SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ

Join Roy Library Telegram Groups

SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ Solutions in Bengali provided by The Roy Library is one of the best content available on the internet as well as many other offline books. SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ Question Answer in Bengali is made for SEBA Board Students. We ensure that You can completely trust this content. SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ Notes in Bengali If you learn from us then don’t need to buy any other books for text book Solutions.

SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ

Here we will provide you Boichirapurna Assam complete Question Answer in Bengali Medium নবম শ্রেণীর বৈচিত্রপূর্ণ আসাম , SEBA Class 9 বৈচিত্রপূর্ণ আসাম Chapter 5 গড়িয়া, মরিয়া ও দেশীগণ Suggestions If you read this solution very carefully with proper understanding & then memorize questions by yourself you can score the maximum number of marks in your upcoming Exam.

বৈচিত্রপূর্ণ আসাম

[ গড়িয়া, মরিয়া ও দেশীগণ ]

পাঠ্যভিত্তিক প্রশ্ন এবং উত্তর-

১। বক্তিয়ার খিলজি কখন অসমে প্রবেশ করেছিল।

উত্তরঃ ১২০৫-০৬ খ্রিস্টাব্দে তিব্বত-চীন জয় করার মানসে বঙ্গের তুর্কি সেনাপতি বক্তিয়ার খিলজির কামরূপে প্রবেশ ঘটেছিল।

২। বক্তিয়ার খিলজি কেন অসমে প্রবেশ করেছিল ?

উত্তরঃ তিব্বত-চীন জয় করবার মানসে বঙ্গের তুর্কী সেনাপতি বক্তিয়ার খিলজি অসমে প্রবেশ করেছিল।

৩। বক্তিয়ার খিলজি কার হাতে পরাস্ত হয়েছিল ?

উত্তরঃ কামরূপের রাজা পৃথুর কাছে বক্তিয়ার খিলজির শােচনীয় পরাজয় হয়েছিল।

৪। ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়া প্রথম জনজাতীয় রাজার নাম কী ?

উত্তরঃ ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়া প্রথম জনজাতীয় রাজা হলেন ‘আলী মেচ’।

৫। অসমে কাকে গড়িয়া বলা হয় ?

উত্তরঃ ইসলাম ধর্মে ধর্মান্তরিত স্থানীয় লােকেরা গড়িয়া বলে পরিচিত হয়।

৬। অহােম রাজত্বকাল পর্যন্ত অসমে একাংশ খিলঞ্জিয়া লােকের ইসলাম ধর্ম গ্রহণ করার দুটি কারণ বর্ণনা করাে।

উত্তরঃ অহােম রাজত্বকাল পর্যন্ত অসমে একাংশ খিলঞ্জিয়া লােকেদের ইসলাম ধর্ম গ্রহণ করার দুটি কারণ হল-

(ক) বিভিন্ন সময়ে অসমে এসে থেকে যাওয়া যুদ্ধবন্দীদের সঙ্গে বৈবাহিক সম্পর্ক স্থাপন হওয়ার ফল স্বরূপ একাংশ স্থানীয় লােক ইসলাম ধর্ম গ্রহণ করেছিল।

(খ) বিভিন্ন সময় ধর্মপ্রচারক পীর-সাধকদের বাণীর প্রভাবে অনুপ্রাণিত হয়ে হিন্দুধর্মাবলম্বীদের একাংশ স্থানীয় লােক ইসলাম ধর্ম গ্রহণ করেছিল।

৭। মরিয়া ও দেশী জনগােষ্ঠীর বিষয়ে বর্ণনা করাে।

উত্তরঃ আহােম রাজত্বকালে কাসা-পিতলের সঙ্গে জড়িত ইসলাম ধর্মাবলম্বী লােকেদের মরিয়া বলে জানা যায়। মরিয়া লােকেদের উজান জার ও হাজোতে দেখা যায়।

দেশীয় জনগােষ্ঠীর লােকেরা মূলত অবিভক্ত গােয়ালপাড়া জিলার বাসিন্দা। অবিভক্ত গােয়ালপাড়া কোচ-রাজবংশী ভাষা সংস্কৃতিসম্পন্ন ইসলামধর্মীয় স্থানীয় লােকেরা দেশী মুসলমান বলে পরিচিত। এরা মূলত কোচ-রাজবংশী, মেচ কছারি ইত্যাদি স্থানীয় জনগােষ্ঠী থেকে ধর্মান্তরিত লােক।

৮। সংক্ষেপে টীকা লেখাে-

S.L. No.Group – A সূচীপত্র
পাঠ – ১গৌরাঙ্গের বাল্যলীলা
পাঠ – ২খাই খাই
পাঠ – ৩ধূলামন্দির
পাঠ – ৪কবর
পাঠ – ৫মনসামঙ্গল
পাঠ – ৬প্রত্যুপকার
পাঠ – ৭ছুটি
পাঠ – ৮ডাইনী
পাঠ – ৯পিপলান্ত্ৰি গ্ৰাম
পাঠ – ১০অ্যান্টিবায়ােটিক ও পেনিসিলিনের কথা
পাঠ – ১১লড়াই
পাঠ – ১২আমরা
পাঠ – ১৩আগামী
পাঠ – ১৪আত্মকথা
পাঠ – ১৫ভারতবর্ষ
পাঠ – ১৬ব্যাকরণ
পাঠ – ১৭রচনা
S.L. No.Group – B বৈচিত্রপূর্ণ আসাম
পাঠ – ১আহােমগণ
পাঠ – ২কাছাড়ের জনগােষ্ঠী
পাঠ – ৩কারবিগণ
পাঠ – ৪কোচ রাজবংশীগণ
পাঠ – ৫গড়িয়া, মরিয়া ও দেশীগণ
পাঠ – ৬গারােগণ
পাঠ – ৭সাঁওতালগণ
পাঠ – ৮চা জনগােষ্ঠী
পাঠ – ৯চুটিয়াগণ
পাঠ – ১০ঠেঙাল কছারিগণ
পাঠ – ১১ডিমাসাগণ

