SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব

Join Roy Library Telegram Groups

Hello Viewers Today’s We are going to Share With You, The Complete Syllabus of SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব Question Answer in Bengali. সপ্তম শ্রেণীর বিজ্ঞান বই প্রশ্ন উত্তর Are you a Student of (Secondary Education Board of Assam). SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব Notes in Bengali Which you can Download PDF Notes SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব Solutions for free using direct Download Link Given Below in This Post.

SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব

Today’s We have Shared in This Post, SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব Solutions in Bengali for Free with you. SEBA Class 7 Science Chapter 14 বিদুৎ প্রবাহ ও তার প্রভাব in Bengali Notes I Hope, you Liked The information About The Class 7th Science Question Answer in Bengali. if you liked SEBA Class 7 Science Textbook Question Answer in Bengali Then Please Do Share this Post With your Friends as Well.

বিদুৎ প্রবাহ ও তার প্রভাব

অনুশীলনীর প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। নিম্নলিখিত বৈদ্যুতিক সরঞ্জামগুলোর চিত্র এঁকে চিহ্নগুলো তোমার খাতায় লেখো । সংযোগকারী তার, সুইচ ( OFF ) অবস্থানে, বাল্‌ব, কোষ, সুইজ ( ON ) অবস্থানে এবং ব্যাটারি ।

উত্তরঃ 

প্রশ্ন ২। চিত্র ১৪.২১ দেখানো মতো একটি বর্তনীর চিত্র আঁকো ।

উত্তরঃ

প্রশ্ন ৩। চিত্র ১৪.২২ একটি বোর্ড চারটি কোষ ব্যাটারি তৈরি করতে তুমি এই কোষগুলো তারের সাহায্য কীভাবে সংযোগ করতে তা লাইন টেনে দেখাও ।

উত্তরঃ 

প্রশ্ন ৪। চিত্র ১৪.২৩-তে দেওয়া বর্তনীতে বাল্‌বটি জ্বলছে না । তুমি কি সমস্যাটি বুঝতে পেরেছ? এই বাল্‌বটি জ্বালানের জন্য তুমি বর্তনীতে প্রয়োজনীয় পরিবর্তনগুলো করো ।

উত্তরঃ চিত্রে দেখানো বর্তনীটিতে বাল্বটি জ্বলে নি । কেননা বর্তনীর বিদ্যুত কোষ দুটি একটি অপরটির ধনাত্মক প্রান্তের সঙ্গে সংযোগ করা আছে । এটিই বর্তনীটির  সমস্যা । বর্তনীটিতে বাল্বটি জ্বালাতে হলে বিদ্যুত কোষ দুটির সংযোগ – এর পরিবর্তন ঘটাতে হবে অর্থাৎ একটি কোষের ধনাত্মক প্রান্তের সঙ্গে অপর কোষের ঋণাত্মক প্রান্তের সংযোগ ঘটাতে হবে ।

প্রশ্ন ৫। বিদ্যুৎ প্রবাহের দুটি প্রভাব লেখো ।

উত্তরঃ বিদ্যুৎ প্রবাহের দুটি ক্রিয়া হল –

(১) বিদ্যুৎ প্রবাহের তাপীয় ক্রিয়া ।

(২) বিদ্যুৎ প্রবাহের চুম্বকীয় ক্রিয়া ।

S.L. No.সূচীপত্র
অধ্যায় -1উদ্ভিদের পরিপুষ্টি
অধ্যায় -2প্রাণীর পরিপুষ্টি
অধ্যায় -3তন্ত্র থেকে বস্ত্ৰ
অধ্যায় -4তাপ
অধ্যায় -5অম্ল , ক্ষার ও লবণ
অধ্যায় -6ভৌতিক ও রাসায়নিক পরিবর্তন
অধ্যায় -7আবহাওয়া , জলবায়ু এবং জলবায়ুর সঙ্গে প্রাণীর অভিযোজন
অধ্যায় -8বাতাস , ঝড়বৃষ্টি এবং ঘূর্ণিবায়ু
অধ্যায় -9মাটি
অধ্যায় -10জীবদেহে শ্বসন
অধ্যায় -11প্রাণী ও উদ্ভিদের পরিবহনতন্ত্র
অধ্যায় -12উদ্ভিদের প্রজনন
অধ্যায় -13গতি ও বল
অধ্যায় -14বিদুৎ প্রবাহ ও তার প্রভাব
অধ্যায় -15আলোক
অধ্যায় -16জল একটি অমূল্য সম্পদ
অধ্যায় -17বনাঞ্চল : আমাদের জীবনরেখা
অধ্যায় -18বর্জিত জলের গল্প

