাে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

বিষয়সূচী-পত্ৰ ( ভূগােল GEOGRAPHY )
পাঠ -১ভূ-পৃষ্ঠে সময় গণনা
পাঠ -২পৃথিবীর অভ্যন্তরভাগ
পাঠ -৩পৃথিবীর উপরিভাগ এবং এর পরিবর্তন
পাঠ -৪আমাদের পরিবেশ
পাঠ -৫মানবসৃষ্ট পরিবেশ
পাঠ -৬সম্পদ
পাঠ -৭অসমের সম্পদ
পাঠ -৮ভারতের উত্তর-পূর্বাঞ্চল
পাঠ -৯ভারতবর্ষের জলবায়ু, প্রাকৃতিক উদ্ভিদ, কৃষি এবং জনসংখ্যা
বিষয়( ইতিহাস HISTORY )
পাঠ -১০মৌর্যযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১১গুপ্তসাম্রাজ্যের উত্থান
পাঠ -১২গুপ্তযুগের পরবর্তী ভারতবর্ষ
পাঠ -১৩ঐতিহাসিক অসম
পাঠ -১৪মধ্যযুগের ভারতবর্ষ
পাঠ -১৫দিল্লির সুলতানগণ
পাঠ -১৬মােগল রাজত্বকালে ভারতবর্ষ
পাঠ -১৭ভারতবর্ষের সাংস্কৃতিক ক্ষেত্রে মােগলদের অবদান
বিষয়( অর্থনীতি ECONOMICS & POLITICAL SCIENCE )
পাঠ -১৮আমাদের আশেপাশের বাজার
পাঠ -১৯পরিকল্পনা, বাজেট ও উন্নয়ন
পাঠ -২০অর্থনৈতিক উন্নয়নে সরকারের ভূমিকা
পাঠ -২১শ্রমের সমমর্যাদা ও সমমূল্য
পাঠ -২২গণতন্ত্র, নাগরিক, নাগরিকত্ব
পাঠ -২৩নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া
পাঠ -২৪গণতন্ত্র এবং প্রচার মাধ্যম
পাঠ -২৫প্রান্তীয় গােষ্ঠী এবং গণতান্ত্রিক অধিকার

প্রশ্ন ৩। শূন্যস্থান পূর্ণ করাে।

(ক) __________ ব্যবস্থার সাথে জড়িত সব উপাদানই প্রচারের এক-একটি মাধ্যম।

উত্তরঃ যােগাযােগ।

(খ) মানুষের মধ্যে __________ হয়ে থাকা প্রতিভার বিকাশে প্রচার মাধ্যমের অবদান উল্লেখনীয়।

উত্তরঃ অন্তর্নিহিত।

(গ) __________ ছাপাখানা আবিষ্কার করেছিলেন।

উত্তরঃ জার্মানির জোহান গুটেনবার্গ।

(ঘ) কম্পিউটারকে বাংলায় __________ যন্ত্র বলে।

উত্তরঃ পরিগণক।

(ঙ) গণতন্ত্রে সরকার এবং জনগণের মধ্যে __________ হচ্ছে প্রচার মাধ্যম।

উত্তরঃ যােগসূত্র।

প্রশ্ন ৪। শুদ্ধ /অশুদ্ধ নির্ণয় করাে।

(ক) জ্যোতিপ্ৰসাদ আগরওয়ালাকে রূপক্টোয়র/সৈনিকশিল্পী বলা হয়।

উত্তরঃ রূপকোঁয়র।

(খ) অতীতে রাজারা প্রজাদের খবর দেওয়ার জন্য মাইক/ ঢোল-এর সাহায্য নিতেন।

উত্তরঃ ঢােল।

(গ) মুদ্রিত মাধ্যমটি হল রেডিয়াে/বই।

উত্তরঃ বই।

(ঘ) বেতার যন্ত্রের আবিষ্কারক আর্কিমিডিস/ মার্কনি।

উত্তরঃ মার্কনি।

(ঙ) বৈদ্যুতিন (ইলেকট্রনিক) মাধ্যমটি হল খবরের কাগজ/কম্পিউটার।

উত্তরঃ কম্পিউটার।

প্রকল্প-

তােমাদের অঞ্চলের কয়েকটি সরকারি বিজ্ঞাপনের ফলক দেখে প্রকল্পগুলাের নাম তালিকাভুক্ত কর। প্রকল্পগুলাের অধীনে সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে তা শিক্ষক-অভিভাবকের সাথে আলােচনা করে একটি টীকা লেখাে।

