লাচিত বরফুকনের বিষয়ে রচনা | Essay Writing on Lachit Barphukan in Bengali

Join Roy Library Telegram Groups

বন্ধু-বান্ধৱীসকল আজকে আমরা আলোচনা করব যে কিভাবে বাংলাতে লাচিত বরফুকনের বিষয়ে রচনা | Essay Writing on Lachit Barphukan in Bengali লিখতে হয়। আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনাদের উপকৃত হবে। গতিকে বেছি সময় নষ্ট না করে চলুন আরম্ভ করি।

লাচিত বরফুকনের বিষয়ে রচনা | Essay Writing on Lachit Barphukan in Bengali

লাচিত বরফুকন

লাচিত বরফুকনের জন্মঃ লাচিত বরফুকন ছিলেন অসমের একজন মহান দেশপ্রেমিক ও সাহসী সন্তান। এই সাহসী পুত্রের জন্ম ১৯৬২ সালের ২৪ নভেম্বর আহোম রাজাদের প্রথম রাজধানী চরাইদেউতে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম ছিলেন মোমাই তামুলী বরবরুয়া এবং মাতার নাম নাগেশ্বরী আইদেউ। লাচিত তার পিতা-মাতার চতুর্থ এবং কনিষ্ঠ সন্তান ছিলেন। লাচিত বরফুকনের সম্পূৰ্ণ নাম – চাও লাচিত ফুকনলুং আহোম সাম্রাজ্যের সাহসি ও পরাক্রমী সেনাপতি ছিলেন।

প্রাথমিক শিক্ষাঃ সততা, কর্তব্যের প্রতি নিষ্ঠা, শৃঙ্খলা এবং উদারতার মতো গুণাবলীর অধিকারী লাচিত বরফুকন তার বাড়িতে প্রাথমিক শিক্ষা শুরু করেছিলেন। লাচিত বরফুকন একটি রাজপরিবারে জন্মগ্রহণ করেন এবং সামরিক ও বেসামরিক উভয় শিক্ষা লাভ করেন। এটা উল্লেখযোগ্য যে লাচিত বরফুকন তার পিতার দ্বারা শিক্ষিত হয়েছিলেন যিনি তাকে হিন্দু নীতিশাস্ত্র এবং অর্থনীতি শেখানোর জন্য একজন গৃহ শিক্ষক নিয়োগ করেছিলেন। এছাড়াও, তার পিতা, মোমাই তামুলী বরবরুয়া, আহোম রাজ্যের বরবরুয়ার পদে অধিষ্ঠিত ছিলেন।

কর্ম জীবনঃ নিজের সাহস এবং কঠোর পরিশ্রমের মাধ্যমেই লাচিত বরফুকন এবং আহোম রাজ্যের প্রধান সেনাপতি হয়েছিলেন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে লাচিত বরফুকন যখন প্রথম আহোম রাজ্যের সেনাপতি হন, তখন তিনি তৎকালীন রাজামন্ত্রীর ‘হাতিচরা তামুলী’ পদে নিযুক্ত হন। লাচিত বরফুকন ব্যক্তিগত সহকারীর এই পদে প্রথমবার আহোম রাজ্যের রাজনীতিতে প্রবেশ করেন।

লাচিত বরফুকন পরে ঘোড়াবরুয়া পদে নিয়োগ পান। ঘোড়সওয়ার হিসাবে কাজ করার সময়, লাচিত বরফুকন কেবল ঘোড়াগুলির যথাযথ যত্নই নেননি বরং অনেক দুর্দান্ত ষোড়াকেও নিয়ন্ত্রণ করেছিলেন এবং তার প্রতিভা এবং সাহস দেখিয়েছিলেন।

আহোম রাজা পরে ঘোড়াবরুয়ার দায়িত্ব পালনের জন্য লাচিত বরফুকনকে দুলিয়া বড়ুয়ার পদে নিযুক্ত করেন। লাচিত বরফুকান পরে শিমলুগুরিয়া লোর প্রধান কর্মকর্তা হিসেবে নিযুক্ত হন। লাচিত বরফুকন, যিনি শিমলুগুরিয়া ফুকন হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, পরে দোলকসারিয়া বড়ুয়া হিসাবে নিযুক্ত হন।

স্বৰ্গদেও চক্ৰধ্বজ সিংহ যখন তার দক্ষতা লক্ষ্য করেছিলেন তখন লাচিত বরফুকন ছিলেন। দোলকসারিয়া বড়ুয়া। ভাই চক্ৰধ্বজ সিংহ আনুষ্ঠানিকভাবে লাচিত বরফুকনকে তার মর্যাদা অনুযায়ী আহোম রাজ্যের সেনাপতি এবং বরফুকন পদে নিযুক্ত করেন। ‘হাতিচরা তামুলী’ হিসাবে তার নিয়োগ থেকে আহোম রাজ্যের ‘প্রধান সেনাপতি এবং বরফুকন’ হিসাবে তার নিয়োগ পর্যন্ত এই দীর্ঘ সময় লাচিত বরফুকনের একাগ্রতা, উৎসাহ, উৎসর্গ এবং সাহসকে প্রতিফলিত করে।