প্রশ্ন ৬। যখন কোন তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ চালিত হয় তখন পাশে থাকা কম্পাস শলাকাটির উত্তর দক্ষিণে বিচ্যুতি হয় । তা কেন হয় বাখ্যা করো ।

উত্তরঃ আমরা জানি যে চুম্বক শলাকা একটি ছোটো চুম্বক এবং এটি সর্বদা উত্তর – দক্ষিণ দিক্ নির্দেশ করে । চুম্বক শলাকাটির নিকটে থাকা তারটির মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হলে চুম্বক শলাকাটির বিচ্যুতি ঘটে । তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন তারটি একটি চুম্বকের ন্যায় আচরণ করে । সেজন্য চুম্বক শলাকাটির বিচ্যুতি ঘটে ।

প্রশ্ন ৭। ১৪.২৪ দেখানো চিত্রে বর্তনীটি যদি বন্ধ করে দেওয়া হয় তাহলে কি কম্পাস শলাকাটির বিচ্যুতি ঘটবে?

উত্তরঃ একটি তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হবার সময় তারটি একটি চুম্বকের মতন আচরণ করে । যেহেতু বর্তনীটিতে বিদ্যুৎ প্রবাহিত হ‌ওয়ার জন্য  কোনো বেটারী বা বিদ্যুৎ কোষ নেই সেইহেতু বর্তনীটি সুইচ অন করে সম্পূর্ণ করা হলেও চুম্বক শলাকাটির বিচ্যুতি ঘটবে না ।

প্রশ্ন ৮। শূন্যস্থান পূর্ণ করো :

(ক) লম্বা লাইনের চিহ্নটি একটি কোষের _____ নির্দেশ করে ।

উত্তরঃ ধনাত্মক ।

(খ) দুটি বা ততোধিক কোষের সংযুক্তিকে ______ বলে ।

উত্তরঃ ব্যাটারী ।

(গ) যখন রুম হিটারে ( room heater ) এটা বিদ্যুৎ প্রবাহ চালিত হয় তখন এটা _______হয় ।

উত্তরঃ উপাদান লোহিত তপ্ত ।

(ঘ) বিদ্যুৎ বর্তনীতে তাপীয় প্রভাবের উপর ভিত্তি করে যে নিরাপদ সরঞ্জাম ব্যবহৃত হয় তাকে _______ বলে ।

উত্তরঃ ফিউজ ।

প্রশ্ন ৯। উক্তিটি শুদ্ধ হলে ‘T’ এবং ভুল হলে (F) লেখো ।

(ক) দুটি কোষের একটি ব্যাটারী তৈরি করতে হলে একটি কোষের ঋণাত্মক প্রান্তবিন্দু অপর কোষের ঋণাত্মক প্রান্তবিন্দুর সাথে সংযুক্ত করা হয় ।‌ (T/F) 

উত্তরঃ উক্তিটি ভুল । (F) 

(খ) যখন কোন ফিউজের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ তার নিরাপত্তা সীমা অতিক্রম করে তখন ফিউজ তারটি গেল যায় বা ছিঁড়ে যায় । ( T/F )

উত্তরঃ উক্তিটি শুদ্ধ । (T) 

(গ) বিদ্যুৎ-চুম্বক লোহার টুকরোকে আকর্ষণ করে না। (T/F)

উত্তরঃ উক্তিটি ভুল। (F)

(ঘ) বৈদ্যুতিক ঘণ্টাতে বিদ্যুৎ চুম্বক থাকে। (T/F)

উত্তরঃ উক্তিটি শুদ্ধ। (T)

প্রশ্ন ১০। তোমরা কি চিন্তা করতে পার পরিত্যক্ত স্তূপ থেকে বিদ্যুৎ চুম্বক প্লাষ্টিকের ব্যাগগুলোকে কি আলাদা করতে পারে? ব্যাখ্যা করো।

উত্তরঃ না, একটি বিদ্যুৎ চুম্বক যখন চুম্বকত্ব লাভ করে তখন, সেটি কেবল চৌম্বক পদার্থগুলিকেই আকর্ষণ করে। যেহেতু প্লাস্টিক অচৌম্বক পদার্থ সেজন্য বিদ্যুৎ চুম্বক ব্যবহার করে একটি আবর্জনার স্তূপ থেকে প্লাস্টিকের ব্যাগগুলি পৃথক করা যাবে না।