উত্তরঃ নিজে চেষ্টা কর।

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

ক্রিয়াকলাপ-

প্রশ্ন ১। কয়েকটি ছাপাখানায় মুদ্রিত সামগ্রীর নমুনা সংগ্রহ করাে এবং সেসব বিষয়ে শিক্ষক বা অভিভাবকের সাথে আলােচনা করে জেনে নাও।

উত্তরঃ ছাপাখানার বই, সংবাদপত্র, ডায়েরী ইত্যাদি ছাপাখানায় মুদ্রণ করা হয়। স্কুল, কলেজের বই, গল্পের বই এবং অন্যান্য বিভিন্ন ধরনের বই, দৈনন্দিন জীবনের কাজকর্মের জন্য ডায়েরী। সংবাদপত্র দ্বারা আমরা দেশ-বিদেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, খেলা-ধূলা ইত্যাদির বিষয়ে জানতে পারি। বিভিন্ন ধরনের যন্ত্রপাতি বা মেশিন দ্বারা বই, ডায়েরী, সংবাদপত্র মুদ্রণ করা হয়।

প্রশ্ন ২। বর্তমানে অসম থেকে প্রকাশিত কয়েকটি দৈনিক, সাপ্তাহিক এবং পাক্ষিক সংবাদপত্রের নাম এবং কোথা থেকে প্রকাশিত হয় সে-বিষয়ে বিশদভাবে জেনে একটি তালিকা প্রস্তুত কর।

উত্তরঃ বর্তমানে অসম হতে প্রকাশিত দৈনিক সংবাদপত্রগুলাে হল- খবর, অসমীয়া প্রতিদিন, দৈনিক অগ্রদূত, যুগশঙঘ, সংবাদলহরী, দৈনিক অসম, দ্য আসাম ত্রিবুন, দ্য সেন্টিসেল। খবর গুয়াহাটি ও যােরহাট থেকে প্রকাশিত হয়, অসমীয়া প্রতিদিন গুয়াহাটি, ডিব্ৰুগড়, লক্ষিমপুর ও বঙ্গাইগাঁও থেকে প্রকাশিত হয়।

দৈনিক অগ্রদূত, যুগশঙ্খ, সংবাদলহরী, দৈনিক অসম গুয়াহাটি থেকে প্রকাশিত হয়। দ্য আসাম ত্রিবুন ও দ্য সেন্টিসেবল ইংরাজি সংবাদপত্র দুটি গুয়াহাটি হতে প্রকাশিত হয়। সাদিন ও অসম বাণী সাপ্তাহিক সংবাদপত্র দুটি গুয়াহাটি হতে প্রকাশিত হয়।

সংক্ষিপ্ত উত্তর দাও

প্রশ্ন ১। কম্পিউটার কে আবিষ্কার করেছিলেন ?

উত্তরঃ উনবিংশ শতকে ইংরেজ বিজ্ঞানী চার্লস বেবেজ কম্পিউটার আবিষ্কার করেছিলেন।

প্রশ্ন ২। সমিত কম্পিউটারে কী কী করতে শিখল ?

উত্তরঃ সমিত কম্পিউটারে দেশাত্মবােধক গান ও বেশ কয়েকটি কবিতা। লেখা শিখেছিল।

প্রশ্ন ৩। ইন্টারনেট মানে কী ?