(ক) বাঘ হাজারিকা

(খ) আজান ফকির সাহাব

(গ) সৈয়দ আব্দুল মালিক

(ঘ) নবাব সাইদুর রহমান

উত্তরঃ (ক) বাঘ হাজারিকা – বাঘ হাজারিকার প্রকৃত ইসমাইল সিদ্দিকী। তিনি অতি সাহসী এবং পরাক্রমী ছিলেন। বাঘের সঙ্গে যুদ্ধ করে বাঘকে পরাজিত করে অবিশ্বাস্য শক্তির পরিচয় দিয়ে বাঘ নাম অর্জন করেছিলেন। অদম্য সাহস এবং কর্মদক্ষতার জন্য আহােম রাজত্বকালে হাজারিকা পদবি লাভ করেছিলেন তিনি। শরাইঘাটের যুদ্ধে লাচিত বরফুকনের সহযােগী সহসেনাপতিরূপে প্রবল পরাক্রমে মােঘলদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন।

(খ) আজান ফকির সাহাব – ইসলাম ধর্মের পবিত্র বাণীসমূহ সহজ সরল ভাষায় জনগণের মধ্যে প্রচার করেছেন এমন ব্যক্তিদের মধ্যে আজান ফকির ছিলেন অন্যতম। তার প্রকৃত নাম শাহ মিলন। তিনি সুদূর বাগদাদ থেকে ইসলাম ধর্ম প্রচারের জন্য অসমে এসেছিলেন। আজান পীর বা শাহ মিলানের নামে প্রচলিত আঠকুরি জিকির অসমিয়া ভাষার অমূল্য সম্পদ। রাজা গদাধর সিংহের সময়ে রুপাই গরিয়া দা ধরা নামের একজন ইসলাম ধর্মীয় অধিকারীর চক্রান্তে পড়ে রাজা ফকিরের চোখ উপড়ে ফেলেছিলেন। কিন্তু রাজা পরে নিজের ভুল বুঝতে পেরে সরাগুড়ি চরে মাটি বৃত্তি দিয়ে স্থায়ীভাবে থাকতে দিয়েছিলেন। সেখানেই তার মৃত্যু হয়। তিনি প্রত্যেকদিন সকাল-সন্ধ্যায় মসজিদে আজান দিতেন বলে লােকে তাকে আজান ফকির নাম দিয়েছিল।

(গ) সৈয়দ আব্দুল মালিক – ১৯১৯ সালে গােলাঘাট জেলার নাহরনি গ্রামে সৈয়দ পরিবারে আব্দুল মালিকের জন্ম হয়। পিতা ছিলেন সৈয়দ রহমত আলী। সৈয়দ আব্দুল মালিক একজন স্বনামধন্য সাহিত্যিক ছিলেন। তার প্রথম রচিত গল্প ‘বন্ধ কোঠা’ ১৯৩৫ সালে প্রকাশিত হয়। তার রচিত অসংখ্য গল্প, উপন্যাস, নাটক, কবিতা ইত্যাদি অসমিয়া সাহিত্য ভাণ্ডার সমৃদ্ধ করেছে।

১৯৫৪-৫৬ সাল পর্যন্ত গুয়াহাটী বিশ্ববিদ্যালয়ের লােক-সংস্কৃতি বিভাগের গবেষণা প্রকল্পের অধীনে অসমীয়া জিকির ও জারি বিষয়ক গবেষণা করেছেন। ১৯৭৭ সালে অসম সাহিত্যসভার সভাপতি ছিলেন। ১৯৫২-৫৫ সাল পর্যন্ত ভারতীয় গণনাট্য সংঘের উপ-সভাপতি ছিলেন। অঘরি আত্মার কাহিনি’ নামে উপন্যাসটির জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেছিলেন। এছাড়া সাহিত্যাচার্য উপাধি, আজান ফকির পুরস্কার, হারমনি পুরস্কার, এবং শংকরদেব পুরস্কার লাভ করেন তিনি। ১৯৯৯ সালে সাহিত্য অকাদেমি ফেলােশিপ পান। ভারত সরকার তাকে ১৯৮৪ সালে পদ্মশ্রী এবং ১৯৯২ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে। বহু প্রতিভার অধিকারী এই সাহিত্যিক ২০০২ সালের ১২ ডিসেম্বর ইহলীলা সম্বরণ করেন।

(ঘ) নবাব শহিদুর রহমান – নবাব শহিদুর রহমান নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে গঠিত আজাদ হিন্দ ফৌজের একজন অন্যতম নেতা ছিলেন। ভারতের স্বাধীনতা যুদ্ধে নবাবশহিদুর রহমান আজাদ হিন্দ ফৌজের প্রথম অসমীয়া শহিদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রবাহিনীর বােমাবর্ষণে ১৯৪৫ সালের ৩০ মার্চ তার মৃত্যু হয়।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top