প্রশ্ন ১১। তোমাদের বাড়িতে মেরামতি করার জন্য একজন ইলেকট্রিসিয়ানকে ডাকা হল। সে ফিউজের জায়গাতে একটি তার লাগাতে চায়। তুমি কি তাতে রাজি হবে? তোমার উত্তরের সাপেক্ষে যুক্তি দেখাও।

উত্তরঃ না, আমি ইলেক্ট্রিসিয়ানের এই কথায় সম্মতি দেবো না। কতকগুলি বিশেষ পদার্থের দ্বারা তৈরি তারকে বৈদ্যুতিক ফিউজ নির্মাণের জন্য ব্যবহার করা হয়। এই প্রকার তার খুব তাড়াতাড়ি গলে এবং যদি উচ্চমানের বিদ্যুৎ এই তারের মধ্য দিয়ে প্রবাহিত হয় তাহলে সেটি পুড়ে ছিঁড়ে যায়। কিন্তু সাধারণ তারের এই ধর্ম থাকে না, ফিউজ হিসাবে সাধারণ তার ব্যবহার করলে গৃহের বৈদ্যুতিক বর্তনীসহ গৃহে ব্যবহৃত বৈদ্যুতিক সাজ সরঞ্জামেরও ব্যাপক ক্ষতি হবে, এমনকি গৃহে আগুন লাগারও সম্ভাবনা থাকবে ।

প্রশ্ন ১২। চিত্র ১৪.৪-এ দেখানো মতো জুবেদা একটি কোষ হোল্ডার, একটি সুইচ এবং একটি বাল্ব দ্বারা একটি বিদ্যুৎ বর্তনী তৈরি করল। বর্তনীতে বিদ্যুৎ প্রবাহ চালিত করার পর বাল্বটি জ্বলল না। বর্তনীতে কী কী ত্রুটি আছে তা শনাক্ত করতে জুবেদাকে সাহায্য করো।

উত্তরঃ বর্তনীটির সম্ভাব্য ত্রুটিগুলি নিম্নরূপ হতে পারে।

(১) বিদ্যুৎ কোষগুলির সংযোগ সঠিক নাও হতে পারে। একটি কোষের ধনাত্মক প্রান্ত অপর কোষটির ঋণাত্মক প্রান্তের সঙ্গে সংযোগ আছে কি না তা দেখে নিতে হবে।

(২) বর্তনীর পরিবাহী তারের সংযোগ স্থানগুলি শিথিল রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে।

(৩) বৈদ্যুতিক বাল্‌বটির অবস্থা কীরূপ আছে তা দেখে নিতে হবে। যদি বাল্‌বটি ফিউজ থাকে তবে সেটি পরিবর্তন করে নতুন একটি বাল্‌ব  লাগাতে হবে ।

প্রশ্ন ১৩। চিত্র ১৪.২৫-এ দেখানো বর্তনীতে

উত্তরঃ (i) যদি সুইচটি অবস্থানে (OFF) থাকে তাহলে বাল্বগুলোর যে কোন একটিও কি জ্বলবে?

(ii) সুইচটি যখন (ON) অবস্থানে আনা হবে তখন বাল্ব, A, B, C, কোন ক্রমে জ্বলবে?

অতিরিক্ত প্রশ্নোত্তরঃ

প্রশ্ন ১। বেটারী কাকে বলে?

উত্তরঃ দুটি বা ততোধিক বিদ্যুৎ কোষকে যখন একত্রে সংযোগ করে স্থাপন করা হয় তখন তাকে বেটারী বলা হয়।

প্রশ্ন ২।‌ বিদ্যুৎ প্রবাহের তাপীয় ক্রিয়া কাকে বলে?

উত্তরঃ যখন একটি তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হবার সময় তারটি গরম হয়ে পড়ে । এটিকে বলা হয় বিদ্যুৎ প্রবাহের তাপীয় ক্রিয়া ।

প্রশ্ন ৩। একটি বৈদ্যুতিক বাল্ব কীভাবে  জ্বলে উঠে?

উত্তরঃ‌ বৈদ্যুতিক বাল্বে একটি পাতলা তার থাকে যাকে বলা হয় ফিলামেন্ট । যখন ফিলামেন্টটির মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন বাল্বটি উজ্জ্বল হয়ে জ্বলে উঠে ।

প্রশ্ন ৪। একটি বিদ্যুৎ বর্তনীর কোন অবস্থানে চাবি বা সুইচ স্থাপন করা হয়?