উত্তরঃ ইন্টারনেট হল বহু সংখ্যক কম্পিউটারের সহযােগে গড়ে-উঠা দ্রুততম যােগাযােগ ব্যবস্থা। ইন্টারনেটের সাহায্যে সংবাদ এবং তথ্য আদানপ্রদান ও সংরক্ষণ করতে পারি।

প্রন ৪। গান্ধী সিনেমাটি দেখার পর সমিতের মনে কী ভাবের সঞ্চার হয়েছিল ?

উত্তরঃ গান্ধী সিনেমাটি দেখার পর মহাত্মা গান্ধীর আদর্শ সমিতকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে।

ক্রিয়াকলাপ-

৫৷ তােমরা আশপাশের কম্পিউটার শিক্ষাকেন্দ্রের মাধ্যমে কীভাবে কম্পিউটারের সাহায্যে তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ করতে পার তা জেনে নেবে।

উত্তরঃ নিজে চেষ্টা কর।

প্রশ্ন ৬। ডাণ্ডি যাত্রার নেতৃত্ব কে দিয়েছিলেন ?

উত্তরঃ মহাত্মা গান্ধী।

প্রশ্ন ৭। জনমত কী ?

উত্তরঃ যে মত জনসাধারণের বিচারবুদ্ধির উপর প্রতিষ্ঠিত এবং যার প্রধান উদ্দেশ্য হল বৃহত্তর জনসাধারণের কল্যাণসাধন, তাকে জনমত বলে।

প্রশ্ন ৮। গণতন্ত্রের মূল ভিত্তি কী কী ?

উত্তরঃ গণতন্ত্রের মূল ভিত্তি হল-

১। সততা।

২। নিষ্ঠা। ও

৩। জনমত।

প্রন ৯। গণতন্ত্রের সফলতা কিসের উপর নির্ভর করে ?

উত্তরঃ গণতন্ত্রের সফল বহুল পরিমাণে নির্ভর করে প্রচার মাধ্যমের ভূমিকার উপর। আমাদের দেশের নাগরিকগণ জীবন-যাপনের ক্ষেত্রে গণতান্ত্রিক বাতাবরণ কীভাবে উপলব্ধি করেন এর ধারণা আমরা প্রচার মাধ্যমের সাহায্যে লাভ করি। একটি গণতান্ত্রিক সরকার দেশের জনসাধারণের কল্যাণের জন্য কী কী কাজ বা প্রকল্প গ্রহণ করে সেই সকল বিষয়ে আমরা প্রচার মাধ্যমে জানতে পারি।

প্রশ্ন ১০। একটি দৈনিক বাংলা এবং ইংরেজি পত্রিকার মুখ্য খবরগুলাের শিরােনাম সংগ্রহ করে একটি করে কলাজ প্রস্তুত কর।

উত্তরঃ নিজে চেষ্টা কর।

প্রশ্ন ১১ দশটি উল্লেখযােগ্য টিভি চ্যানেলের নাম লেখাে।

উত্তরঃ নিজে চেষ্টা কর।

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। বর্তমানে ভারতবর্ষে কত সংবাদপত্র, সাময়িকী ইত্যাদি আছে ?

উত্তরঃ প্রায় ৬২ হাজারেরও বেশি।

প্রশ্ন ২। টেলিভিশন (টি.ভি.) কে আবিষ্কার করেন ?

উত্তরঃ জন বেয়ার্ড।

প্রশ্ন ৩। রেডিও কে আবিশকার করেন ?

উত্তরঃ মার্কনি।

প্রশ্ন ৪। টেলিফোন কে আবিষ্কার করেন ?

উত্তরঃ গ্রাহাম বেল।

প্রশ্ন ৫। টেলিগ্রাম কে আবিষ্কার করেন ?

উত্তরঃ মস।

প্রশ্ন ৬। আধুনিক যােগাযােগের দুটি উপায় উল্লেখ কর।

উত্তরঃ ১। টেলিগ্রাফ।ও 

২। টেলিফোন।

প্রশ্ন ৭। আধুনিক বিজ্ঞানের সর্বশ্রেষ্ঠ আবিস্কার কী ?