লাচিত বরফুকনের মুঘলদের সাথে যুদ্ধঃ এটি লক্ষণীয় যে ১৬৬২ খ্রিস্টাব্দে, স্বৰ্গদেও জয়ধ্বজ সিংহের শাসনামলে, মীর জুমলার নেতৃত্বে মুঘল সম্রাট আওরঙ্গজেবের সেনাবাহিনী আসাম আক্রমণ করে এবং আহোম রাজ্যকে একটি উপনদী রাজ্য হিসাবে অন্তর্ভুক্ত করে। জয়ধ্বজ সিংহ আসামের স্বাধীনতা পুনরুদ্ধারের জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন কিন্তু ব্যর্থ হন। স্বৰ্গদেও জয়ধ্বজ সিংহের মৃত্যুর পর, স্বৰ্গদেও চক্রধ্বজ সিংহ অতীতের গৌরব পুনরুদ্ধারের চেষ্টা করেছিলেন। এবং এর জন্য তিনি লাচিত বরফুকানকে সেনাবাহিনীর কমান্ড অর্পণ করেন।

লাচিত বরফুকন সেনাপতির দায়িত্ব গ্রহণ করেন এবং দেশের সেনাব্যাহলাকে সংসারত করার উপর জোর দেন। ১৬৬৭ সালে, লাচিত বরফুকন গুয়াহাটি রক্ষার একটি প্রচেষ্টার নেতৃত্ব দেন এবং মুঘলদের আক্রমণ করেন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আহোম সেনাবাহিনী ব্রহ্মপুত্রের উত্তর এবং দক্ষিণ উভয় তীরে বিজয়ের পতাকা উড়িয়েছিল এবং ২ নভেম্বর মধ্যরাতে ইটাথুলি এবং গুয়াহাটি দুর্গগুলি দখল দূরে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই আক্রমণে প্রচুর সংখ্যক মুঘল সৈন্য প্রাণ হারায় যখন লাচিত বরফুকন ১৬৬২ খ্রিস্টাব্দে মীর জুমলা কর্তৃক বন্দী হওয়া অনেক অসমীয়া সৈন্যকে উদ্ধার করতে সক্ষম হন।

যাইহোক, ১৬৬৯ সালের ফেব্রুয়ারিতে, রাম সিংয়ের নেতৃত্বে মুঘল সেনারা আসাম আক্রমণ করতে আসে। এটা লক্ষণীয় যে আহোম সেনাবাহিনী সেই সময়ে মুঘলদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত ছিল না, কিন্তু লাচিত বরফুকন বিপদের মোকাবিলা করার জন্য বুদ্ধিমানের সাথে প্রস্তুত ছিল। ১৯৬৯ খ্রিস্টাব্দে আহোম ও মুঘলদের মধ্যে আলাবাইয়ের যুদ্ধ ১০,০০০ আহোম সৈন্য রয়েছে যারা একই দিনে এই যুদ্ধে প্রাণ হারায়। লাচিত বারফুকন ক্ষণিকের জন্য বিচলিত হলেও ক্লান্ত হয়নি।

গুরুত্বপূর্ণভাবে, মুঘল সম্রাট আওরঙ্গজেব জেনারেল রাম সিংয়ের নেতৃত্বে আসাম আক্রমণ করার জন্য ১৮,০০০ অশ্বারোহী, ৩০,০০০ পদাতিক এবং ১৫,০০০ অশ্বারোহী বাহিনী প্রেরণ করেছিলেন। আহোম সেনাপতি লাচিত বরফুকন রাম সিংকে প্রতিরোধ করার জন্য সরাইঘাটের চারপাশে একটি দুর্গ তৈরি করেছিলেন। লাচিত বারফুকান বিশাল মুঘল সেনাবাহিনীর দ্বারা বিচলিত হননি এবং অসমীয়া সৈন্যদেরকে শত্রুর সাথে সাহসিকতার সাথে লড়াই করার আহ্বান জানান এবং সবাইকে তাদের কর্তব্য অবহেলা না করার জন্য সতর্ক করেছিলেন। মোগল বাহিনীর সঙ্গে যুদ্ধের সময় লাচিত বরফুকন তাঁর মামাকে শত্রু প্রতিরোধের জন্য উত্তর গুয়াহাটির আমিনগাঁওয়ের কাছে একটি দুর্গ নির্মাণ শুরু করেন এবং এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব তার মামাকে দেন। যাইহোক, দুর্গের নির্মাণ বিলম্বিত হয় এবং দুর্গ নির্মাণের জায়গায় তিনি তার মামার শিরশ্ছেদ করেন এবং বলেছিলেন “দেশতকৈ মোমাই ডাঙর নহয়।” অর্থাৎ মাতৃভূমির থেকে মামা বড়ো নয়। সবাই তার হিংস্রতায় ভীত ছিল এবং রাতের মধ্যে দুর্গটি সম্পূর্ণ করার জন্য দ্বিগুণ শক্তি দিয়ে কাজ করেছিল এবং প্রতিরোধ করেছিল।