উত্তরঃ একটি বিদ্যুৎ বর্তনীর যেকোনো অংশে চাবি বা সুইচ স্থাপন হয় ।

প্রশ্ন ৫।‌ কোনো বৈদ্যুতিক বর্তনীর বন্ধ বর্তনী এবং খোলা বর্তনী বলতে কী বোঝায়?

উত্তরঃ যখন কোনো বর্তনীর সুইচ অন অবস্থায় (on) থাকে তখন বর্তনীটি বেটারীর ধনাত্মক প্রান্ত থেকে ঋণাত্মক প্রান্ত পর্যন্ত সম্পূর্ণ হয় । বর্তনীটিকে তখন বলা হয় বন্ধ বর্তনী এবং সঙ্গে সঙ্গে বর্তনীটিতে বিদ্যুৎ প্রবাহিত থাকে ।

যখন কোনো বর্তনীর সুইচ অফ (off) অবস্থায় থাকে তখন বর্তনীটির এই অসম্পূর্ণ অবস্থাটিকে বলা হয় খোলা বর্তনী । এই অবস্থায় বর্তনীটির কোনো অংশের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় না।

প্রশ্ন ৬। বিদ্যুৎ প্রবাহের তাপীয় ক্রিয়ার কৌশল প্রয়োগ করে তৈরি কর কয়েকটি বৈদ্যুতিক সরঞ্জামের নাম লেখো ।

উত্তরঃ বৈদ্যুতিক ইস্ত্রি, গ্ৰিজার, বৈদ্যুতিক কেটলি, ইমারসন হিটার, হেয়ার ড্রাইয়ার ইত্যাদি।

প্রশ্ন ৭। ইলেকট্রিক বাল্বের পরিবর্তে প্রতিপ্রভ টিউব লাইট বা কমপেক্ট ফ্লুরোসেন্ট লেম্প ব্যবহার করা বেশি পছন্দ কেন?

উত্তরঃ একটি ইলেকট্রিক বাল্ব আলোক পাওয়ার জন্য ব্যবহার করা হয়, কিন্তু এটি তাপ‌ও উৎপন্ন করে যা বাঞ্ছনীয় নয় কারণ এর  ফলে বিদ্যুতের ‌অপচয় হয় । প্রতিপ্রভ টিউব লাইট বা কমপেক্ট ফ্লুরোসেন্ট লেম্প (CFL) ব্যবহার করলে বিদ্যুতের এই অপচয় কম হয় । তাই ইলেকট্রিক বাল্বের পরিবর্তে প্রতিপ্রভ টিউব লাইট বা কমপেক্ট ফ্লুরোসেন্ট লেম্প ব্যবহার করা বেশি পছন্দশীল ।

প্রশ্ন ৮।‌ বৈদ্যুতিক ইস্ত্রি বা ইলেকট্রিক হিটার – এর কার্যপ্রণালী সংক্ষেপে লেখো ।

উত্তরঃ যখন তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন তারটি গরম হয়ে উঠে । গরম হয়ে উঠে । বৈদ্যুতিক ইস্ত্রি বা ইলেকট্রিক হিটারে তারের একটি কুণ্ডলী থাকে । এই কুণ্ডলীটিকে বলা হয় রোধক তাঁর । বৈদ্যুতিক যোগানের সঙ্গে সংযোগ স্থাপন করার পর যখন এই সরঞ্জামগুলিতে সুইচ অন করা হয় তখন এদের রোধক তাঁরগুলি লোহিত তপ্ত হয়ে উঠে এব সেটি থেকে তাপ বের হয়।

প্রশ্ন ৯। যে কোনো বৈদ্যুতিক সরঞ্জাম কেনার আগে আই এস আই চিহ্নটি লক্ষ্য করে সেটি কেনা উচিত কেন?

উত্তরঃ যেকোনো বৈদ্যুতিক সরঞ্জাম কেনার পূর্বে আই এস আই চিহ্নটি লক্ষ্য করে সেটি কেনা উচিত কেননা আই এস আই চিহ্নটি নিশ্চিত করে যে সরঞ্জামটি সুরক্ষিত এবং এটিতে শক্তির অপচয় কম হয়।

প্রশ্ন ১০। ফিউজ কী? এটির গুরুত্ব সম্পর্কে লেখো।

উত্তরঃ ফিউজ হলো এক সুরক্ষিত ব্যবস্থা যা বিদ্যুৎ বর্তনীর ক্ষতিসাধন রোধ করে এবং আগুন লাগার সম্ভাবনাও কমিয়ে দেয় ।