উত্তরঃ কম্পিউটার।

প্রশ্ন ৮ বন্দেমাতরম্ কে রচনা করেছিলেন ?

উত্তরঃ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

প্রশ্ন ৯। ভারতবর্ষের প্রথম প্রকাশিত সংবাদপত্রের নাম কী ?

উত্তরঃ বেঙ্গল গেজেট।

প্রশ্ন ১০। অসম থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্রের নাম কী ছিল ?

উত্তরঃ অরুণােদয়।

প্রশ্ন ১১। অরুণােদয় কে প্রকাশ করেছিল ?

উত্তরঃ ব্যাপ্টিস্ট মিশনারিগণ।

প্রশ্ন ১২। ২ রা অক্টোবর দিনটি কি জন্য বিখ্যাত ?

উত্তরঃ ২রা অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন।

প্রশ্ন ১৩। বর্তমানে পৃথিবীটাকে কি বলা হয় ?

উত্তরঃ গােলকীয় গ্রাম বা বিশ্বগ্রাম।

প্রন ১৪। অসমের রূপৰ্কোয়র কে ছিলেন ?

উত্তরঃ জ্যোতিপ্ৰসাদ আগরওয়ালা।

প্রশ্ন ১৫। কম্পিউটার কে বাংলায় কি বলা হয় ?

উত্তরঃ পরিগণক যন্ত্র।

প্রশ্ন ১৬। কাকে জনগণের কণ্ঠ বলা হয় ?

উত্তরঃ প্রচার মাধ্যমকে জনগণের কণ্ঠ বলা হয়।

প্রশ্ন ১৭। মুদ্রিত প্রচার মাধ্যমগুলাে কী কী ?

উত্তরঃ সংবাদপত্র, সাময়িকী, বই, ডায়েরী, চিঠিপত্র ইত্যাদি।

প্রশ্ন ১৮। গণতান্ত্রিক শাসনব্যবস্থার বুনিয়াদ কী ?

উত্তরঃ জনমত।

সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। জনমত গঠনের মাধ্যমগুলাে কী কী ?

উত্তরঃ জনমত গঠনের মাধ্যমগুলাে হল- সংবাদপত্র, সার্বজনীন সভা-সমিতি, সম্মেলন, নাটক, সিনেমা, সাহিত্য-আলােচনা, শিক্ষা প্রতিষ্ঠান, আইনসভা, রাজনৈতিক দল ইত্যাদি।

প্রশ্ন ২। কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রের নাম উল্লেখ কর।

উত্তরঃ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদপত্রগুলাে হল-

(ক) রয়টার।

(খ) নাফেন।

(গ) টাচ।

(ঘ) দ্য হিন্দু।

(ঙ) সমাচার।

প্রশ্ন ৩। ইলেকট্রনিক প্রচার মাধ্যমগুলাে কী কী ?

উত্তরঃ ইলেকট্রনিক প্রচার মাধ্যমগুলাে হল- রেডিও, টেলিফোন, মােবাইল ফোন, টেলিভিশন, কম্পিউটার, কৃত্রিম উপগ্রহ ইত্যাদি।

প্রশ্ন ৪। প্রচার মাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা কী কী ?

উত্তরঃ নির্বাচনে জনসাধারণের অংশগ্রহণ, ভােটাধিকার সাব্যস্তকরণ, দায়িত্বশীল প্রতিনিধি নির্বাচন ইত্যাদি কার্যগুলােতে প্রচার মাধ্যমের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ।

প্রশ্ন ৫। জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা উল্লেখ কর।

উত্তরঃ বর্তমান যুগে জনমত প্রকাশের ও গঠনের শ্রেষ্ঠ উপায় হচ্ছে সংবাদপত্র। সংবাদপত্রগুলাে নানাবিধ সংবাদ যেমন- রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ইত্যাদি পরিবেশন করে জনসাধারণের জ্ঞানের পরিধি বিস্তারে সাহায্য করে এবং সম্পাদকীয় মন্তব্য ও টীকা-টিপ্পনীর মাধ্যমে পাঠকদের মত গঠনে সাহায্য করে। সুতরাং সংবাদপত্রকে আমরা জনমতের ধারক ও বাহক বলতে পারি।