শরাইঘাটের যুগান্তকারী যুদ্ধঃ এটি লক্ষণীয় যে আলাবাইয়ের যুদ্ধে মুঘল সেনাবাহিনীর বিজয়ের পরে, রাম সিং আওরঙ্গজেবের নির্দেশে আবার আহোম সেনাবাহিনীর উপর চূড়ান্ত আক্রমণ করার জন্য প্রস্তুত ছিলেন। দুর্ভাগ্যবশত, সেই সময় আহোম সেনাপতি লাচিত বরফুকনের স্বাস্থ্য স্থিতিশীল ছিল না। লাচিত বারফুকন অসুস্থ ছিলেন। তার স্বত্তেও লাচিত বীরত্বের সাথে মুঘলদের মুখোমুখি হয়েছিল। ১৬৭১ সালের মার্চ মাসে, শরাইঘাটে মুঘল ও আহোম বাহিনীর মধ্যে যুদ্ধ হন। উল্লেখ্য, ঐতিহাসিকভাবে বিখ্যাত শরাইঘাটের এই যুদ্ধে আক্রমণকারী মুঘল বাহিনী সম্পূর্ণভাবে পরাজিত হয়েছিল।

লাচিত বরফুকনের নেতৃত্বে শরাইঘাটের যুদ্ধ ছিল আসামের ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা। লাচিত বরফুকনের নেতৃত্ব, যিনি পরাক্রমশালী মুঘল বাহিনীকে পরাজিত করেছিলেন, আসামের জনগণের সাহস ও সম্মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। লাচিত বরফুকন অসুস্থ শরীর থাকা সত্ত্বেও সেভাবে মুঘল বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে লিপ্ত হয়েছেন, বুদ্ধিমত্তার নজির দেখিয়েছেন তা অভ্যন্ত প্রশংসনীয়। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে লাচিত বরফুকন ব্যাপক কৌশলগত জ্বালানী সরবরাহ করে প্রথমবারের মতো গেরিলা যুদ্ধ পদ্ধতি চালু করেছিলেন।

মৃত্যঃ শরাইঘাটের যুদ্ধে জয়ী লাচিত বরফুকন শরাইঘাটের যুদ্ধের কিছুদিন পর মারা যান। তিনি ১৬৭২ সালে মারা যান এবং জোড়হাটের হলঙ্গাপারে তাকে সমাহিত করা হয়। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আহোম সেনাপতি লাচিত বরফুকনের জন্মদিন, প্রতি বছর সম্মান জানিয়ে প্রতিবছর ২৪ নভেম্বর তারিখ আসামে লাচিত দিবস পালন করা হয়। লাচিত বরফুকন আসাম এবং অসমীয়াদের জন্য একটি চিরসবুজ অধ্যায়। অসমীয়া জাতি বেঁচে থাকা পর্যন্ত লাচিত বরফুকনের জাতিয়তাবোধ, দেশপ্রেম সর্বদা আমাদের রক্তে প্রবাহিত হয়ে থাকবে। এটি লক্ষণীয় যে সমগ্র ভারতে মুঘল আধিপত্যের সময়, লাচিত বরফুকনের শক্তিশালী নেতৃত্ব বিশাল এবং শক্তিশালী মুঘল সেনাবাহিনীকে পরাজিত করতে সক্ষম হয়েছিল।

Read More: লাচিত বৰফুকনৰ ওপৰত ৰচনা | Essay Writing on Lachit Barphukan in Assamese

অনুগ্রহ করে মন করবেনঃ লাচিত বরফুকনের বিষয়ে রচনা | Essay[1] Writing on Lachit Barphukan in Bengali আমাদের এই লেখা যদি আপনার জন্যে গ্রহণযোগ্য হয়ে থাকে তাহলে আপনি আমাদেরকে নিছে Comment Box এ Feedback দেওয়ার জন্য অনুরোধ রইল। আপনাদের এই ছোট্ট Feedback এ আমাদেরকে কাজের জন্য উৎসাহ জাগায়।

1 thought on “লাচিত বরফুকনের বিষয়ে রচনা | Essay Writing on Lachit Barphukan in Bengali”

  1. খুব সুন্দর ও উপযোগী ।কিন্তু অসমীয়ার সঙ্গে বাংলার কিছু শব্দের অমিল আছে

Leave a Reply

error: Content is protected !!
Scroll to Top