বিদ্যুতের একটি সর্বোচ্চ সীমা থেকে যা একটি বর্তনীর মধ্য দিয়ে সুরক্ষিতভাবে প্রবাহিত হতে পারে। যদি দুর্ঘনাবশতঃ বিদ্যুতের পরিমাণ এই সুরক্ষিত সীমা অতিক্রম করার সময় তারগুলি অতি উত্তপ্ত হয়ে পড়তে পারে এবং আগুনও লেগে যেতে পারে। বর্তনীতে উপযুক্ত ফিউজ লাগানো থাকলে ফিউজটি জ্বলে যাবে এবং বর্তনীটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে । বেশি বিদ্যুৎ প্রবাহের ফলে ঘরের বিদ্যুৎ বর্তনী বা বৈদ্যুতিক সরঞ্জাম যাতে নষ্ট না হয় তাই সকল অট্টালিকাগুলির বৈদ্যুতিক বর্তনীতে ব্যবহার করা হয় ।

প্রশ্ন ১১। বিদ্যুৎ প্রবাহের জন্য পরিবাহী তারে উৎপন্ন তাপের পরিমাণ কোন কোন কারকের উপর নির্ভর করে?

উত্তরঃ বিদ্যুৎ প্রবাহের জন্য পরিবাহী তারে উৎপন্ন তাপের পরিমাণ তারটির পদার্থের প্রকারের ওপর কোন তারটির দৈর্ঘ্য এবং বেধ বা পুরুত্বের ওপর নির্ভর করে ।

প্রশ্ন ১২। মিনিয়েছার সার্কিট ব্রেকারস বা এম. সি. বি কী?

উত্তরঃ আজকাল ফিউজ – এর পরিবর্তে মিনিয়েটার সার্কিট ব্রেকারস বা এম. সি. বি. বহুলভাবে ব্যবহার করা হয় । বাস্তবিকপক্ষে এটি একটি সুইচ, বর্তনীর মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুতের পরিমাণ সুরক্ষিত সীমা অতিক্রম করলে আপনা – আপনি বর্তনীটিতে বিদ্যুৎ প্রবাহ ইহা বন্ধ করে দেয় । বর্তনীটি সম্পূর্ণ করে ইহাকে পুনরায় আমরা কার্যক্ষম করে তুলতে পারি ।

প্রশ্ন ১৩। বিদ্যুৎ চুম্বক কী?

উত্তরঃ কোনো কুণ্ডলীযুক্ত তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ চালিত হলে কুণ্ডলীযুক্ত তারটি একটি চুম্বকের মতো আচরণ করে । যখন সুইচ অফ (off) করে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেওয়া হয় তখন কুণ্ডলীটির চুম্বকত্ব সাধারণ লোপ পায় । এরূপ কুণ্ডলীকে বিদ্যুৎ চুম্বক বলা হয় ।

প্রশ্ন ১৪। বিদ্যুৎ চুম্বকের ব্যবহারিক প্রয়োগ উল্লেখ করো ।

উত্তরঃ বিদ্যুৎ চুম্বকের কয়েকটি ব্যবহারিক প্রয়োগ হলো – 

(১) বিদ্যুৎ চুম্বককে অত্যন্ত শক্তিশালী করে নির্মাণ করা সম্ভব এবং এদের সাহায্যে প্রচুর ভারী বস্তুকে আমরা উপরে তুলতে পারি ।

(২) আবর্জনার স্তূপ থেকে চুম্বকীয় পদার্থ আলাদা করতে বিদ্যুৎ চুম্বক ব্যবহার করা হয় ।

(৩) দুর্ঘটনাক্রমে চোখে প্রবেশ করা ছোটো চুম্বকীয় বের করে আনার জন্য ডাক্তারেরা ছোটো বিদ্যুৎ চুম্বক ব্যবহার করে থাকেন ।

প্রশ্ন ১৫। বৈদ্যুতিক বাতির ফিলামেন্টের‌ সংযোগকারী মোটা তার দুটিতে এক‌ই তাপমাত্রা চলা স‌ত্ত্বেও ওই তার দুটি আলো বিকিরণ করে না কেন?

উত্তরঃ ফিলামেন্টের সংযোগকারী মোটা তার দুটির দৈর্ঘ্য কম এবং প্রস্থচ্ছেদ তুলনামূলকভাবে বেশি । তাই এদের রোধ কম । এই কারণে, এক‌ই প্রবাহমাত্রা চালনা করা সত্ত্বেও তার দুটি খুব বেশি উত্তপ্ত না হ‌ওয়ায় আলো বিকিরণ করে না।

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top