প্রশ্ন ৬। টীকা লেখাে।

(ক) টেলিভিশন।

(খ) কম্পিউটার।

উত্তরঃ (ক) টেলিভিশন : টেলিভিশন মানব সভ্যতার একটি উল্লেখযােগ্য অবদান। বিখত ইংরেজ বিজ্ঞানী জন বেয়ার্ড ১৯৩৬ সালে টেলিভিশন আবিষ্কার করেন। ভারতে ১৯৫৯ সালে প্রথম টেলিভিশনের ব্যবহার আরম্ভ হয়। টেলিভিশনে নানাপ্রকার অনুষ্ঠান দেখা ও শেখা যায়। এটি শিক্ষার একটি বিশেষ মাধ্যম। টেলিভিশনের মাধ্যমে দেশি-বিদেশের সংবাদ, খেলাধূলা, সিনেমা প্রভৃতি দেখা যায়। কৃষি, শিল্প, যােগাযােগ ইত্যাদির উন্নতিসাধনে টেলিভিশন বিশেষ ভূমিকা পালন করে।

(খ) কম্পিউটার : কম্পিউটার আধুনিক যুগের একটি চমকপ্রদ আবিষ্কার। আধুনিক সভ্যতার অগ্রগতিতে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষা, যােগাযােগ ব্যবস্থা, মুদ্রণ ও প্রকাশন প্রভৃতি নানা কাজে কম্পিউটারের ব্যবহার লক্ষণীয়। চিকিৎসাক্ষেত্রেও কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কম্পিউটারে নানাপ্রকার তথ্য সঞ্চয় করে রাখা যায়। ইন্টারনটের দূর-দূরান্তের তথ্যাদি অতি সহজেই সংগ্রহ করা যায়। অফিসের নানা কাজেও কম্পিউটার নানাভাবে ব্যবহৃত হয়।

প্রশ্ন ৭ শূন্যস্থান পূর্ণ করাে।

১। ব্যাপ্টিষ্ট মিশনারিরাই প্রথমে অসমে __________ নামে সংবাদপত্র প্রকাশ করেছিলেন।

উত্তরঃ অরুণােদয়।

২। __________ ধ্বনি সমগ্র ভারতবাসীর মনে তীব্র দেশপ্রেমের জোয়ারের সৃষ্টি করেছিল।

উত্তরঃ বন্দেমাতরম্।

৩। ভারতবর্ষে এখন প্রায় __________ হাজারেরও বেশি সংবাদপত্র, সাময়িকী ইত্যাদি মানুষ পড়তে পারছে।

উত্তরঃ ৬২

৪। বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের সাথে __________ বা মােবাইল ফোনে নিশ্চয় কথা বলে।

উত্তরঃ টেলিফোন।

৫। __________ সিনেমাটি দেখার পর মহাত্মা গান্ধীর আদর্শ সমিতকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে।

উত্তরঃ গান্ধী।

৬। ইতালির বৈজ্ঞানিক মার্কনি __________যন্ত্রটি আবিষ্কার করেছিলেন।

উত্তরঃ বেতার।

৭। __________ বর্তমানে একটি গােলকীয় গ্রাম বা বিশ্বগ্রাম বলা হয়।

উত্তরঃ পৃথিবীটিকে।

৮। ইংরাজ বিজ্ঞানী চার্লস বেবেজ __________ আবিষ্কার করেছিলেন।

উত্তরঃ কম্পিউটার।

৯। __________ হচ্ছে অনেকগুলাে কম্পিউটারের সহযােগে গড়ে ওঠা এক দ্রুততম যােগাযােগ ব্যবস্থা।

উত্তরঃ ইন্টারনেট।

১০। __________গণতান্ত্রিক শাসনব্যবস্থার বুনিয়াদ স্বরূপ। 

উত্তরঃ জনমত।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top